ঢাকা, বৃহস্পতিবার, ৬ মাঘ ১৪২৮, ২০ জানুয়ারি ২০২২, ১৬ জমাদিউস সানি ১৪৪৩

চট্টগ্রাম প্রতিদিন

ঋণ প্রদানে দাতা- গ্রহীতার স্বার্থ রক্ষা করার আহ্বান

ব্যুরো এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০১৪
ঋণ প্রদানে দাতা- গ্রহীতার স্বার্থ রক্ষা করার আহ্বান

চট্টগ্রাম: ঋণ প্রদানের ক্ষেত্রে দাতা ও গ্রহীতা উভয়ের স্বার্থ রক্ষা করার আহ্বান জানিয়েছেন চট্টগ্রাম চেম্বারের প্রেসিডেন্ট ইনচার্জ সৈয়দ জামাল আহমেদ।

বুধবার ওয়ার্ল্ড ট্রেড সেন্টারস্থ চেম্বার কার্যালয়ে মতবিনিময় সভায় বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্টের এ কেজি চেয়ার প্রফেসর এসএ চৌধুরীর সঙ্গে তিনি এ কথা বলেন।



বৃহৎ অংকের ঋণদানের সম্ভাব্যতা যাচাইয়ের লক্ষ্যে বিআইবিএম’র সমীক্ষা কার্যক্রমের অংশ হিসেবে এ মতবিনিময় অনুষ্ঠিত হয়।

সৈয়দ জামাল আহমেদ বলেন-ব্যাংকের কাজ ব্যবসায়ীদেরকে ঋণ দেয়া আর ব্যবসায়ীদের কাজ সেই ঋণ নিয়ে ব্যবসা-বাণিজ্য পরিচালনা করা। তবে আদায়ের বিষয় নিশ্চিত করেই ঋণ দিতে হবে।

মর্টগেজর ভূমির জরিপ ও মূল্য নির্ধারণ প্রক্রিয়া ত্র“টিযুক্ত উল্লেখ করে তিনি বলেন, এ ক্ষেত্রে স্বচ্ছতা নিশ্চিত করতে পদক্ষেপ নেয়া অত্যন্ত জরুরী। একই সাথে ঋণের সুদ অতিরিক্ত হওয়ায় ব্যবসা-বাণিজ্যে অচলাবস্থা দেখা দিচ্ছে, তা বিবেচনা করে সুদের হার কমানোর উপর গুরুত্ব দিতে হবে।

বিআইবিএম’র চেয়ার প্রফেসর এস এ চৌধুরী বলেন-নব্বই সালের পর থেকে অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন ও শিল্পায়নসহ বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে প্রাইভেট সেক্টরের অবদান সবচেয়ে বেশি। এই উন্নয়নকে আরো ত্বরান্বিত করতে বৃহৎ অংকের ঋণ প্রদানের সম্ভাব্যতা যাচাইয়ের ক্ষেত্রে প্রাইভেট সেক্টর ও কমার্শিয়াল ব্যাংকসহ সংশ্লিষ্ট স্টেকহোল্ডারদের মতামত ও পরামর্শ নেয়া হচ্ছে।

কর্পোরেট লোনের পরবর্তী ধাপ হিসেবে বৃহৎ অংকের ঋণ প্রদানের বিষয় বিবেচনা করা হচ্ছে বলে তিনি জানান।     

এসময় চেম্বার পরিচালক মাহফুজুল হক শাহ ও আলহাজ মো. সিরাজুল ইসলাম, ব্যাংক এশিয়ার ডিএমডি মো. রোশাংগিরসহ কয়েকটি ব্যাংকের উর্ধ্বতন কর্মকর্তারা সভায় উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২০৫১ ঘন্টা ফেব্রুয়ারি ১২ ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa