ঢাকা, মঙ্গলবার, ৩ মাঘ ১৪২৮, ১৮ জানুয়ারি ২০২২, ১৪ জমাদিউস সানি ১৪৪৩

চট্টগ্রাম প্রতিদিন

ফাগুন লেগেছে বনে বনে, ফুলে ফুলে

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০১৪
ফাগুন লেগেছে বনে বনে, ফুলে ফুলে

চট্টগ্রাম: ফাগুন লেগেছে বনে বনে, পাতায় পাতায়, ফুলে ফুলে, ডালে ডালে। আর সেই ফাগুনের প্রথম দিনে বসন্তের আগমণী দিনটিকে বরণে উৎসবের রং লেগেছে চট্টগ্রামের ডিসি হিলে।



মাথায় লাল, হলুদ ফুল, লাল শাড়ী পরে বাসন্তী সাজে সেজে বিভিন্ন নারী, শিশুরা শামিল হয়েছেন বসন্ত বরণে। হলুদ, বাসন্তী রংয়ের পাঞ্জাবী পরে কেউ গলায় ঢোল ঝুলিয়ে আর কেউ হাতে, মুখে রং মেখে নানা বয়সী পুরুষ, শিক্ষার্থীরা মেতেছেন বসন্ত বরণের আনন্দে। সবার মুখে বসন্তের জয়গান। শান্ত, সুনিবিড় ডিসি হিল যেন হয়ে উঠেছে বাঙালীর মিলনস্থল।

‘নিবিড় অন্তরতর বসন্ত এল প্রাণে’ এই স্লোগানে প্রতি বছরের মতো এবারও ‘বোধন আবৃত্তি পরিষদ’ নগরীর ডিসি হিলে দিনব্যাপী বসন্ত উৎসবের আয়োজন করেছে। বৃহস্পতিবার সকাল ৯টায় শোভাযাত্রা ও ভায়োলেনিস্ট চিটাগং নামে একটি সংগঠনের যন্ত্রসঙ্গীতের মধ্য দিয়ে শুরু হয় বসন্ত উৎসব। কর্মসূচী চলবে রাত ৯টা পর্যন্ত।

বসন্ত উৎসব উদযাপন পরিষদের সদস্য সচিব সোহেল আনোয়ার বাংলানিউজকে বলেন, নানামুখী আগ্রাসনের মধ্যে দেশীয় সংস্কৃতি, দেশীয় ঐতিহ্যকে টিকিয়ে রাখতে বোধন দশমবারের মত এ উৎসবের আয়োজন করেছে। আমরা চাই চট্টগ্রামের পাড়া, মহল্লায় বিলুপ্তপ্রায় বাঙালীর আবহমান সংস্কৃতিকে আবারও জাগিয়ে তুলতে। অন্ধকারের অপশক্তির বিরুদ্ধে আমরা সংস্কৃতির মাধ্যমে লড়াই করতে চাই।

বৃহস্পতিবার সকালে বাবার হাত ধরে বসন্ত উৎসবে আসেন সাড়ে তিন বছরের মেয়ে প্রাচী রহমান। প্রাচী বাংলানিউজকে বলেন, বাবা নিয়ে এসেছে। বিকেলে আবার আসব।

ডা.খাস্তগীর সরকারী উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেণীর ছাত্রী ঋতুপর্ণা চৌধুরী বাংলানিউজকে বলেন, পহেলা ফাল্গুন, পহেলা বৈশাখ কখন আসবে আমরা সারাবছর উদগ্রীব হয়ে থাকি। একটি দিন আমরা খুব মজা করে, আনন্দ করে কাটাই।

ডিসি হিলের নজরুল মঞ্চে বোধনসহ বিভিন্ন সংগঠন আবৃত্তি ছাড়াও আবৃত্তিশিল্পীদের স্বরচিত কবিতা পাঠ চলছে। এছাড়া শ্রেয়সী রায়, মালবিকা দাশ, শান্তনু বিশ্বাসসহ বিভিন্ন শিল্পীর সকালে গান গেয়ে মুগ্ধ করেছেন দর্শক শ্রোতাদের। বিভিন্ন সংগঠনের নৃত্য, ঢোলবাদনেও মুগ্ধ হয়েছে দর্শক।

বোধন বসন্ত উৎসবে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটের শিক্ষক ও শিক্ষাথীদের চিত্রাংকনেরও আয়োজন করেছে।

উদীচী চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সংসয়ের আয়োজনে ক্যাম্পাসে চলছে প্রাণবন্ত বসন্ত উৎসব।
‘আজি বসন্ত জাগ্রত দ্বারে’ এই স্লোগানে তাদের আয়োজনে আছে আনন্দ শোভাযাত্রা, সঙ্গীত, নাচ, বাউল গান ও অন্ধযান ব্যান্ডের গান পরিবেশিত হবে।

‘বসন্তের মৌতাতে জাগে জীবনের জয়গান’ স্লোগানে ‘প্রমা’ আবৃত্তি সংগঠন বসন্ত উৎসেবর আয়োজন করেছে নগরীর শিল্পকলা একাডেমির মুক্তমঞ্চে।

প্রমা’র সভাপতি রাশেদ হাসান বাংলানিউজকে জানান, ভারতীয় সহকারী হাইকমিশন ও শিল্পকলা একাডেমির সহযোগিতায় বিকেল ৪টা থেকে রাত ৯টা পর্যন্ত তাদের আয়োজনে থাকছে গান, আবৃত্তি, দলীয় নৃত্য, আদিবাসী নৃত্য, ঢোলবাদন, যন্ত্রসংগীত ও কথামালার আয়োজন।

বাংলাদেশ সময়: ১১৫০ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩,২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa