ঢাকা, মঙ্গলবার, ৩ মাঘ ১৪২৮, ১৮ জানুয়ারি ২০২২, ১৪ জমাদিউস সানি ১৪৪৩

চট্টগ্রাম প্রতিদিন

‘উপজেলা নির্বাচনে জনপ্রিয়তা মাপা সম্ভব নয়’

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০১৪
‘উপজেলা নির্বাচনে জনপ্রিয়তা মাপা সম্ভব নয়’ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম/ফাইল ফটো

চট্টগ্রাম: উপজেলা নির্বাচনের মাধ্যমে কোন রাজনৈতিক দলের জনপ্রিয়তা মাপা সম্ভব নয় বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের প্রচার সম্পাদক ড.হাসান মাহমুদ।

বৃহস্পতিবার বিকেলে চট্টগ্রাম প্রেসক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, উপজেলা নির্বাচন দলীয় ভিত্তিতে, দলীয় প্রতীকে হয়না।

এটি একটি স্থানীয় সরকার নির্বাচন। যেহেতু এ নির্বাচন দলীয় ভিত্তিতে নির্দিষ্ট প্রতীকে হয়নি, তাই এ নির্বাচনের মাধ্যমে দলের জনপ্রিয়তা পরিমাপ সম্ভব নয়।

উপজেলা নির্বাচনের মাধ্যমে গণতন্ত্রের বিজয় হয়েছে মন্তব্য করে হাসান মাহমুদ বলেন, সরকার এবং সরকারী দল হিসেবে আওয়ামী লীগের কাছে মুখ্য ছিল একটি অবাধ সুষ্ঠু শান্তিপূর্ণ নিরপেক্ষ নির্বাচন করা। কিছু বিচ্ছিন্ন ঘটনা ছাড়া নির্বাচন অবাধ, শান্তিপূর্ণ হয়েছে।

প্রথম দফা নির্বাচনে সংখ্যাগরিষ্ঠ উপজেলায় জয় পাওয়া বিএনপির সমালোচনা করে হাসান মাহমুদ বলেন, বিএনপি নির্বাচনের আগে, এমনকি নির্বাচনের দিনও সংবাদ সম্মেলন করে বিভিন্ন অভিযোগ তুলেছিল। কিন্তু ফল ঘোষণার পর দেখা গেছে, তারা অনেক জায়গায় জয়ী হয়েছেন। এখন তাদের বক্তব্য কি ?

তিনি বলেন, বিএনপির কাছে মিথ্যা বলার স্পিনিং মিল আছে। সেখানে প্রতিনিয়ত মিথ্যা কথার জন্ম দিয়ে বিএনপি সেগুলো জনগণের কাছে পরিবেশন করে।

তাঁর দাবি, বিএনপি নির্বাচনে বিভিন্ন এলাকায় বল প্রয়োগের চেষ্টা করেছিল।

সংবাদ সম্মেলনে হাসান মাহমুদ বিএনপির সঙ্গে জঙ্গীগোষ্ঠীর সম্পর্ক আছে বলে দাবি করে বিএনপিকে সেই সঙ্গ ত্যাগের আহ্বান ‍জানান।

তিনি বলেন, বিএনপির নেতৃত্বাধীন ১৯ দলে অনেক দল ও নেতা আছেন যারা আফগানিস্তানে গিয়ে ট্রেনিং নিয়েছিল এবং যুদ্ধে অংশ নিয়েছিল। তাদের কারণে বিএনপি এখন রাজনৈতিক দলের পরিবর্তে একটি জঙ্গীগোষ্ঠীর দলে পরিণত হয়েছে।

উপজেলা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা প্রসঙ্গে সাবেক এই মন্ত্রী বলেন, বিএনপি উপজেলা নির্বাচনকে গুরুত্ব সহকারে নিয়েছে। একেবারে কেন্দ্র থেকে তারা হস্তক্ষেপ করেছে। যেহেতু স্থানীয় সরকার নির্বাচন, আওয়ামী লীগ বিষয়টি স্থানীয় নেতাদের উপর ছেড়ে দিয়েছে।
 
বৃহস্পতিবার বিকেলে আকস্মিকভাবেই সংবাদ সম্মেলন আহ্বান করেন আওয়ামী লীগ সরকারের গত মেয়াদের মন্ত্রীসভার প্রভাবশালী সদস্য ‍হাসান মাহমুদ। এ মেয়াদে মন্ত্রীসভায় ঠাঁই না পেলেও যিনি চট্টগ্রাম-৭ (রাঙ্গুনিয়া) আসন থেকে বিনা প্রতিদ্বন্দ্বিতায় সাংসদ নির্বাচিত হয়েছেন।

সংবাদ সম্মেলনের কথা জানিয়ে উত্তর জেলা আওয়ামী লীগের শিক্ষা ও মানবসম্পদ সম্পাদক বেদারুল আলম চৌধুরী বেদার বাংলানিউজকে বলেন, কেন্দ্রের নির্দেশে উপজেলা নির্বাচনের বিষয়ে বক্তব্য জানাতে আওয়ামী লীগের প্রচার সম্পাদক ড.হাসান মাহমুদ সংবাদ সম্মেলন করবেন।

সংবাদ সম্মেলনে উত্তর জেলা আওয়ামী লীগের সভাপতি নূরুল আলম চৌধুরী, দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি মোছলেম উদ্দিন আহমেদ ও সাধারণ সম্পাদক মফিজুর রহমান এবং উত্তর জেলা আওয়ামী লীগের শিক্ষা ও মানবসম্পদ সম্পাদক বেদারুল আলম চৌধুরী বেদার উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৯৫৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa