ঢাকা, সোমবার, ১৩ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ নভেম্বর ২০২১, ২৩ রবিউস সানি ১৪৪৩

চট্টগ্রাম প্রতিদিন

শ্রদ্ধা আর ভালবাসায় বঙ্গবন্ধুকে স্মরণ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৫ ঘণ্টা, মার্চ ১৭, ২০১৪
শ্রদ্ধা আর ভালবাসায় বঙ্গবন্ধুকে স্মরণ ছবি: বাংলানিউজটোয়েন্টফোর.কম

চট্টগ্রাম: নানা আয়োজনে পালিত হচ্ছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৪ তম জন্মবার্ষিকী, জাতীয় শিশু দিবস। দিবসটি উপলক্ষে সোমবার সকাল থেকেই শ্রদ্ধা আর ভালোবাসায় বঙ্গবন্ধুকে স্মরণ করছে চট্টগ্রামের সর্বস্তরের জনগণ।



সকাল নয়টা থেকে জেলা শিল্পকলা একাডেমি প্রাঙ্গনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান সরাকরি বিভিন্ন উর্ধ্বতন কর্মকর্তা, ব্যক্তি ও সংগঠন।

এসময় পুষ্পার্ঘ্য অর্পন করেন ভূমি প্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ, চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মোহাম্মদ আবদুল্লাহ, চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি মো. নওশের আলী, চট্টগ্রাম জেলা প্রশাসক আবদুল মান্নান, চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার শফিকুল ইসলাম, চট্টগ্রাম জেলা পুলিশ সুপার এ কে এম হাফিজ আক্তার, স্বাস্থ্য বিভাগীয় দপ্তর, বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ, মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়ন মঞ্চ, বাংলাদেশ স্কাউট চট্টগ্রাম মেট্রোপলিটন জেলা শাখাসহ বিভিন্ন সংগঠন।

মহানগর আওয়ামীলীগ

সকাল দশটায় মহানগর আওয়ামীলীগের আয়োজনে শহীদ মিনার প্রাঙ্গনে আয়োজন করা হয় শিশুদের চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতা। পরে, সকাল এগারোটায় বেলুন উড়িয়ে ও কেক কেটে দিবসের আনুষ্ঠানিক উদ্বোধন করেন মহানগর আওয়ামীলীগের সভাপতি এ বি এম মহিউদ্দিন চৌধুরী।   এসময় মহানগর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দিনসহ শীর্ষ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

উদ্বোধনী অনুষ্ঠানে এ বি এম মহিউদ্দিন চৌধুরী বলেন, সারাবিশ্বে বাঙালী জাতিকে পরিচিত করে তুলতে বঙ্গবন্ধু  বাঙালী জাতীয়তাবাদী আন্দোলন শুরু করেছিলেন। পরে, একাত্তরের মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে সে সংগ্রাম পূর্ণতা পেয়েছে। আমাদের শিশুদেরও বঙ্গবন্ধুর সে দেশপ্রেমকে লালন করতে হবে।

উপস্থিত অভিভাবকদের উদ্দেশ্যে তিনি বলেন, বঙ্গবন্ধুর মতো সৎ সাহসিকতা নিয়ে আমাদের শিশুদেরকে মাথা উঁচু করে দাঁড়ানোর উপযুক্ত করে গড়ে তুলতে হবে।

মহানগর আওয়ামীলীগের দিনব্যাপি আয়োজনের মধ্যে রয়েছে নৃত্যানুষ্ঠান, গণসঙ্গীত ও আলোচনা সভা।

চট্টগ্রাম সিটি কর্পোরেশন

সকাল আটটায় লালদীঘি পার্ক এ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানোর মধ্য দিয়ে শুরু হয় দিবসের আয়োজন। এছাড়াও কর্মসূচির মধ্যে রয়েছে ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ নিয়ে চিত্রাঙ্কন প্রতিযোগিতা, খতমে কোরআন, মিলাদ মাহফিল ও বিশেষ মোনাজাত, কেক কাটা,  ফেস্টুন ও বেলুন উড়ানো।

দক্ষিণ জেলা আওয়ামীলীগ

নগরীর আন্দরকিল্লাহস্থ দলীয় কার্যালয়ে সকাল সাড়ে দশটা থেকে শুরু হয়েছে আলোচনা সভা। সংগঠনের সভাপতি মোসলেম উদ্দিনের সভাপতিত্বে এতে সাধারণ সম্পাদক মফিজুর রহমানসহ শীর্ষ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

উত্তর জেলা আওয়ামীলীগ

সকালে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদনের মধ্য দিয়ে শুরু হয়েছে দিবসের কর্মসূচি। বিকালে নগরীর দোস্ত বিল্ডিংয়ের কার্যালয়ে মিলাদ ও দোয়া মাহফিল এবং আলোচনা সভা অনুষ্ঠিত হবে।

বঙ্গবন্ধু জন্মদিন উদযাপন পরিষদ, পূর্ব নাছিরাবাদ

জাকির হোসেন বাই লেনে সকাল দশটা থেকে শুরু হয়েছে দিনব্যাপী কর্মসূচি। কর্মসূচির মধ্যে রয়েছে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণ প্রচার, শিশুদের শিক্ষা সামগ্রী বিতরণ ও আলোচনা সভা।

বাংলাদেশ সময়: ১২৫৪ ঘণ্টা, মার্চ ১৭, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa