ঢাকা, শনিবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৬ জুলাই ২০২৪, ২৮ জিলহজ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

নিপীড়নের অপমানে শরীরে আগুন দিয়ে গৃহকর্মীর আত্মহত্যা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৭ ঘণ্টা, ডিসেম্বর ২, ২০১৪
নিপীড়নের অপমানে শরীরে আগুন দিয়ে গৃহকর্মীর আত্মহত্যা ছবি: প্রতীকী

চট্টগ্রাম: নগরীতে গৃহকর্তার যৌন হয়রানির অপমান সইতে না পেরে গায়ে আগুন লাগিয়ে আত্মহত্যা করেছেন রুনা আক্তার (১৪) নামে এক গৃহকর্মী।

চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের বার্ণ ইউনিটে টানা চারদিন মৃত্যুর সঙ্গে পাঞ্জা লাড়ে মঙ্গলবার ভোরে রুনা মারা যান।



নগরীর সদরঘাট থানার আইস ফ্যাক্টরি রোডে টি এম টাওয়ারের চতুর্থ তলায় সাইকেল পার্টস আমদানিকারক ও বিক্রেতা আমিন আহমেদ রোকনের (৪৫) বাসায় রুনা কাজ করত।

এ প্রসঙ্গে জানতে চাইলে সদরঘাট থানার পরিদর্শক (তদন্ত) সদীপ কুমার দাশ বাংলানিউজকে বলেন, রুনা আক্তার নামে এক গৃহকর্মী গায়ে আগুন লাগিয়ে আত্মহত্যার চেষ্টা করেছিল।
আজ (মঙ্গলবার) সে মারা গেছে। এ ঘটনায় থানায় গৃহকর্তার বিরুদ্ধে মামলা হয়েছে। আমরা তাকে গ্রেপ্তারের জন্য খুঁজছি।

রুনা আক্তার নোয়াখালী জেলার হাতিয়া উপজেলার দক্ষিণ হাতিয়া গ্রামের আব্দুল মান্নানের মেয়ে। তার মা রোকেয়া আক্তার নগরীর কর্ণফুলী থানার জহির মাঝির কলোনি সৈন্যের টেক এলাকায় থাকেন।

গৃহকর্তা আমিনের বিরুদ্ধে রোকেয়া আক্তার বাদি হয়ে সদরঘাট থানায় মামলা দায়ের করেছেন।

পুলিশ সূত্রে ‍জানা গেছে, প্রায় ৬ মাস আগে রোকেয়া তার মেয়েকে আমিন আহমেদের বাসায় কাজ করতে দেন। বেতন ছিল মাসিক দেড় হাজার টাকা।

প্রত্যেক মাসের শেষে রোকেয়া মেয়েকে দেখতে ওই বাসায় যেতেন। মামলার এজাহারে রোকেয়া উল্লেখ করেছেন, গত ২৯ নভেম্বর দুপুর ১টার দিকে রোকেয়া দেখতে গেলে রুনা তাকে জানায়, গৃহকর্তা আমিন তাকে প্রায়ই যৌন হয়রানি করে। সে আর ওই বাসায় কাজ করবে না।

কিন্তু রোকেয়া তাকে আরও ২-৩ মাস ওই বাসায় কাজ করার জন্য অনুরোধ করে। রুনা এতে রাজি না হওয়ায় রোকেয়া তাকে চড় দেন। এদিকে গৃহকর্তা আমিনও ক্ষুব্ধ হয়ে রুনাকে লাথি মারতে থাকেন।

এক পর্যায়ে রুনা রান্নাঘরে গিয়ে দরজা বন্ধ করে গায়ে কেরোসিন ঢেলে আগুন লাগিয়ে দেয়। রোকেয়া ও আমিন ভেজা কাপড় ও কম্বল চাপা দিয়ে আগুন নেভান। রোকেয়া মেয়ের আগুনে পোড়া শরীর দেখে সেখানে অজ্ঞান হয়ে পড়ে যান। এরপর ওই বাসার অন্যান্য লোকজন রুনাকে চমেক হাসপাতালে নিয়ে ভর্তি করেন।

চমেক হাসপাতালের বার্ণ এণ্ড প্লাস্টিক সার্জারি ইউনিটের বিভাগীয় প্রধান ডা.মৃণাল কান্তি চৌধুরী বাংলানিউজকে জানান, চিকিৎসাধীন অবস্থায় মঙ্গলবার ভোরে তার মৃত্যু হয়েছে।

তবে হাসপাতালের সংশ্লিষ্ট ইউনিটের নিবন্ধন বাইতে তার নাম পারভিন আক্তার লেখা আছে বলে তিনি ‍জানান।

এদিকে গায়ে আগুন লাগিয়ে আত্মহত্যার চেষ্টার পর ২৯ নভেম্বর রাতে রোকেয়া নারী ও শিশু নির্যাতন দমন আইনের ১০ ধারায় মামলা দায়ের করেন। এতে আমিন আহমেদের বিরুদ্ধে রুনা’র সঙ্গে খারাপ আচরণ এবং যৌন হয়রানির অভিযোগ আনা হয়।

বাংলাদেশ সময়: ১৭৩৭ ঘণ্টা, ডিসেম্বর ০২, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।