ঢাকা, শুক্রবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৫ জুলাই ২০২৪, ২৭ জিলহজ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

দেশে তৈরি হলো প্রথম গ্যাসবাহী জাহাজ

মো.মহিউদ্দিন, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪৫ ঘণ্টা, ডিসেম্বর ৫, ২০১৪
দেশে তৈরি হলো প্রথম গ্যাসবাহী জাহাজ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম: দেশে তৈরি হলো প্রথম লিকুইফাইড ন্যাচারাল গ্যাসবাহী (এলপিজি) ট্যাংকার। বাংলাদেশের প্রথম গ্যাসবাহী জাহাজটি বাংলাদেশের অভ্যন্তরীণ নদীপথে চলাচল করবে।



তিনশত মেট্রিক টন ধারণ ক্ষমতা সম্পন্ন ‘এম টি ওমেরা প্রিন্সেস’ নামে বাংলাদেশের পতাকাবাহী এই ট্যাংকারটি তৈরি করেছে রেডিয়েন্ট মেরিন ডিজাইন এন্ড সার্ভিস লিমিটেড নামে একটি শিপ ইয়ার্ড।

দেশের প্রথম এলপিজি পরিবাহী ট্যাংকারটি প্রাথমিক রেজিস্ট্রেশন দেওয়া হয়েছে।
কাস্টমসে শুল্ক পরিশোধ ও অন্যান্য কাজ শেষ করার পর পূর্ণাঙ্গ রেজিস্ট্রেশন দেওয়া হবে।

বাংলাদেশ নৌ-বাণিজ্য ‍অধিদফতর থেকে এরই মধ্যে অস্থায়ী পাস দেওয়া হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

বাংলাদেশে গ্যাস পরিবহন ট্যাংকার নির্মাণের মধ্য দিয়ে শিপ বিল্ডিং খাত আরো একধাপ এগিয়ে গেল বলে মন্তব্য করেছেন বাংলাদেশ নৌ-বাণিজ্য অধিদফতরের প্রিন্সিপাল অফিসার প্রকৌশলী শফিকুল ইসলাম।

তিনি বাংলানিউজকে বলেন, বাংলাদেশে প্রথমবারের মতো এলপিজি ক্যারিয়ার নির্মাণ বাংলাদেশের জাহাজ নির্মাণ শিল্পকে আরো একধাপ এগিয়ে নিয়েছে।

এ ধরণের ক্যারিয়ার নির্মাণ বাংলাদেশের জন্য খুবই ভালো খবর।

তিনি জানান, বাংলাদেশি পতাকাবাহী ৩০০ টন ধারণ ক্ষমতা সম্পন্ন ‘এমটি ওমেরা প্রিন্সেস’ ৫৮ দশমিক ৬০ মিটার লম্বা এবং প্রস্থে ১০ দশমিক ২০ মিটার। দুই দশমিক ৫০ মিটার ড্রাফটের গভীরতা ৩ দশমিক ৫০ মিটার।

বাংলাদেশ সময়: ১৩৪৪ ঘণ্টা, ডিসেম্বর ০৫, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।