ঢাকা, শুক্রবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৫ জুলাই ২০২৪, ২৭ জিলহজ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

আর্ত মানবতার সেবায় চট্টগ্রামের তরুণরা

বিনোদন করেসপনডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫০ ঘণ্টা, ডিসেম্বর ৫, ২০১৪
আর্ত মানবতার সেবায় চট্টগ্রামের তরুণরা

চট্টগ্রাম: মধ্য অগ্রহায়ন। ভোররাতের ঠাণ্ডা বাতাস আর রাতের কুয়াশা জানান দিচ্ছে শীতের আগমনী বার্তা।

  আর শীত মানেই ভ্রাম্যমান, উদ্বাস্তু শ্রেণির মানুষের অসহনীয় কষ্ট। যারা শীতের সময় হয়ে পড়ে আরো অসহায়।
 

এসব শীতার্ত মানুষের শরীরে একটু উষ্ণতা ছড়িয়ে দিতে এগিয়ে এসেছে চট্টগ্রামের বিভিন্ন কলেজ, বিশ্ববিদ্যালয়ের তরুণদের বেশকিছু সংগঠন।   চলচ্চিত্র উৎসব, তহবিল সংগ্রহ, গান পরিবেশনের মতো বিভিন্ন উপায়ে শীতবস্ত্র সংগ্রহ করছে এ সংগঠনগুলো।   তাদের সংগৃহীত তহবিলের সম্পূর্ণ অংশ যাবে চট্টগ্রাম শহর কিংবা প্রান্তিক অঞ্চলের শীতার্ত উদ্বাস্তু, বস্তিবাসী, ছিন্নমূল শিশুদের শীতবস্ত্র কেনার কাজে।

আর্ত মানবতার ডাকে সাড়া দেয়া চট্টগ্রামের তরুণদের এমন উদ্যোগকে স্বাগত জানিয়ে বাংলানিউজের বিশেষ আয়োজন।   তরুণদের এমন দেশপ্রেম ও মানবতামূলক মনোভাব জাতিকে আশার সঞ্চার করে।

মানবিক: আর্ত মানবতার সেবায় নিবেদিত অরাজনৈতিক ও সেবামূলক দল মানবিক।   ২০১২ সালের ৯ নভেম্বর চট্টগ্রাম ও ঢাকায় শীতবস্ত্র বিতরণ কার্যক্রমের মাধ্যমে যাত্রা শুরু করে এ দলটি।   গত বছরও তারা পাহাড়তলীতে প্রায় দেড় শতাধিক দুস্থ শীতার্তদের মাঝে শীতবস্ত্র বিতরণ করে।   শীতবস্ত্র বিতরণ ছাড়াও আর্থিকভাবে অস্বচ্ছল মেধাবী শিশুদের শিক্ষাসামগ্রী বিতরণ, প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্তদের সাহায্য, ক্ষুধার্তদের মধ্যে খাদ্য বিতরণ ইত্যাদি সেবামূলক কার্যক্রম করে থাকে।   এ বছর ফেসবুক ইভেন্টের মাধ্যমে তারা ঢাকা ও চট্টগ্রামে শীতবস্ত্র সংগ্রহ ও তহবিল গঠনের উদ্যোগ নিয়েছে।   ২০ডিসেম্বর পর্যন্ত চলবে তাদের তহবিল সংগ্রহ।

শীতবস্ত্র সংগ্রহে অর্থ সাহায্য দেয়ার জন্য ‘মানবিক’ সংগঠনটির বিকাশ নম্বর: ০১৬৭৩-৩৩৬৫৩০ (পার্সোনাল), ০১৮১৬-৬২৩১৫১ (পার্সোনাল)
ব্যাংক একাউন্ট: মীর মাহমুদুল হক রায়হান, একাউন্ট নং-১৩৩.১৫১.২৪১৭৯।   ডাচ-বাংলা ব্যাংক লিমিটেড মুরাদপুর শাখা, চট্টগ্রাম।

মোবাইল নং: ঢাকা, হাসান-০১৭১৭-০২৮৯২৯, অঞ্জন-০১৮১৬-৬২৩১৫১, চট্টগ্রাম: আসিফ-০১৫৫৩-৩২৩৯২৪, মামুন- ০১৮১৭৭০৫২২৮
চিঠি পৌঁছে যাবে: ‘চিঠি পৌঁছে যাবে’ কোন সংগঠন নয়, বরং কিছু বন্ধুর দল।   চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের কিছু শিক্ষার্থীদের আড্ডা থেকে এর জন্ম।   গত ১১ নভেম্বর থেকে এক অভিনব মাধ্যমে শীতার্ত মানুষদের জন্য শীতবস্ত্র সংগ্রহ নেমে পড়ে তারা।   বিভিন্ন বেসরকারী বিশ্ববিদ্যালয়ে গিয়ে তারা স্ট্রীট শোয়ের আয়োজন করে।   স্ট্রীট শোতে পরিবেশন করে ম্যাজিক শো, নাচ ও অ্যাকুইস্টিক গান।   ম্যাজিক ও  গান পরিবেশন করে সাইদ মোহাম্মদ ইরফান, ইমতিয়াজ রায়হান আসিফ, তৌকির, রোহিত ওমর মুন, টিপু, সাকিব, আকাশ।   জাদু পরিবেশন করে সারদ ঘোষ।   ১১জনের এ দলে আরো দুজন সদস্য হলেন রাণিয়া ও বুশরা।   গান, নাচ, জাদুর ফাঁকে তারা সংগ্রহ করে শীতবস্ত্র অথবা তহবিলের নগদ অর্থ।   চিঠি পৌঁছে যাবের ফেসবুক ইভেন্টের নাম- আসুন, শুনুন, ভাবুন।  

উচ্ছাস: ২০১০ সাল থেকে সেবামূলক কার্যক্রম চালিয়ে আসছে চট্টগ্রামের স্কুলভিত্তিক সেচ্ছাসেবামূলক সংগঠন উচ্ছাস।   ৭২ সদস্যের সংগঠনটি প্রতিবছরের মত এবারও শীতার্তদের শীতবস্ত্র বিতরণের তহবিল সংগ্রহে নেমে পড়েছে।   এ লক্ষ্যে শিল্পকলা একাডেমি মিলনায়তনে আগামী ১০ডিসেম্বর (বুধবার) ফিল্ম ফেস্টিভ্যাল অনুষ্ঠিত হবে।

সহযাত্রিক: বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে, কলেজে শীতবস্ত্র বিতরণের তহবিল সংগ্রহের কাজ শুরু করেছে সেচ্ছাসেবী সংগঠন সহযাত্রীক।   ১০ ডিসেম্বর পর্যন্ত শীতবস্ত্র সংগ্রহ ও বিতরণ করবে সংগঠনটি।   তাদের এ উদ্যোগে সেচ্ছাসেবক হতে ইচ্ছুক ব্যক্তিদেরকে ৫০ টাকা রেজিস্ট্রেশন ফিসহ নাম, শিক্ষা প্রতিষ্ঠান, সংক্ষিপ্ত ঠিকানা, মোবাইল নাম্বার লিখে পাঠাতে হবে নিম্নোক্ত নাম্বারে- ০১৮৫৩১০৩৭০৮ (নাহিদ), ০১৯৫৫৬১৯১৩১ (বেলাল), ০১৮৩৩৯৪৬৪৫৫ (অন্তু), ০১৭৪১৭৪৬৫০৭ (রানা)। একই নাম্বারের যোগাযোগ করে ব্যবহৃত, নতুন বা বাতিল কম্বল, সোয়েটার অথবা যেকোন বস্ত্র দিতে পারবে।

হুইসেল: চট্টগ্রামের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে গঠিত সংগঠন ‘হুইসেল’।   শীতার্তদের জন্য শীতবস্ত্র সংগ্রহের মাধ্যমে শুরু হয়েছে এ সংগঠনের কার্যক্রম।   তাদের সঙ্গে যুক্ত রয়েছে চট্টগ্রাম, সিলেট ও চুয়াডাঙ্গার কিছু সেচ্ছাসেবী সংগঠন।   সংগঠনের সার্বিক তত্ত্বাবধানে রয়েছেন মাহিদুল ইসলাম নকীব, শাকিল মাহমুদ, শাহিদুল ইসলাম, সাব্বির হোসাইন।   ২০ ডিসেম্বর পর্যন্ত তাদের তহবিল সংগ্রহ চলবে।

ফেসবুক ইভেন্টের নাম- একটি কম্বল, একটি জীবন।   বিকাশ নম্বর-০১৭১৭০২৬৫২১, ইউ ক্যাশ নম্বর-০১৬৭৭৮৮৯৮৮৮, ডাচ বাংলা মোবাইল ব্যাংকিং নাম্বার-০১৭৬৭৩০০৯০০, ব্যাংক অ্যাকাউন্ট নাম্বার: সাব্বির হোসাইন, অ্যাকাউন্ট নং ০০১৩৭৩৪০১২১৪৮, ন্যাশনাল ব্যাংক লিমিটেড, হালিশহর ব্রাঞ্চ, চট্টগ্রাম।   যেকোন সাহায্যের পর ০১৮১৭৫৩৪১৪১ নাম্বারে জানিয়ে দিতে হবে।

স্বপ্নের বাংলাদেশ গড়ি (স্ববাগ): দেশপ্রেমে উদ্বুদ্ধ চট্টগ্রামের তরুণদের অরাজনৈতিক সংগঠন ‘স্বপ্নের বাংলাদেশ গড়ি’ (স্ববাগ)।   নগরীর বিভিন্ন স্থানে শীতার্তদের মাঝে শীত বস্ত্র বিতরণ করে তারা।   চট্টগ্রামের বিভিন্ন কলেজ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের আর্থিক সহায়তায় পরিচালিত এই শীতবস্ত্র বিতরণ কর্মসূচীর সদস্যরা হলেন রাইভি সাঈদ, জোবায়ের আহমদ, জুলকারনাইন অভি, তাসনিমুল জামি, ইনজামামুল হক আয়াজ ও সাইফুদ্দিন শুভ।

ভালো কাজের প্রতিযোগিতার মাধ্যমে তরুণরাই গড়তে পারে স্বপ্নের বাংলাদেশ -এ বিশ্বাস ধারণ করে চলতি বছরের ২৬ অক্টোবর যাত্রা শুরু করে স্ববাগ।   শীতসাহায্য বিতরণ ছাড়াও পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান, ইভটিজিং, মাদক ও ভেজাল বিরোধী প্রচারণা কার্যক্রম হাতে নিয়েছে তারা। এ লক্ষ্যে পুলিশ কমিশনার আবদুল জলিল মণ্ডলের সঙ্গে বৈঠক করেন স্ববাগ সংগঠকবৃন্দ।

বাংলাদেশ সময়: ১২৪৯ ঘণ্টা, ডিসেম্বর ০৪, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।