ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

‘রাস্তার ঝাড়ু তাদের মাথায় তুলতে চাই’

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৬ ঘণ্টা, ডিসেম্বর ৮, ২০১৪
‘রাস্তার ঝাড়ু তাদের মাথায় তুলতে চাই’ ছবি: সোহেল সরওয়ার/বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম: নগর পুলিশ কমিশনার মো.আব্দুল জলিল মন্ডল বলেছেন, আমি হাতে ঝাড়ু নিয়েছি শুধ‍ু রাস্তায় পরিস্কারের জন্য নয়। সমাজে যেসব খারাপ মানুষ আছে রাস্তার ঝাড়ু আমি তাদের মাথায় তুলতে চাই।

ঝাড়ু দিয়ে তাদের মাথা পরিস্কার করে দিতে আমি হাতে ঝাড়ু নিয়েছি।

সোমবার নগরীর বাকলিয়া থানায় পরিস্কার-পরিচ্ছন্নতা অভিযান ও ওপেন হাউজ ডে কর্মসূচীতে প্রধান অতিথির বক্তব্যে পুলিশ কমিশনার এসব কথা বলেন।


তিনি বলেন, সমাজে সব মানুষ ভাল কিংবা সব মানুষ খারাপ না। ৯৫ শতাংশ মানুষ আছেন যারা ভাল। আর পাঁচ শতাংশ আছেন খারাপ মানুষ যারা দুর্নীতি করে, অন্যায়-অপরাধ করে, মাদক সেবন কিংবা বিক্রি করে।

তিনি বলেন, আমার হাতে ঝাড়ু নেয়া নিয়ে অনেক বিতর্ক আছে। বিতর্ক থাকতে পারে। আমি কেন পরিচ্ছন্নতার কাজ করছি, আমি কেন হকারদের আলাপ-আলোচনার মাধ্যমে সরিয়ে দিয়েছি, আমি কেন তাদের লাঠি দিয়ে পেটায়নি এ ধরনের নানা বিতর্ক থাকতে পারে।

তিনি বলেন, ঝাড়ু হচ্ছে আমার ন্যায়দন্ডের প্রতীক। এটা ন্যায়দন্ডের ঝাড়ু। আমি দেশের প্রত্যেক মানুষের হাতে একটা করে ঝাড়ু তুলে দিতে চাই।

৫ জানুয়ারির নির্বাচন পূর্ববর্তী রাজনৈতিক অস্থিরতার প্রসঙ্গ উল্লেখ করে তিনি বলেন, ট্রাকে আগুন দিয়ে অবলা গরু পুড়িয়ে মারা, ট্রাকে আগুন দিয়ে মানুষ পুড়ে মারা এগুলো গণতন্ত্রের নির্যাস নয়।

তিনি বলেন, গত বছর আমরা রাজনৈতিক সহিংসতায় ১৭ জন পুলিশ সদস্যকে হারিয়েছি। দু’শ জনেরও বেশি পুলিশ আহত হয়েছেন। কিন্তু পুলিশ গণতন্ত্র রক্ষায় পিছপা হয়নি। এজন্য যেভাবেই হোক ৫ জানুয়ারি নির্বাচন হয়েছে, একটি নির্বাচিত সরকার ক্ষমতায় আছে।

সিএমপি কমিশনার কারও নাম উল্লেখ না করে বলেন, পাঁচ বছর পর তো নির্বাচন হবে। সেই নির্বাচনে জনগণ যদি আপনাকে ভোট দেয়, আপনি তো আবার ক্ষমতায় বসবেন। আমরা আবার আপনার নির্দেশ মেনে কাজ করব। কিন্তু গণতন্ত্রের নামে পুলিশ হত্যা, মানুষ হত্যা, অবলা প্রাণী পুড়িয়ে মারা গ্রহণযোগ্য নয়।

তিনি বলেন, হাতির মত দেশটা এগিয়ে যাচ্ছে আর ধর্মের নামে যারা রাজনীতি করে যাদের আমরা একাত্তরে পরাজিত করেছি তারা হাতির লেজটা পেছনে টেনে ধরছে। কিন্তু তারা পারবেনা। কারণ আমরা জেগে উঠেছি। মুক্তিযুদ্ধ শুরুর পর প্রথম বুলেট পড়েছিল রাজারবাগ পুলিশ লাইনে। আমরা একাত্তরের মত জেগে উঠেছি।

নিষিদ্ধ ঘোষিত উগ্রপন্থী সংগঠন হিযবুত তাহরির নিয়ে জনগণকে সতর্ক থাকার আহ্বান জানিয়ে তিনি বলেন, মসজিদের ভেতরে চোরের মত লিফলেট বিলি করে তারা মানুষকে বিভ্রান্ত করে। তাদের কিন্তু প্রকাশ্যে লিফলেট বিলির সাহস নেই। এজন্য মসজিদে যারা নামাজ পড়তে যান তাদের সতর্ক হতে হবে। আশপাশের লোকজন সম্পর্কে সজাগ থাকতে হবে।

তিনি বলেন, শুক্রবার আন্দরকিল্লা থেকে কয়েকজন হিযবুত তাহরির কর্মীকে ধরা হয়েছে। তারা দেশটাকে পিছিয়ে দিতে চাচ্ছে। তারা সমাজকে উন্নতির দিকে নিয়ে যেতে দিচ্ছেনা।

পুলিশ কমিশনার বলেন, পুলিশ-জনতা ভাই ভাই। পুলিশ বিচ্ছিন্ন কোন জীব না। যারা বাস পোড়াবে, ট্রাকে আগুন দেবে পুলিশের লাঠি তাদের মাথার উপর পড়বে।

বাকলিয়ার ওসি’র প্রশংসা করে তিনি বলেন, বাকলিয়ার ওসি সম্পর্কে মানুষের মনে যে ধারণা, আমি বলব আমি সেই ধরনের ওসি চাই। চট্টগ্রাম শহরের ১৬ থানার ওসি আমার ১৬টা খুঁটি। এই খুঁটির উপর আমি ছাতা হয়ে আছি। সেবার মাধ্যমে মানুষকে সেই ছাতার নিচে আশ্রয় দিতে চাই।

নগর পুলিশের উপ কমিশনার (দক্ষিণ) কামরুল আমিনের সভাপতিত্বে ওপেন হাউজ ডে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ কমিশনার (প্রশাসন, অর্থ ও ট্রাফিক) একেএম শহীদুর রহমান, বাকলিয়া থানার ওসি মোহাম্মদ মহসিন, চট্টগ্রাম চেম্বারের সাবেক পরিচালক শোয়াইব রিয়াদ, ওয়ার্ড কাউন্সিলর ইয়াছিন চৌধুরী আছু ও মোহাম্মদ তৈয়ব, সাবেক কাউন্সিলর শহীদুল আলম।

অনুষ্ঠানে নগর পুলিশের অতিরিক্ত উপ কমিশনার (দক্ষিণ) মনজুর মোর্শেদ এবং সহকারি কমিশনার (দক্ষিণ) শাহ মো.আব্দুর রউফও উপস্থিত ছিলেন।

নগরীর রাহাত্তারপুল এলাকায় একটি কমিউনিটি সেন্টারে ওপেন হাউজ ডে অনুষ্ঠান শেষে পুলিশ কমিশনার বাকলিয়ায় পরিচ্ছন্নতা অভিযান উদ্বোধন করেন।

বাংলাদেশ সময়: ১৬২৫ ঘণ্টা, ডিসেম্বর ০৮,২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।