ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

ফরাসি শিল্পীর ক্যামেরায় বাঙালি ঐতিহ্য

বিনোদন করেসপনডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩২ ঘণ্টা, ডিসেম্বর ৮, ২০১৪
ফরাসি শিল্পীর ক্যামেরায় বাঙালি ঐতিহ্য

চট্টগ্রাম: কামি মিঁঅ। সম্ভাবনাময়ী এক ফরাসি শিল্পী।

গত অক্টোবর মাস থেকে চট্টগ্রামে থেকে আবিষ্কার করেছেন স্থানীয় ঐতিহ্যকে। কৌতুহলী ও সৃষ্টিশীল শিল্পী হিসেবে নান্দনিকভাবে ক্যামেরাবন্দী করেছেন চলতি জীবনের টুকরো অংশগুলোকে।


সেই শৈল্পিক স্থাপনা ও আলোকচিত্র প্রর্দশিত হয় সোমবার সন্ধ্যায় আলিয়জ ফ্রঁসেজ মিলনায়তনে। লাইফ রেসিডেন্সি ইন বাংলাদেশ শীর্ষক প্রর্দশনীতে।

ফরাসি দূতাবাসের সহযোগিতায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউট অব ফাইন আর্টসের পরিচালক নাসিমা আকতার।

অনুষ্ঠানে আলোকচিত্র প্রর্দশনীর পাশাপাশি শিল্পী কামি মিঁঅর সাথে পোড়াপাড়া ও যোগের(JOG) শিল্পীদের পরিবেশনা অনুষ্ঠিত হয়।

আলিয়জ ফ্রঁসেজ চট্টগ্রাম ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউট অব ফাইন আর্টস এর মধ্যে সাক্ষরিত চুক্তির পরিপ্রেক্ষিতে বন্দর নগরীতে কামি মিঁঅ নামক ২৪ বছর বয়সী্ এক ফরাসী শিল্পী রেসিডেন্সি কর্মসূচীতে কাজ করছেন। তিনি পোড়াপাড়া ও যোগ(JOG)এর অসংখ্য আলোকচিত্রী শিল্পী, আঞ্চলিক শিল্পী,অভিনয় শিল্পী এবং ভাস্করের সঙ্গে কাজ করেছেন।

কর্মসূচীর অংশ হিসেবে আলিয়জ ফ্রঁসেজের পরিচালক রাফায়েল ইয়েগার ও ফরাসি ফাইন আর্টস ইনস্টিটিউটের পরিচালক লরো দোভেজ বাংলাদেশী ছাত্র অপু ধরকে ২০১৫ সালে ফ্রান্সে রেসিডেন্সির জন্য পাঠানোর সিদ্ধান্ত নিয়েছেন । ১১ ডিসেম্বর পর্যন্ত প্রর্দশনী চলবে।

বাংলাদেশ সময়: ২১৩৩ ঘন্টা,ডিসেম্বর ০৮,২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।