ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

‘মুজিবের সিদ্ধান্তহীনতায় জিয়ার স্বাধীনতা ঘোষণা’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩০ ঘণ্টা, ডিসেম্বর ১৬, ২০১৪
‘মুজিবের সিদ্ধান্তহীনতায় জিয়ার স্বাধীনতা ঘোষণা’ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম: একাত্তর সালে শেখ মুজিবুর রহমানের রাজনৈতিক সিদ্ধান্তহীনতার কারণে শহীদ জিয়াকে স্বাধীনতার ঘোষণা দিতে হয়েছিল উল্লেখ করে বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান বলেছেন, সেদিন শহীদ জিয়া সঠিক সময়ে স্বাধীনতা ঘোষণা না করলে বাংলাদেশের স্বাধীনতা অর্জন অনেক প্রলম্বিত হত।

বিএনপি এপার বাংলায় রণাঙ্গনে যুদ্ধ করা সংখ্যাগরিষ্ট মুক্তিযোদ্ধাদের দল দাবি করে নোমান বলেন, আওয়ামী লীগ ওপার বাংলায় বিশ্রামে থাকা স্বঘোষিত মুক্তিযোদ্ধার দল।



মঙ্গলবার বিকেলে নগরীর অলংকার মোড় এলাকায় এক সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন তিনি। মহান বিজয় দিবস উপলক্ষে পাহাড়তলী, হালিশহর ও খুলশী থানা বিএনপি এ সমাবেশের আয়োজন করে।


পাঁচ জানুয়ারি নির্বাচনের মাধ্যমে গণতন্ত্র ও মানুষের ভোটাধিকার হরণ করে মুক্তিযুদ্ধের চেতনাকে আওয়ামী লীগ ভূলুণ্ঠিত করেছে অভিযোগ করে নোমান বলেন, মুক্তিযুদ্ধের মূলমন্ত্র ছিল বহুদলীয় গণতন্ত্র, বাকস্বাধীনতা ও মানুষের ভোটাধিকার। এখন মানুষের সেই অধিকার নেই।

দেশ বর্তমানে গভীর সংকটে রয়েছে দাবি করে সাবেক এই মন্ত্রী বলেন, স্বাধীনতা পরবর্তী সময়ে আওয়ামী লীগ লালবাহিনী, মুজিববাহিনী ও নীলবাহিনীর মাধ্যমে রাজনৈতিক নেতাদের নির্বিচারে হত্যা করে বাকশাল প্রতিষ্ঠা করেছিল। বর্তমানে শেখ হাসিনাও পাঁচ জানুয়ারির নির্বাচনের মাধ্যমে গণতন্ত্রকে হত্যা করে অবৈধভাবে রাষ্ট্রীয় ক্ষমতাকে কুক্ষিগত করেছে।

দেশে এখন আইনের শাসনের পরিবর্তে হাসিনার শাসন চলছে অভিযোগ করে তিনি বলেন, র‌্যাবকে রাজনৈতিকভাবে ব্যবহার করে বিএনপি নেতাকর্মীদেরকে নির্বিচারে গুম ও হত্যা করছে। মানুষ এখন ঘরে থাকলে খুন হচ্ছে আর বাইরে গেলে গুম হচ্ছে। কোথাও জীবনের নিরাপত্তা নেই।

সমাবেশ শুরুর আগে বিকেল ৩টা থেকে নগরীর বিভিন্ন থানা ও ওয়ার্ড থেকে বিএনপি নেতাকর্মীরা বিভিন্ন ধরণের ব্যানার ফেস্টুন, জাতীয় পতাকা হাতে নিয়ে অলংকার মোড়ে জড়ো হন।

সমাবেশ শেষে নগরীর অলংকার মোড় থেকে একটি বিজয় ব্যালী বের করা হয়। এটি সাগরিকা রোড, নয়াবাজার বিশ্ব রোড, হালিশহর  হয়ে বড়পুল চত্বরে গিয়ে শেষ হয়।

পাহাড়তলী থানা বিএনপির আহ্বায়ক সাবেক কাউন্সিলর শামসুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে অন্যান্যের মধ্যে নগর বিএনপির সাধারণ সম্পাদক ডা. শাহাদাত হোসেন, নগর বিএনপির সাবেক যুগ্ন-সম্পাদক এম এ সবুর, জাসাস সভাপতি কাজী আকবর, নগর যুবদলের সভাপতি কাজী বেলাল, নগর স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক এস কে খোদা তোতন প্রমুুখ বক্তব্য রাখেন।

বাংলাদেশ সময়: ১৮২০ ঘণ্টা, ডিসেম্বর ১৬, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।