ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

বাড়ির অদূরে আবক্ষ মূর্তি হয়ে ফিরছেন বিপ্লবী

আবদুল্লাহ আল মামুন, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৭ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০১৪
বাড়ির অদূরে আবক্ষ মূর্তি হয়ে ফিরছেন বিপ্লবী ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম: বাড়ির অদূরে আবক্ষ মূর্তি বসছে প্রয়াত বিপ্লবী বিনোদ বিহারী চৌধুরীর। ১০৫তম জন্মবার্ষিকীকে সামনে রেখে বৃটিশ বিরোধী আন্দোলনের অবিসংবাদিত এ সংগ্রামীকে শ্রদ্ধা জানাতে চট্টগ্রাম সিটি করপোরেশন এ উদ্যোগ নিয়েছে।



বিপ্লবী বিনোদ বিহারী চৌধুরী নগরীর মোমিন রোডের নিজ বাসভবন বিপ্লব কুঠিরে জীবনের শেষ সময় পর্যন্ত কাটিয়েছেন। স্মৃতিবিজড়িত এ বাড়ি থেকে আনুমানিক শত গজ দূরে নগরীর আন্দরকিল্লার চিটাগং আর্বান কো অপারেটিভ সোসাইটির সামনে বসানো হচ্ছে অগ্নিযুগের এই বিপ্লবীর আবক্ষ মূর্তি।


পুরো কাজটির তত্ত্বাবধান করছেন সিটি করপোরেশনের আন্দরকিল্লা ওয়ার্ডের কাউন্সিলর জহরলাল ‍হাজারী। তিনি বাংলানিউজকে বলেন,‘নগরীতে বিপ্লবীর একটি ভাস্কর্য তৈরির পরিকল্পনা আগে থেকেই ছিল সিটি করপোরেশনের। কয়েক মাস আগে ‘হিন্দু ফাউন্ডেশনের পক্ষ থেকে বিপ্লবী বিনোদ বিহারীর ভাস্কর্য তৈরির জন্য আবেদন করা হয়। এর পরিপ্রেক্ষিতে ‘বিপ্লবীর ১০৫তম জন্মবার্ষিকীকে সামনে রেখে এই আবক্ষ মূর্তি স্থাপনের পরিকল্পনা নেওয়া হয়েছে। ব্যয় ধরা হয়েছে সাড়ে ছয় লাখ টাকা। মূর্তির সঙ্গে বিপ্লবীর বর্ণাঢ্য জীবন কর্মেরও একটি বিবরণ থাকবে। আগামী ১০ জানুয়ারী এই মূর্তি উন্মোচন হওয়ার কথা রয়েছে। ’

সিটি করপোরেশন সূত্র জানায়, চলতি বছরের শুরুতে মেয়রের সঙ্গে দেখা করেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর অ্যাডভোকেট রানা দাশগুপ্ত। এসময় মেয়রকে বিপ্লবী বিনোদ বিহারীর আবক্ষ মূর্তি তৈরির অনুরোধ জানান তিনি। মেয়র হিন্দু ফাউন্ডেশনের পক্ষ থেকে একটি আবেদন করার জন্য বলেন। এসময় বিপ্লবীর ১০৫তম জন্মবার্ষিকীকে সামনে রেখে আবক্ষ মূর্তি তৈরির প্রতিশ্রুতি দেন মেয়র।   

অ‌্যাডভোকেট রানা দাশগুপ্ত বাংলানিউজকে বলেন,‘সিটি করপোরেশনের পক্ষ থেকে মেয়র বিপ্লবী বিনোদ বিহারীর ভাস্কর্য স্থাপনের যে উদ্যোগ নিয়েছেন তা ঐতিহাসিক এবং অভিনন্দনযোগ্য। এর মধ্যে দিয়ে ব্রিটিশ বিরোধী আন্দোলনে চট্টগ্রামের যে গৌরবোজ্জ্বল ভূমিকা ছিল তার স্বীকৃতি দিচ্ছে সিটি করপোরেশন। ’

বাংলাদেশ হিন্দু ফাউন্ডেশনের মহাসচিব শ্যামল কুমার পালিত বাংলানিউজকে বলেন,‘বিপ্লবী বিনোদ বিহারী আমৃত্যু স্বাধীন বাংলাদেশে অধিকার আদায়ের আন্দোলনে সামনের সারিতে থেকে নেতৃত্ব দিয়েছেন। এর বিনিময়ে তিনি তেমন কিছু পাননি। তিনি ভারতে চলে গেলে অনেক কিছু পেতেন। কিন্তু দেশকে ভালোবেসে তিনি এ দেশ ছেড়ে যাননি। তার স্মৃতিকে ধরে রাখতে মেয়রের কাছে মূর্তি তৈরির একটি আবেদন করেছিলাম। ’ 

মূর্তিটির নকশা করছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটের সহকারি অধ্যাপক প্রণব মিত্র চৌধুরী। তিনি বাংলানিউজকে বলেন,‘পরিকল্পনাটি বাস্তবায়িত হলে চট্টগ্রামের রাস্তায় এটিই হবে বিপ্লবীর প্রথম মূর্তি। আমার ও সৌমেন কান্তি দাশের নির্দেশনায় চারুকলার একদল শিক্ষার্থী আবক্ষ ভাস্কর্যটির নকশার কাজ করছেন। এর আগে বিট্রিশ বিরোধী আন্দোলনের অগ্নিকন্যা প্রীতিলতা ওয়াদ্দেদারের ভাস্কর্যটিও আমি তৈরি করেছিলাম। এ ধরণের কাজ করার অনুভূতি অন্যরকম। এ কাজটি বাস্তবায়িত হলে বিপ্লবীর আদর্শের প্রতি নতুন প্রজন্ম আরও বেশি অনুপ্রাণিত হবে। ’

ব্রিটিশদের বিরুদ্ধে আন্দোলন নিয়ে অগ্নিগর্ভ পরিস্থিতিতে ১৯১১ সালের ১০ জানুয়ারি চট্টগ্রামের বোয়ালখালী উপজেলার উত্তর ভূর্ষি গ্রামে জন্মগ্রহণ করেন বিনোদ বিহারী চৌধুরী। তার বাবা আইনজীবী কামিনী কুমার চৌধুরীও ছিলেন বৃটিশ বিরোধী আন্দোলনের এক কর্মী।

দূরন্ত কৈশোরেই বিনোদ বিহারী চৌধুরী মাষ্টারদা সূর্য সেনের সংস্পর্শে আসেন। ১৯২১ সালে মাত্র ১০ বছর বয়সেই বৃটিশ শাসনের প্রতিবাদ জানাতে গিয়ে খদ্দেরের কাপড় পড়া শুরু করেন বিনোদ বিহারী।

১৯৩০ সালে চট্টগ্রামের জালালাবাদ পাহাড়ে অস্ত্রাগার লুন্ঠন করতে গিয়ে বৃটিশ সেনাদের গুলিতে আহত হবার তথ্যও পাওয়া যায় তার লেখা বিভিন্ন স্মৃতিকথায়।

দীর্ঘ জীবনে বিনোদ বিহারী বিভিন্ন রাজনৈতিক, মানবাধিকারের সংগ্রামে সরাসরি অংশ নিয়েছেন। যেখানে জাতিগত সংখ্যালঘু সম্প্রদায়ের উপর নিপীড়ন নেমে এসেছে তিনি সেখানে ছুটে গেছেন।

বাংলার স্বাধিকার আন্দোলন ও স্বাধীন বাংলাদেশে অধিকার আদায়ের আন্দোলনে আমৃত্যু ভ্যানগার্ডের ভূমিকায় ছিলে বিপ্লবী বিনোদ বিহারী চৌধুরী। ২০১৩ সালের ১০ এপ্রিল ১০৩ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

বাংলাদেশ সময়: ২১০৮ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।