ঢাকা, শনিবার, ১৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ০১ জুন ২০২৪, ২৩ জিলকদ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

সূর্য সেনের ফাঁসির মঞ্চে জেলা প্রশাসকের শ্রদ্ধা

চট্টগ্রাম প্রতিদিন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৩ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০১৬
সূর্য সেনের ফাঁসির মঞ্চে জেলা প্রশাসকের শ্রদ্ধা ছবি: উজ্জ্বল ধর- বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম: বৃটিশবিরোধী আন্দোলনের অন্যতম সৈনিক মাস্টারদা সূর্য সেনের ফাঁসির মঞ্চে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছেন জেলা প্রশাসক মেজবাহ উদ্দিন।  

মঙ্গলবার সকালে চট্টগ্রাম জেলা কারাগারে মাস্টারদা সূর্য সেনের ৮২তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে ফাঁসির মঞ্চে শ্রদ্ধা নিবেদন করেন তিনি।

  চট্টগ্রাম জেলা প্রশাসন ও জেলা কারাগার যৌথভাবে এ অনুষ্ঠানের আয়োজন করে।

এসময় জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট আবদুল্লাহ আল মনসুর, ভারপ্রাপ্ত জেলার জাহিদুল ইসলাম ও কারা কর্তৃপক্ষের উর্দ্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


১৯৩৪ সালের এদিনে চট্টগ্রাম জেলা কারাগারে সূর্য সেনের ফাঁসি কার্যকর করা হয়। ১৯৪৭ সালে ভারত উপমহাদেশ বৃটিশদের হাত থেকে মুক্ত হবার পর থেকে চট্টগ্রাম কারাগারস্থ মাস্টারদা সূর্য সেনের ফাঁসির মঞ্চ বৃটিশ বিরোধী আন্দোলনের এক সাফল্য স্মারক হয়ে রয়েছে।

সূর্য সেন ১৮৯৪ সালের ২২মার্চ চট্টগ্রামের রাউজান থানার নোয়াপাড়ায় জন্মগ্রহণ করেন। ১৯১৮ সালে শিক্ষাজীবন শেষ করে চট্টগ্রামে এসে গোপনে বিপ্লবী দলে যোগ দেন। পূর্ববঙ্গে জন্ম নেয়া এই বাঙালি বিপ্লবী তৎকালীন ব্রিটিশবিরোধী সশস্ত্র আন্দোলনে সক্রিয়ভাবে অংশ নেন এবং নিজ জীবন বলিদান করেন।

বাংলাদেশ সময়: ১৬২২ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০১৬
আইএসএ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।