ঢাকা, বুধবার, ১৭ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

নতুন বইয়ে নতুন স্বপ্ন শিক্ষার্থীদের

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৪৮ ঘণ্টা, জানুয়ারি ১, ২০১৭
নতুন বইয়ে নতুন স্বপ্ন শিক্ষার্থীদের

কক্সবাজার: একটা সময় ছিল যখন বছরের মাঝখানে এসেও নতুন বই পাওয়া দুর্লভ ছিল। কিন্তু সেই সময় এখন আর নেই। বছরের প্রথম দিনে অর্থাৎ রোববার (১ জানুয়ারি) উৎসব করে বই নিয়ে বাড়ি ফিরেছে শিশুরা। নতুন বই হাতে পেয়ে নতুন স্বপ্নে বছর শুরু করছে কোমলমতি শিক্ষার্থীরা।
 

রোববার সারাদেশের মতো কক্সবাজার জেলার প্রতিটি বিদ্যালয়ে বই বিতরণ উৎসব করা হয়েছে। শিক্ষার্থীরা বিদ্যালয়ে এসে উৎসব করে বই নিয়ে বাড়ি ফিরেছে।

 

রোববার সকাল ১০ টায় জেলা প্রশাসক মো. আলী হোসেন কক্সবাজার সরকারি উচ্চবিদ্যালয়ে বই বিতরণ উৎসবে যোগ দেন।

এসময় সংক্ষিপ্ত বক্তব্যে তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা পড়ালেখা আরও বেগবান করতে শিক্ষার্থীদের বছরের প্রথম দিন নতুন বই হাতে তুলে দিচ্ছে।
এতে করে শিক্ষার্থীদের মধ্যে পড়ালেখার প্রতি উৎসাহ ও উদ্দীপনা বাড়বে। এছাড়া সারা বছরের পরিকল্পনা দ্রুত শুরু করতে পারবে।

ওই বিদ্যালয়ে ১২’শ শিক্ষার্থীদের হাতে বই তুলে দেয়া হয়। এসময় উপস্থিত ছিলেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও জেলা শিক্ষা কর্মকর্তা (অতিরিক্ত দায়িত্ব) রামমোহন সেন সহ বিদ্যালয়ের শিক্ষকরা।  বই বিতরণ উৎসবে সার্বিক সহযোগিতা করেন সিনিয়র শিক্ষক মোক্তার আহদ ও আব্বাস আহমেদ।

এ বিদ্যালয়ের ছাত্র আলম মো. আলভি জানায়, বছরের প্রথম দিন নতুন বই পেয়েছি। তাই এখন থেকেই পুরো বছরের পরিকল্পনা শুরু করতে পারব।  

শুধু শহরে নয় প্রত্যন্ত গ্রামের স্কুল গুলোতে নতুন বই বিতরণ করা হয়েছে। বই হাতে পেয়ে উচ্ছ্বসিত রামু উপজেলার ঈদগড় ইউনিয়নের করলিয়ামুরা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের তৃতীয় শ্রেণির ছাত্র মেহবুব আলম মাহিন। প্রথমদিন নতুন বই হাতে পেয়ে অনেক আনন্দ লাগছে।  

এবছর জেলায় প্রাক-প্রাথমিক, প্রাথমিক, ইবতেদায়ী, মাধ্যমিক, দাখিল, এসএসসি ভোকেশনাল, দাখিল ভোকেশনাল মিলিয়ে ৬৭ লাখ ৬৬ হাজার ২৩৭ বই বিতরণ করা হয়েছে।

এরমধ্যে মাধ্যমিক, দাখিল, এসএসসি ভোকেশনাল ও দাখিল ভোকেশনালে বিতরণ করা হয়েছে ৪৯ লাখ ৫০ হাজার ২০৩ বই। আর প্রাক-প্রাথমিক ও প্রাথমিক বিদ্যালয়ের বিতরণ হয়েছে ১৮ লাখ ১৬ হাজার ৩৪ বই।

জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা এ বি এম ছিদ্দিকুর রহমান বলেন, উৎসব মুখর পরিবেশে সব বিদ্যালয়ে বই উৎসব চলছে।

জেলা শিক্ষা কর্মকর্তা (অতিরিক্ত দায়িত্ব) রাম মোহন সেন বলেন, শিক্ষার্থীরা উৎসব করে স্কুলে এসে নতুন বই নিয়ে বাড়ি ফিরছে।

বাংলাদেশ সময় ১৩৫০ ঘন্টা, জানুয়ারি ১, ২০১৭
টিটি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।