ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

মাহফুজুল হককে ৪ বছরের জন্য সিআইইউ’র ভিসি নিয়োগ

চট্টগ্রাম প্রতিদিন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৪ ঘণ্টা, জুন ১১, ২০১৭
মাহফুজুল হককে ৪ বছরের জন্য সিআইইউ’র ভিসি নিয়োগ শুভেচ্ছা জানাচ্ছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা

চট্টগ্রাম: বিশিষ্ট গবেষক, রাষ্ট্রবিজ্ঞানী এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) রাজনীতি বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মাহফুজুল হক চৌধুরী চার বছরের জন্য চিটাগং ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটির (সিআইইউ) উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন।

রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়সমূহের আচার্য মো. আব্দুল হামিদ বেসরকাররি বিশ্ববিদ্যালয় আইনের সংশ্লিষ্ট ধারা অনুযায়ী তাঁকে এই পদে নিয়োগ দিয়েছেন। গত ৬ জুন রাষ্ট্রপতির আদেশক্রমে শিক্ষা মন্ত্রণালয়ের উপ-সচিব (বে:বি:-১) জিন্নাত রেহানা স্বাক্ষরিত এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

ড. মাহফুজুল হক চৌধুরী ১৯৭৬ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের রাজনীতি বিজ্ঞান বিভাগ থেকে বিএ (সম্মান) ডিগ্রি এবং ১৯৭৮ সালে একই বিভাগ থেকে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। ১৯৭৯ সালে প্রভাষক হিসেবে চবি’র রাজনীতি বিজ্ঞান বিভাগে যোগদান করে ১৯৯৬ সালে অধ্যাপক পদে উন্নীত হন।

১৯৯২ সালে  মার্কিন যুক্তরাষ্ট্রের নর্থইস্টার্ন বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি, ২০০০ সালে যুক্তরাষ্ট্রের সাদার্ন ইলিনইস বিশ্ববিদ্যালয়, ২০০৬ সালে জাপানের টোকিও বিশ্ববিদ্যালয় ও ২০১৩ সালে যুক্তরাষ্ট্রের ডিউক বিশ্ববিদ্যালয় থেকে পোস্ট ডক্টরাল ডিগ্রি অর্জন করেন।   ৩৬ বছরের অধ্যাপনা জীবনে তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাড়াও মার্কিন যুক্তরাষ্ট্রের নর্থইস্টার্ন বিশ্ববিদ্যালয়েও  দীর্ঘদিন  শিক্ষকতা করেন।

ড. চৌধুরী তাঁর গবেষণাধর্মী কাজের জন্য ২০১২ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অব স্টেট কর্তৃক সিনিয়র ফুলব্রাইট ফেলোশিপ, ২০০৫ সালে জাপান সরকারের জাপান ফাউন্ডেশন ফেলোশিপ, ২০০০ সালে যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অব স্টেট’র সিনিয়র ফুলব্রাইট ফেলোশিপ, ১৯৯৮ সালে স্যালজবার্গ সেমিনার ফেলোশিপ অ্যাওয়ার্ড অর্জন করেন।

১৯৭৬ সালে কৃতিত্বপূর্ণ ফলাফলের জন্য চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে চ্যান্সেলর’স গোল্ড মেডেল অর্জন করেন।   দেশি-বিদেশি বিভিন্ন জার্নালে ড. চৌধুরীর  প্রায় ৪০টি গবেষণাধর্মী প্রবন্ধ প্রকাশিত হয়েছে। এছাড়াও তিনি বহু গ্রন্থের প্রণেতা। দেশে-বিদেশে অনুষ্ঠিত স্থানীয় এবং আন্তর্জাতিক বিভিন্ন সম্মেলনে গবেষণাধর্মী প্রবন্ধ উপস্থাপন করেছেন। পেশাগত কারণে তিনি  মার্কিন যুক্তরাষ্ট্র, নেদারল্যান্ডস্, অস্ট্রিয়া, জাপান, ভারত,  পাকিস্তান প্রভৃতি দেশ ভ্রমণ করেন।

শিক্ষকতা ছাড়াও তিনি চবি’র রাজনীতি বিজ্ঞান বিভাগের সভাপতি, সোশাল সায়েন্স রিসার্চ ইনস্টিটিউটের পরিচালক এবং বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) মনোনীত সিন্ডিকেট সদস্য ও একাডেমিক কাউন্সিলের সদস্য হিসেবে বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয়ে দায়িত্ব পালন করেন।

দিল্লিতে অবস্থিত সাউথ এশিয়ান (সার্ক) বিশ্ববিদ্যালয়ের বাছাই কমিটির একজন সদস্য। বর্তমান সরকারের শিক্ষা মন্ত্রণালয় গঠিত উচ্চশিক্ষা সংক্রান্ত স্ট্র্যাটেজিক পলিসি প্রণয়ন কমিটির অন্যতম সদস্য হিসেবেও দায়িত্ব পালন করেন।

ইউএনডিপি’র বিভিন্ন গবেষণাধর্মী প্রকল্পে জাতীয় ও আন্তর্জাতিক পরামর্শক হিসেবে তাঁর কাজ করার অভিজ্ঞতা রয়েছে। তিনি আমেরিকান পলিটিক্যাল সায়েন্স অ্যাসোসিয়েশন, ল’ অ্যান্ড সোসাইটি এসো. (আমেরিকা), আমেরিকান লিগ্যাল স্টাডিজ এসোসিয়েশন এবং বাংলাদেশ অ্যাসোসিয়েশন ফর আমেরিকান স্টাডিজ এর সদস্য।   ব্যক্তিগত জীবনে ড. চৌধুরী এক কন্যা সন্তানের জনক।

বাংলাদেশ সময়: ১৭০৫ঘণ্টা, জুন ১১, ২০১৭

এমইউ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।