ঢাকা, শনিবার, ২২ আষাঢ় ১৪৩১, ০৬ জুলাই ২০২৪, ২৮ জিলহজ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

সরস্বতী পূজায় উৎসবমুখর বন্দরনগরী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪২ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০২০
সরস্বতী পূজায় উৎসবমুখর বন্দরনগরী উদযাপিত হচ্ছে সরস্বতী পূজা। ছবি: বাংলানিউজ

চট্টগ্রাম: বন্দরনগরী চট্টগ্রামে বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে উদযাপিত হচ্ছে হিন্দু সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব সরস্বতী পূজা।

বিদ্যাদেবীর কৃপালাভের আশায় চট্টগ্রামের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান এবং ঘরে ঘরে বৃহস্পতিবার (৩০ জানুয়ারি) এই পূজা উদযাপিত হচ্ছে।

ধর্মীয় বিধান অনুসারে মাঘ মাসের শুক্লা পঞ্চমী তিথিতে সাদা রাজহাঁসে চড়ে বিদ্যা ও জ্ঞানদাত্রী দেবী সরস্বতী পৃথিবীতে আসেন।

বুধবার (২৯ জানুয়ারি) সন্ধ্যা থেকে ঢোল-বাঁশি বাজিয়ে, আতশবাজি পুড়িয়ে উৎসব সহকারে নগরীর বিভিন্ন মণ্ডপে মণ্ডপে নিয়ে যাওয়া হয়েছে দেবীর প্রতিমা। সরস্বতী পূজাকে কেন্দ্র করে পুরো নগরীতে উৎসবের আমেজে মুখর।

উদযাপিত হচ্ছে স্বরসতী পূজা

নগরের পাড়ায় পাড়ায়, অলিগলিতে পূজামণ্ডপে পূজার্থীরা মায়ের পাদপদ্মে অঞ্জলি দিয়েছেন। দেবীর সামনে ‘হাতেখড়ি’ দিয়ে শিশুদের বিদ্যাচর্চার সূচনা হয়েছে অনেক স্থানে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, চুয়েট, ভেটেরিনারি বিশ্ববিদ্যালয়, প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়, ইউএসটিসি, বিজিসি ট্রাস্ট বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম কলেজ, মহসিন কলেজ, সিটি কলেজ, কমার্স কলেজ, কলেজিয়েট স্কুলসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান সরস্বতী পূজার আয়োজন করেছে। রামকৃঞ্চ মিশন, জেএম সেন হলসহ বিভিন্ন মঠমন্দিরে পূজা উপলক্ষে বর্ণিল সাজসজ্জা করা হয়েছে।

এছাড়া বেশকিছু মণ্ডপে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। মণ্ডপে মণ্ডপে চলছে পূজার্থীদের মধ্যে প্রসাদ বিতরণ। এছাড়া ঘরে ঘরেও সরস্বতী পূজা অনুষ্ঠিত হচ্ছে।

বাংলাদেশ সময়: ১১৩৮ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০২০
জেইউ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।