ঢাকা, শনিবার, ২২ আষাঢ় ১৪৩১, ০৬ জুলাই ২০২৪, ২৮ জিলহজ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

প্রেস ক্লাবে শীতকালীন পিঠা উৎসব

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৩৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২, ২০২০
প্রেস ক্লাবে শীতকালীন পিঠা উৎসব ছবি: বাংলানিউজ

চট্টগ্রাস: শীতের সকালে চুলোর ধারে বসে কিংবা রোদ পোহাতে পোহাতে গরম পিঠা খেতে কার না ভালো লাগে। আগে গ্রাম-বাংলার আনাচে-কানাচে প্রতিটি শীতের সকালে উৎসবের আমেজ বিরাজ করতো। কিন্তু কালক্রমে কেমন যেন আস্তে আস্তে সেই সংস্কৃতি আমাদের কাছ থেকে হারিয়ে যাচ্ছে। এখন আর আগের মতো খেজুরের রসের প্রাচুর্যও নেই।

তবে শনিবার (০১ ফেব্রুয়ারি) প্রেস ক্লাবের এস রহমান হল ও আলহাজ্ব সুলতান আহম্মেদ হল জুড়ে বসেছিল পিঠার উৎসব। হাঁস পিঠা, ফুলঝুরি, সুজির রসমঞ্জুরী, ডিমের ঝুড়ি, হাতঝারা পিঠা, বিবিখানা, গোলাপ পিঠা, ছাইন্না পিঠা, চিংড়ি পুলি, কিমা ভাপা, সব্জিরোল, চিরুনী, ডালের নকশি, হাতের বানানো গুরা পিঠার মতো বাহারি পিঠার সমাহার ছিল হলজুড়ে।

শনিবার সকালে চট্টগ্রাম প্রেস ক্লাব-ওয়েল ফুড পিঠা উৎসবের উদ্বোধন করেন ওয়েল গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক ও চট্টগ্রাম প্রেস ক্লাবের আজীবন দাতা সদস্য সৈয়দ সিরাজুল ইসলাম কমু। পিঠা উৎসবে সভাপতিত্ব করেন প্রেস ক্লাব সভাপতি আলী আব্বাস।

তিনি বলেন, ঐতিহ্যের দেশ বাংলাদেশ। সেদিক বিবেচনায় গ্রাম-বাংলার ঐতিহ্যকে আমাদের ভবিষ্যৎ প্রজন্মের কাছে ছড়িয়ে দিতে হবে। পিঠা উৎসবসহ নানা আয়োজনের মধ্যদিয়ে প্রেস ক্লাব বাঙালির ঐতিহ্যকে ছড়িয়ে দিচ্ছে চারদিকে।

সিরাজুল ইসলাম বলেন, চট্টগ্রাম প্রেস ক্লাব মহান ভাষা আন্দোলনের মাস ফেব্রুয়ারির প্রথম দিনে পিঠা উৎসবের আয়োজন করেছে। এই মাসেই আন্দোলন এবং রক্তের বিনিময়ে আমাদের মাতৃভাষাকে ছিনিয়ে এনেছি। আর ভাষা আন্দোলনকে ভিত্তি করেই মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে স্বাধীনতা অর্জন করেছি। আবহমানকালের ঐতিহ্য ও সংস্কৃতি রক্ষা করতে পারলে তাহলে আমরা আরো সামনের দিকে এগিয়ে যেতে সক্ষম হবো।

আলী আব্বাস বলেন, পিঠা উৎসব আয়োজনের অনন্য কারিগর হচ্ছেন আমাদের সদস্যদের সহধর্মিনীরা। তারা রাত জেগে অনেক কষ্ট করে সুন্দর সুন্দর ডিজাইনের পিঠা তৈরি করেছেন। একইসাথে ভালোভাবে পিঠা উৎসব আয়োজনে সহায়তা দেয়ায় ওয়েল ফুডের ব্যবস্থাপনা পরিচালকের প্রতিও ধন্যবাদ জানাই।

যুগ্ম সম্পাদক নজরুল ইসলামের সঞ্চালনায় স্বাগত বক্তব্য দেন প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ফরিদ উদ্দিন চৌধুরী। শুভেচ্ছা বক্তব্য দেন প্রেস ক্লাবের সিনিয়র সহ-সভাপতি সালাহউদ্দিন মো. রেজা এবং চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন (সিইউজে)র নবনির্বাচিত সভাপতি মো. আলী ও  সাধারণ সম্পাদক মো. শামসুল ইসলাম।

উপস্থিত ছিলেন প্রেস ক্লাবের সহ-সভাপতি মনজুর কাদের মনজু, অর্থ সম্পাদক দেব দুলাল ভৌমিক, সাংস্কৃতিক সম্পাদক ও পিঠা উৎসব কমিটির আহবায়ক রূপম চক্রবর্তী, সমাজসেবা ও আপ্যায়ণ সম্পাদক মো. আইয়ুব আলী, প্রচার ও প্রকাশনা সম্পাদক মিন্টু চৌধুরী, কার্যকরী সদস্য মোহাম্মদ আলী।

পিঠা উৎসবে বিচারক ছিলেন সাবেক সেরা রাঁধুনি পুরস্কারপ্রাপ্ত রন্ধনশিল্পী সাভিনা ইকরাম সিরাজী এবং বনজুর রেস্টুরেন্টের এক্সিকিউটিভ প্যাস্টি সেফ মোহাম্মদ জুবুল। পিঠা উৎসবে বিচারকদের বিচারে প্রথম পুরস্কার অর্জন করেন জয়নাব, দ্বিতীয় স্থান স্বপ্না ইয়াসমিন ও নুর জাহান বেগম তৃতীয় হয়েছেন।

উৎসবের দ্বিতীয় পর্বে ছিল মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান এবং পুরস্কার বিতরণী অনুষ্ঠান। পুরস্কার বিতরণ করেন প্রেস ক্লাবের সভাপতি আলহাজ্ব আলী আব্বাস। সংগীত পরিবেশন করেন সংগীত শিল্পী অজয় চক্রবর্তী, আহসান, হাবিবুল আলম এবং মুমু।

পিঠা উৎসবে কামরুন নাহার রিতা, স্বপ্না বড়ুয়া, রাজিয়া সুলতানা নীলু, সীমা আলম, নাছিমা বেগম, রাজিয়া বেগম চৌধুরী, বিউটি সুলতানা খানম, ফারজানা আক্তার, আরজু নয়ন, ফাতেমা ফেরদৌস, রত্না গোস্বামী, দীনা রায়হান, ছেমনা আক্তার, ইসরাত জাহান, বন্দনা চৌধুরী প্রমুখ অংশগ্রহণ করেন।

বাংলাদেশ সময়: ১৯২০ ঘণ্টা, ফেব্রুয়ারি ০১, ২০২০

জেইউ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।