ঢাকা, শনিবার, ২২ আষাঢ় ১৪৩১, ০৬ জুলাই ২০২৪, ২৮ জিলহজ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

এসএসসি পরীক্ষাকেন্দ্রে যেতে হবে ৩০ মিনিট আগে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২, ২০২০
এসএসসি পরীক্ষাকেন্দ্রে যেতে হবে ৩০ মিনিট আগে ফাইল ফটো

চট্টগ্রাম: ২০২০ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষা শুরু হচ্ছে সোমবার (০৩ ফেব্রুয়ারি) থেকে। প্রথম দিন সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত বাংলা প্রথম পত্রের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এ বছর ১ হাজার ৪৮টি শিক্ষাপ্রতিষ্ঠানের ১ লাখ ৪৪ হাজার ৯০ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে। এদের মধ্যে নিয়মিত পরীক্ষার্থী ১ লাখ ১২ হাজার ৯৯০ জন।

বাকি পরীক্ষার্থীদের মধ্যে অনিয়মিত ৩০ হাজার ৯৬৫ জন এবং মানোন্নয়ন দিতে ১৩৫ জন এসএসসি পরীক্ষায় অংশ নেবে।

পরীক্ষার্থীদের মধ্যে বিজ্ঞান বিভাগ থেকে অংশ নিচ্ছে ৩০ হাজার ২৬৮ জন, মানবিক বিভাগ থেকে ৫২ হাজার ৪৫৬ জন এবং ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ৬১ হাজার ৩৬৬ জন।

চট্টগ্রাম শিক্ষা বোর্ডের অধীনে মোট কেন্দ্র ১৯৬টি। চট্টগ্রামে ১১৬টি কেন্দ্র, কক্সবাজারে ২৭টি কেন্দ্র, রাঙামাটিতে ১৯টি কেন্দ্র, খাগড়াছড়িতে ২২টি কেন্দ্র ও বান্দরবানে ১২টি কেন্দ্রে এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

চট্টগ্রাম শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর প্রদীপ চক্রবর্তী জানান, পরীক্ষা শুরু হওয়ার ৩০ মিনিট আগে পরীক্ষার্থীদের নির্দিষ্ট আসন গ্রহণ করতে হবে। কেন্দ্র সচিবরা পরীক্ষা কেন্দ্রে স্মার্ট ফোন ব্যবহার করতে পারবেন না। তবে জরুরী কথা বলার জন্য সাধারণ একটি মোবাইল ব্যবহার করা যাবে। কেন্দ্র সচিব ছাড়া কোনো পর্যবেক্ষক বা পরীক্ষা সংশ্লিষ্ট কেউ মোবাইল বা ইলেকট্রনিক ডিভাইস ব্যবহার করতে পারবেন না।

শিক্ষা বোর্ড সূত্রে জানা গেছে, পরীক্ষা কেন্দ্র পরিদর্শনে ৫০টি সাধারণ ভিজিল্যান্স টিমের পাশাপাশি ১০টি বিশেষ ভিজিল্যান্স টিম গঠন করা হয়েছে। এসব টিম পরীক্ষা চলাকালীন বিভিন্ন পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করবে।

বাংলাদেশ সময়: ১৫৪০ ঘণ্টা, ফেব্রুয়ারি ০২, ২০২০
এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।