ঢাকা, শনিবার, ২২ আষাঢ় ১৪৩১, ০৬ জুলাই ২০২৪, ২৮ জিলহজ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

শিশুশ্রমের চেয়ে অমানবিক আর কিছু হতে পারে না

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১১৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ৩, ২০২০
শিশুশ্রমের চেয়ে অমানবিক আর কিছু হতে পারে না শ্রমিকদের অধিকার বিষয়ক চিত্র প্রদর্শনীর একটি ছবি

চট্টগ্রাম: যে শিশুরা মায়ের কোলে থাকার কথা, সে শিশুরা এখন কাজের মাঠে, এর চেয়ে অমানবিক আর কিছু হতে পারে না বলে মন্তব্য করেছেন প্রিমিয়ার ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. অনুপম সেন।

রোববার (০২ ফেব্রুয়ারি) সকাল ১১ টায় প্রিমিয়ার ইউনিভার্সিটির আইন বিভাগের বিভিন্ন ব্যাচের উদ্যোগে আয়োজিত শ্রমিকদের অধিকার বিষয়ক চিত্র প্রদর্শনীতে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, পশু-পাখি, জীব-জন্তু প্রকৃতি থেকে যা পায়, তা সরাসরি গ্রহণ করে।

কিন্তু মানুষ প্রকৃতির কোনো কিছু সরাসরি গ্রহণ করে না। মানুষ প্রকৃতি থেকে যা পায়, তা শ্রমের মাধ্যমে পরিবর্তন করে ভোগ করে।
পৃথিবীতে সুদূর অতীত থেকে শ্রমিকরা শ্রম দিয়ে যাচ্ছে। কিন্তু তারা কখনো শ্রমের প্রকৃত মূল্য পায়নি।

আইন বিভাগের চেয়ারম্যান তানজিনা আলম চৌধুরীর সভাপতিত্বে প্রদর্শনীতে বিশেষ অতিথি হিসেবে ছিলেন প্রিমিয়ার ইউনিভার্সিটির প্রক্টর আহমদ রাজীব চৌধুরী ও বিভাগের সহকারী অধ্যাপক অনুপ কুমার বিশ্বাস। প্রদর্শনীতে স্বাগত বক্তব্য রাখেন সহকারী অধ্যাপক মেহের নিগার।

প্রদর্শনীতে সেইফটি অ্যান্ড সিকিউরিটি, শ্রমিকদের জীবনমান, মেটারনিটি রাইটস, নারী শ্রমিকের অধিকার, শ্রম আদালত, শিশুশ্রমসহ বিভিন্ন বিষয়ে ৩০টি চিত্র স্থান পায়।

বাংলাদেশ সময়: ১৯৫৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ০২, ২০২০
এমএম/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।