ঢাকা, শনিবার, ২০ আশ্বিন ১৪৩১, ০৫ অক্টোবর ২০২৪, ০১ রবিউস সানি ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

সমাজ সমীক্ষা সংঘের লোকসংস্কৃতি উৎসব শুক্র ও শনিবার

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ৪, ২০২০
সমাজ সমীক্ষা সংঘের লোকসংস্কৃতি উৎসব শুক্র ও শনিবার বক্তব্য দেন লোকসংস্কৃতি উৎসব পরিষদের চেয়ারম্যান আলতাফ হোসেন চৌধুরী বাচ্চু

চট্টগ্রাম: নগরের এমএম আলী সড়কের জেলা শিল্পকলা একাডেমির অনিরুদ্ধ মুক্তমঞ্চে শুক্রবার (৭ ফেব্রুয়ারি) শুরু হচ্ছে দুই দিনব্যাপী ৭ম লোক সংস্কৃতি উৎসব। সমাজ সমীক্ষা সংঘ এ উৎসবের আয়োজন করছে।

মঙ্গলবার (৪ ফেব্রুয়ারি) সকালে চট্টগ্রাম প্রেস ক্লাবে সংবাদ সম্মেলন করে উৎসবের বিভিন্ন দিক তুলে ধরেন উৎসব কমিটির চেয়ারম্যান মো. আলতাফ হোসেন চৌধুরী বাচ্চু।

এ সময় উপস্থিত ছিলেন উৎসব কমিটির সদস্যসচিব সাইফুদ্দীন আহমেদ মিনহাজ, সংগঠনের নির্বাহী পরিচালক শিহাব চৌধুরী বিপ্লব, কাউন্সিলর এইচএম সোহেল, পরিচালক কল্লোল দাস, আমিনুল ইসলাম ও জয়নুল আবেদীন রানা।

সভাপতিত্ব করেন সংঘের সভাপতি কাজী মাহমুদ ইমাম বিলু।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ‘অস্তিত্বের সন্ধানে, শেকড়ের টানে’ স্লোগানে সমাজ সমীক্ষা সংঘের ৭ম লোকসংস্কৃতি উৎসব উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার।

বিশেষ অতিথি থাকবেন কবি ও সাংবাদিক আবুল মোমেন। আলোচনা সভা শেষে বিকাল ৫টায় শুরু হবে সাংস্কৃতিক অনুষ্ঠান।

উদ্বোধনী দিন প্রমা অবন্তীর পরিচালনায় লোকনৃত্য পরিবেশন করবেন ওডিসি অ্যান্ড টেগোর ডান্স মুভমেন্টের শিল্পীরা। এরপর থাকবে জয় সেন হিরো ও ববি মণির পরিবেশনায় চট্টগ্রামের আঞ্চলিক গান। শিল্পী সৈয়দ মানিকের পরিবেশনায় থাকবে মাইজভাণ্ডারী গান। সবশেষে বাউল গান পরিবেশনা করবেন আরশিনগর সংগীত একাডেমি, কুষ্টিয়ার শিল্পীরা। উৎসবের ১ম দিন উৎসর্গ করা হয়েছে নাট্যকার, শিক্ষাবিদ অধ্যাপক মমতাজউদ্দিন আহমেদকে।

উৎসবের প্রথম দিন সকাল ৯টায় জেলা শিল্পকলা একাডেমিতে অনুষ্ঠিত হবে শিশু চিত্রাঙ্কন প্রতিযোগিতা। প্রতিযোগিতার উদ্বোধন করবেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটের পরিচালক প্রণব মিত্র চৌধুরী।

সমাপনী দিন শনিবার (৮ ফেব্রুয়ারি) বিকেল সাড়ে ৩টায় অনুষ্ঠানমালায় থাকছে উখিয়া সাহিত্য কুটিরের পরিবেশনায় হঁলা, বান্দা, ভাইট্টালি, হাইল্ল্যাগীতি, মুরারকূইল্যা ও হালদা ফাডা গান। বিকেল সোয়া ৪টায় আলোচনা সভায় প্রধান অতিথি থাকবেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন। বিশেষ অতিথি থাকবেন সমাজসেবক মো. আজিজুর রহমান।

এরপর সাংস্কৃতিক অনুষ্ঠানে থাকবে সুনামগঞ্জের দেবদাস চৌধূরী ও তুলিকা ঘোষ চৌধূরীর পরিবেশনায় হাছন রাজা, শাহ আব্দুল করিম ও রাধারমণের গান। এরপর থাকবে নান্টু দেবনাথ ও প্রিয়া ভৌমিকের পরিবেশনায় পল্লীগীতি। বিশিষ্ট নৃত্যশিল্পী ক্য মনের পরিচালনায় আদিবাসী নৃত্য পরিবেশনায় থাকছে কক্সবাজারের আরিয়ান রাখাইন শিল্পী গোষ্ঠী। সংগীত দল মাটির গানের পরিবেশনায় থাকছে ভাদু, টুসু, ঝুমুর, নাচনী, লেটো, চটকা, আলকাপ, ফকিরি, মারফতি ও ভাওয়াইয়া গান। উৎসবের সমাপনী দিন উৎসর্গ করা হয়েছে সংগীতজ্ঞ সুবীর নন্দীকে। রাত ১০টায় উৎসবের বর্ণিল সমাপনী পর্ব।

মো. আলতাফ হোসেন চৌধুরী বাচ্চু বলেন, লুটেরা, স্বার্থবাজ, প্রতিক্রিয়াশীল এবং এর পরম মিত্র মৌলবাদী গোষ্ঠী রাষ্ট্রের অস্তিত্বকে যেখানে চ্যালেঞ্জ জানাচ্ছে আমরা তার তীব্র নিন্দা জানাই। এ প্রতিক্রিয়াশীল শক্তির বিরুদ্ধে আমাদের লড়াইয়ের অঙ্গীকার করছি।

বাংলাদেশ সময়:  ১৫৩০ ঘণ্টা,  ফেব্রুয়ারি ০৪, ২০২০
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।