ঢাকা, শনিবার, ২০ আশ্বিন ১৪৩১, ০৫ অক্টোবর ২০২৪, ০১ রবিউস সানি ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

পাহাড় কাটায় নকশা মানেনি সিডিএ: পরিবেশমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ৬, ২০২০
পাহাড় কাটায় নকশা মানেনি সিডিএ: পরিবেশমন্ত্রী সড়ক পরিদর্শন করেন পরিবেশমন্ত্রী মো. শাহাব উদ্দিন। ছবি: সোহেল সরওয়ার

চট্টগ্রাম: নগরের বায়েজিদ বোস্তামী থেকে ফৌজদারহাট পর্যন্ত সড়ক নির্মাণে সিডিএ নকশা না মেনে পাহাড় কেটেছে বলে মন্তব্য করেছেন পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন।

বৃহস্পতিবার (০৬ ফেব্রুয়ারি) দুপুরে সড়ক পরিদর্শন শেষে সাংবাদিকদের প্রশ্নে জবাবে তিনি এ মন্তব্য করেন।

তিনি বলেন, যতটুকু দেখেছি তাতে প্রমাণ হয়েছে এ রাস্তা তৈরিতে নকশা মানা হয়নি।

পরিদর্শন শেষে  কি করা যায় তা বিকেলে বসে আমরা সিদ্ধান্ত নেবো।

পরিবেশের ক্ষতিপূরণ ১০ কোটি টাকায় সমাধান হতে পারে কিনা জানতে চাইলে মন্ত্রী বলেন, যে ক্ষতি হয়েছে তা পূরণ হওয়ার নয়।

এটি টাকার অঙ্কের কোনো বিষয় না, মানুষের যানমালের বিষয়। কাজেই আমি মনে করি, রাস্তাটি পরিকল্পনা অনুযায়ী করলে যানমালের কোনো ক্ষতি হতো না। পাহাড়ে স্লোপ রাখার প্রয়োজন আছে বলেই নকশাতে তা রাখা হয়েছে। কিন্তু পাহাড় কাটার সময় স্লোপ রাখা হয়নি।

তিনি আরও বলেন, যেভাবে পাহাড় কাটা হচ্ছে সেটা যে করেই হোক আমাদের বন্ধ করতে হবে। এজন্য সচেতনতা দরকার, যা গণমাধ্যম তুলে ধরবে।

প্রসঙ্গত, নগরের বায়েজিদ বোস্তামী থেকে ফৌজদারহাট পর্যন্ত সড়ক নির্মাণে অনুমোদনের অতিরিক্ত পাহাড় কাটার দায়ে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষকে (সিডিএ) ১০ কোটি ৩৮ লাখ ৬৯ হাজার টাকা জরিমানা করে পরিবেশ অধিদপ্তর। ১৯৯৭ সালে প্রকল্পটি প্রথম গ্রহণ করা হলে প্রাথমিকভাবে প্রকল্প ব্যয় ধরা হয়েছিল ৩৩ কোটি টাকা। পরবর্তীতে ২০১৬ সালের ২২ ডিসেম্বর একনেক সভায় অনুমোদিত হয় এ প্রকল্প। প্রকল্পের মেয়াদ ধরা হয় ২০১৩ সালের অক্টোবর থেকে ২০১৮ সালের ডিসেম্বর পর্যন্ত। যার ব্যয় বাড়িয়ে ধরা হয় ৩২০ কোটি টাকা।

বাংলাদেশ সময়: ১৫৫২ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৬, ২০২০
এমএম/এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।