ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

চট্টগ্রামে ভার্চুয়াল বিজ্ঞান ও প্রযুক্তি মেলা শুরু মঙ্গলবার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৯ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০২০
চট্টগ্রামে ভার্চুয়াল বিজ্ঞান ও প্রযুক্তি মেলা শুরু মঙ্গলবার

চট্টগ্রাম: জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ উদযাপন উপলক্ষে চট্টগ্রামে ৩ দিনব্যাপী ভার্চুয়াল বিজ্ঞান ও প্রযুক্তি মেলার আয়োজন করেছে চট্টগ্রাম জেলা প্রশাসন। জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের উদ্যোগে ও চট্টগ্রাম জেলা প্রশাসনের ব্যবস্থাপনায় মঙ্গলবার (২০ অক্টোবর) ভার্চুয়াল এই মেলা শুরু হবে।

এদিন সকাল ১১টায় জুম অ্যাপের মাধ্যমে অনুষ্ঠিতব্য বিজ্ঞান ও প্রযুক্তি মেলার উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেন। প্রধান অতিথি হিসেবে অংশ নেবেন জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক মুহাম্মাদ মুনীর চৌধুরী।

এবারের মেলায় চট্টগ্রাম মহানগরী ও উপজেলা পর্যায়ের স্কুল-কলেজ, মাদ্রাসা এবং বিজ্ঞান ক্লাব থেকে নির্বাচিত ছাত্র-ছাত্রীরা বিজ্ঞানভিত্তিক প্রকল্প প্রদর্শনী এবং বিজ্ঞান অলিম্পিয়াডে অংশগ্রহণ করবেন।  

চট্টগ্রাম জেলার স্কুল-কলেজ, মাদ্রাসা এবং বিজ্ঞান ক্লাব থেকে প্রাপ্ত প্রকল্প প্রদর্শনীগুলোর ভিডিওচিত্রকে দুইটি গ্রুপে ভাগ করে অনলাইন প্যাভিলিয়নের মাধ্যমে জেলা প্রশাসনের নিজস্ব ওয়েবসাইটে প্রদর্শন করা হবে।

প্রতিটি প্যাভিলিয়নের প্রকল্প প্রদর্শনীগুলোকে সিনিয়র গ্রুপ (কলেজ ও সমমানের অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থী), জুনিয়র গ্রুপ (হাইস্কুল ও সমমানের অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থী) এবং বিশেষ গ্রুপে (শিক্ষাপ্রতিষ্ঠানভিত্তিক বিজ্ঞান ক্লাব ব্যতীত অন্যান্য বিজ্ঞান ক্লাবের সদস্য) ভাগ করা হয়েছে।  

মেলা উপলক্ষে ‘আধুনিক বর্জ্য ব্যবস্থাপনাঃ বিজ্ঞান ও প্রযুক্তির ব্যবহার’ শীর্ষক সেমিনার মঙ্গলবার (২০ অক্টোবর) দুপুর ১২টায় জুম অ্যাপের মাধ্যমে অনুষ্ঠিত হবে। ‘জেলা প্রশাসন, চট্টগ্রাম’ এর অফিসিয়াল ফেইসবুক পেইজ থেকে সেমিনারটি সরাসরি লাইভ সম্প্রচার করা হবে।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেন। বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের অধ্যাপক ড. আল-নকিব চৌধুরী সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন।

মেলার শেষ দিন বৃহস্পতিবার (২২ অক্টোবর) সকাল ১১টায় অনলাইনে বিজ্ঞান অলিম্পিয়াড অনুষ্ঠিত হবে। চট্টগ্রাম জেলা প্রশাসনের নিজস্ব ওয়েব পোর্টালে অলিম্পিয়াডের লিংক শেয়ার করা হবে।  

মেলার সার্বিক সমন্বয়ক হিসেবে দায়িত্ব পালন করছেন চট্টগ্রামের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) আ স ম জামশেদ খোন্দকার। তিনি বলেন, কোভিড-১৯ এর পরিবর্তিত পরিস্থিতিতে সামাজিক দূরত্ব রক্ষা এবং স্বাস্থ্যবিধি অনুসরণকে মূল লক্ষ্য হিসেবে বিবেচনা করে এবারের বিজ্ঞান ও প্রযুক্তি মেলাকে অনলাইন প্ল্যাটফর্মে নিয়ে আসার চেষ্টা করা হয়েছে।  

‘নিও নরমাল’ বা নতুন স্বাভাবিক পরিস্থিতিতে চট্টগ্রাম জেলায় ভার্চুয়াল প্লাটফর্মে অনুষ্ঠিতব্য এবারের বিজ্ঞান ও প্রযুক্তি মেলা সবার স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে সফল হবে বলে আশা প্রকাশ করেন চট্টগ্রাম জেলা প্রশাসনের এই কর্মকর্তা।

বাংলাদেশ সময়: ১৭০০ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০২০
এমআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।