ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

চসিক নির্বাচন 

প্রচারণা শুরুর আগেই ব্যানার-পোস্টার ঝুলছে নগরে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৫ ঘণ্টা, জানুয়ারি ৪, ২০২১
প্রচারণা শুরুর আগেই ব্যানার-পোস্টার ঝুলছে নগরে ছবি: উজ্জ্বল ধর

চট্টগ্রাম: নির্বাচনের প্রতীক বরাদ্দের আগে কোনো প্রচারণা চালানোর বিধান না থাকলেও চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনের প্রচারণা শুরুর আগেই শুভেচ্ছা সম্বলিত ব্যানার-পোস্টার ঝুলছে নগরজুড়ে। নির্বাচন কমিশন বলছেন, কোনো অভিযোগ না থাকায় ব্যবস্থা নেওয়া যাচ্ছে না।

সরেজমিন দেখা যায়, নগরের আন্দরকিল্লা জেমিসন রেড ক্রিসেন্ট হাসপাতালের সামনে, কাটা পাহাড় লেনসহ বিভিন্ন এলাকায় মেয়র প্রার্থী রেজাউল করিম চৌধুরীর ব্যানার-পোস্টার ঝুলছে। এছাড়া নগরের আতুরার ডিপু, হামজারবাগ এলাকায়ও ঝুলছে বিভিন্ন প্রার্থীর শুভেচ্ছা সম্বলিত ব্যানার ও পোস্টার।

 

নির্বাচনী আচরণবিধির ৫ নম্বর ধারায় বলা হয়েছে, কোনো প্রার্থী বা তার পক্ষে কোনো রাজনৈতিক দল, অন্য কোনো ব্যক্তি সংস্থা বা প্রতিষ্ঠান প্রতীক বরাদ্দের পূর্বে কোনো প্রকার নির্বাচনী প্রচার শুরু করতে পারবেন না। নিয়ম অনুযায়ী ভোট গ্রহণের ২১ দিন আগে থেকে প্রচারণা শুরু করা যায়। সে হিসেবে পুনঃতফসিল অনুযায়ী আগামী ৮ জানুয়ারি থেকে প্রচার-প্রচারণা শুরু করা যাবে।  

চট্টগ্রাম আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ও চসিক নির্বাচনের রিটার্নিং অফিসার মোহাম্মদ হাসানুজ্জামান বাংলানিউজকে বলেন, কোনো প্রার্থী নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন করলে রিটার্নিং অফিসারের কাছে সুনির্দিষ্ট অভিযোগ করার সুযোগ রয়েছে। কেউ অভিযোগ দিলে নির্বাচন কমিশন ব্যবস্থা গ্রহণ করবে।  

আচরণবিধি পর্যবেক্ষণে আগামী ৮ জানুয়ারি থেকে নির্বাচনী এলাকায় ম্যজিস্ট্রেট নিয়োগ করা হবে বলে জানান তিনি।

চসিক নির্বাচন অনুষ্ঠিত হবে ২৭ জানুয়ারি। পুনঃতফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ছিল ৩০ ডিসেম্বর। মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ের শেষ তারিখ ৩১ ডিসেম্বর। প্রার্থীতা প্রত্যাহারের শেষ দিন ৭ জানুয়ারি। এবারের নির্বাচনে ভোটগ্রহণ করা হবে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম)।

বাংলাদেশ সময়: ১৬০০ ঘণ্টা, জানুয়ারি ০৪, ২০২১ 
এমএম/এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।