ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

জাতীয় সুশাসন মূল্যায়ন কাঠামো নিয়ে বিভাগীয় সভা

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৯ ঘণ্টা, জানুয়ারি ৪, ২০২১
জাতীয় সুশাসন মূল্যায়ন কাঠামো নিয়ে বিভাগীয় সভা বক্তব্য দেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) মো. মিজানুর রহমান। 

চট্টগ্রাম: চট্টগ্রাম বিভাগীয় গভর্নেন্স সেলফ অ্যাসেসমেন্ট বিষয়ক পরামর্শ সভা নগরের আগ্রাবাদের একটি হোটেলে অনুষ্ঠিত হয়। প্রধানমন্ত্রীর কার্যালয়ের গভর্নেন্স ইনোভেশন ইউনিটের (জিআইইউ) নেতৃত্বে ও জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি ইউএনডিপি’র সহযোগিতায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের সেন্টার অন বাজেট অ্যান্ড পলিসি এবং ইপসার যৌথ উদ্যোগে এ সভার আয়োজন করা হয়।

চট্টগ্রামের আঞ্চলিক পরিপ্রেক্ষিতে ‘সুশাসনের’ বিভিন্ন ইস্যুতে বিভাগীয় সরকারি কর্মকর্তা, নির্বাচিত জনপ্রতিনিধি, সুশীল সমাজ, বিভিন্ন পেশাজীবী গোষ্ঠী, যুব প্রতিনিধি এবং গণমাধ্যমকর্মীর উপস্থিতিতে গুণগত এবং পরিমাণগত বিভিন্ন তথ্য সংগ্রহ করার নিমিত্তে এ সভার আয়োজন করা হয়।  

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন অধ্যয়ন বিভাগের অধ্যাপক ও সেন্টার অন বাজেট অ্যান্ড পলিসির ফেলো ড. কাজী মারুফুল ইসলামের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন চট্টগ্রামের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) মো. মিজানুর রহমান।

 

স্বাগত বক্তব্যে ইপসার প্রধান নির্বাহী মো. আরিফুর রহমান বলেন, জাতিসংঘসহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা পৃথিবীর বিভিন্ন দেশে রাজনৈতিক, অর্থনৈতিক, সামাজিক অবস্থা পরিমাপের জন্য নানা সূচক নির্ধারণ করেছে। তবে এ সব সূচকের মাধ্যমে বাংলাদেশের মতো রাষ্ট্রকে মূল্যায়ন করা হলে অনেক ক্ষেত্রেই প্রকৃত চিত্র প্রকাশ পায় না, অথবা রাষ্ট্র হিসেবে বাংলাদেশের বিভিন্ন অর্জনগুলো বিবেচনার বাইরে থেকে যায়।

এসব কারণে ‘সুশাসনের’ বিভিন্ন শাখায় বাংলাদেশের অর্জনগুলো সম্পর্কে সুস্পষ্ট ধারণা অর্জন এবং এর আলোকে ভবিষ্যতে উত্তরোত্তর উন্নয়নের ক্ষেত্র প্রস্তুত করার জন্য একটি স্থানীয় সুশাসন মূল্যায়ন কাঠামো প্রণয়নের জন্য কাজ করছে সরকারের গভর্নেন্স ইনোভেশন ইউনিট (জিআইইউ)।

সেন্টার অন বাজেট অ্যান্ড পলিসির সদস্য কৃষ্ণ কুমার শাহ’র পরিচালনায় সভায় বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম বিভাগীয় সমাজসেবা কার্যালয়ের পরিচালক নুসরাত সুলতানা, চট্টগ্রাম বিভাগীয় উপ পরিচালক (স্বাস্থ্য) ডা. মো. শফিকুল ইসলাম, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের চট্টগ্রাম বিভাগীয় পরিচালক ড. শফিকুল ইসলাম এবং জাতিসংঘের উন্নয়ন শাখা ইউএনডিপির আশেকুর রহমান।

সভায় জাতীয় সুশাসন মূল্যায়ন কাঠামো ও বিভাগীয় পর্যায়ে গভর্নেন্স সেলফ অ্যাসেসমেন্ট বিষয়ে বিভিন্ন সুপারিশমালা তৈরি করা হয়।  

বাংলাদেশ সময়: ১৯১৪ ঘণ্টা, জানুয়ারি ০৪, ২০২০
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।