ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

‘পাওয়ার লুম’ ঘোষণায় এলো আমদানি নিষিদ্ধ ও উচ্চশুল্কের পণ্য 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ৭, ২০২১
‘পাওয়ার লুম’ ঘোষণায় এলো আমদানি নিষিদ্ধ ও উচ্চশুল্কের পণ্য  ...

চট্টগ্রাম: ব্যবহৃত পুরনো বৈদ্যুতিক তাঁতের (পাওয়ার লুম) ঘোষণায় চট্টগ্রাম বন্দর দিয়ে আনা আমদানি নিষিদ্ধ ও উচ্চশুল্কের পণ্যের চালান আটক করেছে কাস্টম হাউস কর্তৃপক্ষ।

কাস্টম হাউস সূত্রে জানা গেছে, নারায়ণগঞ্জের আমদানিকারক প্রতিষ্ঠান মেসার্স সোহেল টেক্সটাইল দক্ষিণ কোরিয়া থেকে পুরাতন পাওয়ার লুম ঘোষণায় তিন কনটেইনার পণ্য আমদানি করে।

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) রেয়াতি সুবিধার আওতায় আমদানি করা ৬৯ হাজার ৫৬৯ কেজি সেকেন্ড হ্যান্ড ক্যাপিটাল মেশিনারি খালাসের জন্য গত ১৭ জানুয়ারি কাস্টম হাউসে বিল অব এন্ট্রি (বি/ই নম্বর- ১০২২১৫) দাখিল করা হয়। চালানটি খালাসের দায়িত্বে ছিল আমদানিকারকের মনোনিত সিঅ্যান্ডএফ প্রতিষ্ঠান মল্লিকা ট্রেডার্স।
 

গোপন সংবাদ থাকায় কনটেইনারগুলো আটক করে চট্টগ্রাম কাস্টম হাউসের অডিট, ইনভেস্টিগেশন অ্যান্ড রিসার্চ (এআইআর) টিম। পরবর্তীতে বিভিন্ন সংস্থার উপস্থিতিতে কায়িক পরীক্ষায় পুরাতন আমদানি নিষিদ্ধ ৩০ হাজার ৮৫০ কেজি সার্কিট ব্রেকার  ও উচ্চশুল্কের বিভিন্ন ব্রান্ডের সাবান, শ্যাম্পু,  বডি লোশন, ফেস ক্রিম, শাওয়ার জেল ও পর্দার কাপড় পাওয়া যায়।  

এআইআর শাখার সহকারী কমিশনার মো. রেজাউল করিম চৌধুরী বাংলানিউজকে জানান, আমদানিকারক প্রতিষ্ঠান রেয়াতি সুবিধায় সেকেন্ড হ্যান্ড পাওয়ার লুম আমদানির ঘোষণা দিয়ে ঘোষণা বহির্ভূত ও আমদানি নিষিদ্ধ পণ্য নিয়ে আসায়  এ চালানটি রাষ্ট্রের অনুকূলে বাজেয়াপ্ত করার প্রক্রিয়া চলছে। এ ছাড়া উচ্চশুল্কের পণ্য আমদানি করায় কাস্টম আইন ও বিধি অনুযায়ী প্রযোজনীয় আইনগত ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে।  

বাংলাদেশ সময়: ১৬৫৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৭, ২০২১
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।