ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

বন্ড সুবিধার চালানে এলো ৫ কোটি টাকার সিগারেট!

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০২১
বন্ড সুবিধার চালানে এলো ৫ কোটি টাকার সিগারেট! ...

চট্টগ্রাম: শতভাগ রফতানিমুখী শিল্পের কাঁচামাল আমদানিতে দেওয়া শুল্কমুক্ত বন্ড সুবিধার চালানে ৫ কোটি টাকার সিগারেট পেয়েছে কাস্টমস গোয়েন্দা ও তদন্ত অধিদফতর।

বুধবার (১৭ ফেব্রুয়ারি) চালানটির কায়িক পরীক্ষায় ৩ হাজার ৭৪৮ দশমিক ৭ কেজি ওজনের ৪৮ লাখ ২৮ হাজার শলাকা সিগারেট পাওয়া গেছে।

 

সূত্র জানায়, পাবনার ঈশ্বরদী রফতানি প্রক্রিয়াকরণ এলাকার (ইপিজেড) ফুজিয়ান এক্সপোর্ট ইন্ডাস্ট্রিজ লিমিটেডের নামে বন্ড সুবিধায় ‘পলিয়েস্টার পিইটি স্ট্র্যাপ’ ঘোষণায় চালানটি চট্টগ্রাম বন্দরে আসে। গোপন সংবাদ থাকায় কাস্টমস গোয়েন্দা ও তদন্ত অধিদফতরের মহাপরিচালকের নির্দেশনা অনুযায়ী জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) অ্যাসাইকুডা ওয়ার্ল্ড সিস্টেমে চালানটির আইজিএম ব্লক করা হয়।

একই সঙ্গে চট্টগ্রাম কাস্টম হাউস ও বন্দর কর্তৃপক্ষকে কাস্টমস গোয়েন্দার অনাপত্তি ছাড়া চালানটি খালাস না দিতে চিঠি দেওয়া হয়।

সর্বশেষ বুধবার ‘ফোর্সড কিপ ডাউনের’ মাধ্যমে চালানটির শতভাগ কায়িক পরীক্ষা সম্পন্ন করা হয়। এ সময় ঘোষণা বহির্ভূত ব্ল্যাক, ডানহিল, ডেভিডঅফ, ন্যানো ওরিস ব্রান্ডের বিদেশি সিগারেট পাওয়া যায়।  

কাস্টমস গোয়েন্দা ও তদন্ত অধিদফতরের সহকারী পরিচালক নুরুন নাহার লিলি এক প্রশ্নের উত্তরে বাংলানিউজকে বলেন, শতভাগ রফতানিমুখী শিল্পের জন্য দেওয়া শুল্কমুক্ত সুবিধায় কাঁচামাল আমদানির কথা থাকলেও বাস্তবে ওই চালানে পাওয়া গেছে বিদেশি বিভিন্ন ব্রান্ডের সিগারেট। এ ঘটনায় মামলা দায়েরের কার্যক্রম চলমান রয়েছে। তা ছাড়া কারা এর সঙ্গে জড়িত তা খতিয়ে দেখা হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৭৫০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০২১
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।