ঢাকা, বুধবার, ২৪ মাঘ ১৪২৯, ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ১৬ রজব ১৪৪৪

চট্টগ্রাম প্রতিদিন

ভাষার অধিকার প্রতিষ্ঠা পেলে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী স্বার্থক হবে

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০২১
ভাষার অধিকার প্রতিষ্ঠা পেলে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী স্বার্থক হবে

চট্টগ্রাম: বাংলাদেশ ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন বলেছেন, ভাষার অধিকার প্রতিষ্ঠা করতে না পারলে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী অর্থহীন হয়ে যাবে। কারণ ভাষা আন্দোলনের পথ ধরেই আমাদের স্বাধীনতা এসেছে।

 

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ওয়ার্কার্স পার্টি চট্টগ্রাম জেলা কমিটি আয়োজিত ভার্চুয়াল সভায় প্রধান অতিথির বক্তব্যে রাশেদ খান মেনন এসব কথা বলেন।

মেনন বলেন, ভাষার অধিকারের প্রশ্ন ছিল সার্বজনীন এবং ভাষা আন্দোলনের চরিত্র ছিল অসাম্প্রদায়িক।

কিন্তু দুর্ভাগ্যজনকভাবে এখনও বাংলা ভাষা উপেক্ষিত। ভাষা নিয়ে ধর্মবাদী প্রচারণাও অব্যাহত রয়েছে।

তিনি বলেন, স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর এই বছর থেকে বাংলা ভাষাকে নিয়ে যেন আমরা হীনমন্যতায় না ভুগি। তথাকথিত আন্তর্জাতিক ভাষার কথা বলে বাংলাকে যেন অপমান না করি। পৃথিবীর কোনো দেশের মানুষ নিজের ভাষা ছাড়া কথা বলে না। অথচ আমাদের দেশের আদালত বা অফিসের কর্তাব্যক্তিরা বাংলার প্রশ্নে এতো পিছিয়ে থাকবে তা আশা করা যায় না।

চট্টগ্রাম জেলা কমিটির সাধারণ সম্পাদক শরীফ চৌহানের সঞ্চালনায় সভায় সভাপতিত্ব করেন জেলা কমিটির সভাপতি অ্যাডভোকেট আবু হানিফ। সভায় বক্তব্য রাখেন জেলা কমিটির সদস্য মনসুর মাসুদ, দিদারুল আলম চৌধুরী, মনসুরুল হক বাবুল, ইন্দ্র কুমার নাথ, আবু সৈয়দ বলাই, মোক্তার আহমদ, শামসুল আলম, সুপায়ন বড়ুয়া ও আবদুর রশিদ প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৬৪১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০২১
এমআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa