ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

হালদা নদী রক্ষায় হবে নৌ থানা, পরিদর্শনে ডিআইজি  

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৮ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০২১
হালদা নদী রক্ষায় হবে নৌ থানা, পরিদর্শনে ডিআইজি   হালদা নদীর বিভিন্ন এলাকা পরিদর্শন করেন চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি আনোয়ার হোসেন খান।

চট্টগ্রাম: দেশের একমাত্র প্রাকৃতিক মৎস্য প্রজনন কেন্দ্র হালদা নদী রক্ষায় নানান উদ্যোগ নিয়েছে সরকার। তারই ধারাবাহিকতায় এবার সেখানে স্থাপন করা হবে নৌ থানা।

শনিবার (১৭ এপ্রিল) সকাল সাড়ে দশটার দিকে হালদা নদীর বিভিন্ন এলাকা পরিদর্শন করেছেন চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি আনোয়ার হোসেন খান, চট্টগ্রাম নৌ পুলিশের এসপি মোমিনুল ইসলাম ভুঁইয়া ও সদরঘাট নৌ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা এবিএম মিজানুর রহমান।  

সদরঘাট নৌ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এবিএম মিজানুর রহমান বাংলানিউজকে বলেন, হালদা নদীকে কেন্দ্র করে একটা নৌ থানা হবে।

এ থানাটি কোথায় হবে, কোন স্থানে হলে সুবিধাজনক হয় মূলত এসব বিষয় যাচাইয়ের জন্য ডিআইজি স্যার এসেছেন। প্রস্তাবিত রাউজান নৌ থানা কোথায় হবে- তা এখনো সিদ্ধান্ত হয়নি।

তিনি আরও বলেন, হালদা নদী রক্ষা করতে সরকার কঠোর অবস্থানে রয়েছে। আমাদের নৌ পুলিশের অভিযানও নিয়মিত রয়েছে। সামনে মা মাছ ডিম ছাড়বে, তাই আমাদের সর্তকতাও বেড়েছে।  

দেশের নদীগুলোর মধ্যে হালদাই একমাত্র নদী যেখানে রুই জাতীয় মাছের নিষিক্ত ডিম সংগ্রহ করা হয়। সরকারের কার্যকরী পদক্ষেপে পোনা রেকর্ড পরিমাণ বৃদ্ধি পেয়েছে। গত বছর ২৫ হাজার ৫৩৬ কেজি ডিম সংগ্রহ করা হয়। সম্প্রতি হালদা নদী রক্ষা করতে রেড জোনগুলোর আটটি পয়েন্টে বসানো হয় ৮টি সিসিটিভি ক্যামেরা। এতে প্রায় ৪ লাখ ৬৫ হাজার টাকা খরচ হয়।

বাংলাদেশ সময়: ১২৫০ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০২১
এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।