ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

চট্টগ্রামে রোগীর আস্থা অর্জনে হোম হসপিটাল

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৭ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০২১
চট্টগ্রামে রোগীর আস্থা অর্জনে হোম হসপিটাল ...

চট্টগ্রাম: ‘মানুষের ভালোবাসার ঋণ বুঝি আর একজীবনে শেষ হলো না। চট্টগ্রামের করোনা চিকিৎসার মহানায়ক ডাক্তার বিদ্যুৎ বড়ুয়া দাদা সকালে হাজির হলেন বাসায়।

প্রেসার, ডায়াবেটিস, ইনসুলিন- সব দেখলেন। খোঁজখবর নিলেন।
খাওয়া দাওয়া এবং বিশ্রামের ব্যাপারেও দিলেন বহু মূল্যবান পরামর্শ। কি করে অন্তর দিয়ে মানুষকে ভালোবাসা যায় তা যেন প্রতিদিনই শিখছি। আহা, আর কত শিখলে সত্যিকারের মানুষ হয়ে উঠবো আমি!’

হোম হসপিটালের প্রতিষ্ঠাতা ডা. বিদ্যুৎ বড়ুয়াকে নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে এমন মন্তব্য করেছেন করোনা থেকে সদ্য সুস্থ হয়ে বাড়ি ফেরা কলামিস্ট ও দৈনিক আজাদীর প্রধান প্রতিবেদক হাসান আকবর।

শুধু হাসান আকবর নন, এমন অনেক রোগী রয়েছে যারা ঘর থেকে বেরুতে পারেন না। তাদের জন্য একটি আস্থার স্থান তৈরি করেছে ডা. বিদ্যুৎ বড়ুয়ার প্রতিষ্ঠিত হোম হসপিটাল।  

প্রতিদিন গড়ে প্রায় ১০ থেকে ১৫টি বাসায় গিয়ে রোগী দেখেন তিনি। এছাড়া টেলিমেডিসিন সেবা তো রয়েছেই।

ডা. বিদ্যুৎ বড়ুয়া বাংলানিউজকে বলেন, হোম হসপিটাল মানুষের ঘরে যাচ্ছে। চেষ্টা করি রোগীকে ভালো পরামর্শ দিতে। করোনা মহামারির এই সময়ে অনেকে হাসপাতালে যেতে চান না। তাই আমরা চেষ্টা করি, ঘরে গিয়েই মানুষকে সেবা দিতে।

চট্টগ্রামে ব্যতিক্রমী স্বাস্থ্যসেবা নিয়ে ‘হোম হসপিটাল’ যাত্রা শুরু করে গত বছরের ডিসেম্বরে। করোনাকালে ঘরে বসেই মানুষ যেন সেবা নিতে পারে সেই সুযোগ করে দিয়েছে হোম হসপিটাল।

মোবাইল ফোন বা সোশ্যাল মিডিয়ায় যোগাযোগের মাধ্যমে স্বল্প খরচে ঘরে বসেই চিকিৎসা সেবা নিশ্চিত করছে হোম হসপিটাল বিডি। এ ছাড়াও প্রতিমাসে একটি করে নগরের বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনের সহযোগিতায় ফ্রি চিকিৎসা ক্যাম্প ও ওষুধ প্রদান করছে।

করোনাকালে বিশেষ করে বয়স্কদের নিয়ে চিকিৎসক দেখানো একটু ঝামেলার। তাই সবদিক বিবেচনা করে মানুষের চিকিৎসাসেবা নিশ্চিত করতে এই উদ্যোগ নেওয়া হয় বলে জানান জনস্বাস্থ্য বিশেযজ্ঞ ডা. বিদ্যুৎ বড়ুয়া।  

তিনি বলেন, আমাদের মহিলা চিকিৎসক, ফিজিওথেরাপিস্ট ও ডেন্টিস্ট রয়েছেন। প্রশিক্ষিত নার্স-ব্রাদার ও স্বাস্থ্য সহকারী নিয়ে চিকিৎসক টিম নগরে রোগীর স্বজন হয়ে কাজ করছেন।

বাংলাদেশ সময়: ১৪১৪ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০২১
এমএম/এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।