ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

‘উপহার’ পেলেন তৃতীয় লিঙ্গের ৩০০ জন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৪ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০২১
‘উপহার’ পেলেন তৃতীয় লিঙ্গের ৩০০ জন ...

চট্টগ্রাম: নগরের তৃতীয় লিঙ্গের ৩০০ মানুষকে প্রধানমন্ত্রী প্রদত্ত ‘উপহার’ তুলে দিয়েছে চট্টগ্রাম জেলা প্রশাসন। রোববার (১৮ এপ্রিল) বেলা ১১টায় এমএ আজিজ স্টেডিয়াম সংলগ্ন জিমনেশিয়াম হলে এসব উপহার সামগ্রী বিতরণ করেন জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান।

প্রতি প্যাকেট উপহারের থলেতে ছিল ৮ কেজি চাল, ১ কেজি ডাল, ১ চিঁড়া, ২ কেজি আলু, ১ কেজি চিনি ও ১ কেজি সেমাই, ১০০ গ্রাম চা পাতা।

জেলা প্রশাসক বলেন, করোনাকালে যেসব শ্রমজীবী মানুষ কর্মহীন হয়ে পড়েছে বা কষ্টে আছে তাদের হাতে ত্রাণ পৌঁছে দিতে জাতির পিতার সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্দেশ দিয়েছেন।

সমাজের অবহেলিত তৃতীয় লিঙ্গের হিজড়া গোষ্ঠী যারা মানুষের কাছে হাত পাতে, যাদের অবহেলার চোখে দেখি তাদেরও ত্রাণের আওতায় আনতে চাই। নরসুন্দর, মুচি, জেলে, প্রতিবন্ধী, বেদে সম্প্রদায় ও পরিবহন শ্রমিকসহ যারা অতি কষ্টে দিনযাপন করছে তাদের পর্যায়ক্রমে ত্রাণের আওতায় আনা হবে।

তিনি বলেন, আমরা চাই এ পরিস্থিতিতে কেউ অনাহারে ও কষ্টে থাকবে না। যতদিন লকডাউন চলবে ততদিন সমাজের অসহায় ও অসচ্ছল মানুষের মধ্যে ত্রাণ বিতরণ কার্যক্রম অব্যাহত থাকবে। নিম্নবিত্ত ও মধ্যবিত্তদের মধ্যে যারা প্রকাশ্যে সাহায্য নিতে সংকোচবোধ করছে বা সাহায্য চেয়ে আমাদের কাছে টেলিফোন ও এসএমএস করছেন তাদের বাসা-বাড়িতে উপহার সামগ্রী পৌঁছে দেওয়া হচ্ছে। আমাদের কাছে ২০ হাজার প্যাকেট ত্রাণসামগ্রী মজুদ আছে। নগরীতে এ পর্যন্ত ২ হাজার ৩০০ প্যাকেট ত্রাণ সামগ্রী বিতরণ করা হয়েছে। নগরের বাইরে উপজেলা পর্যায়ে এ পর্যন্ত ৫ শতাধিক অসহায় মানুষকে ত্রাণসামগ্রী দেওয়া হয়েছে। পাশাপাশি কিছু অসচ্ছল পরিবারের মাঝে নগদ অর্থ সহায়তা দেওয়া হয়েছে। করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে আমরা সবাই কাজে ফিরে যাবো।  

লকডাউনে একেবারে কর্মহীন হয়ে পড়া মানুষের সহায়তায় সরকারের পাশাপাশি সমাজের ধনাঢ্য ব্যক্তি ও প্রতিষ্ঠানকে এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) মোহাম্মদ মিজানুর রহমান,অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এসএম জাকারিয়া, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোছা. সুমনী আক্তার, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোহাম্মদ  নাজমুল আহসান, অতিরিক্ত জেলা প্রশাসক মাসুদ কামাল, নির্বাহী ম্যাজিস্ট্রেট ও স্টাফ অফিসার টু ডিসি উমর ফারুক, এনডিসি ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মাসুদ রানা, নির্বাহী ম্যাজিস্ট্রেট আলী হাসান, নির্বাহী ম্যাজিস্ট্রেট মিজানুর রহমান, জেলা ত্রাণ কর্মকর্তা সজীব চক্রবর্তী, উপ-পরিচালক মো. শহীদুল ইসলাম ও নবজাগরণ হিজড়া শ্রমজীবী সমবায় সমিতির সভাপতি ফাল্গুনী হিজড়া প্রমুখ।  

স্বেচ্ছাসেবক টিম সিপিপি, বেটার ফিউচার বাংলাদেশ, পূর্বাশার আলো, রেড ক্রিসেন্ট, তৃণমূল নাট্যদল, সার্ক মানবাধিকার ফাউন্ডেশন ও নির্বাণ ক্লাব ত্রাণ বিতরণ কাজে সহযোগিতা করে।

বাংলাদেশ সময়: ১৬৩০ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০২১
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।