ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

হালদায় বালু তোলার সময় ইঞ্জিনচালিত নৌকা ধ্বংস

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৭ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০২১
হালদায় বালু তোলার সময় ইঞ্জিনচালিত নৌকা ধ্বংস হালদা নদীতে অভিযান

চট্টগ্রাম: কার্প জাতীয় রুই, কাতলা, মৃগেল ও কালিবাউশ মাছের প্রাকৃতিক প্রজনন ক্ষেত্র  ও বঙ্গবন্ধু মৎস্য হেরিটেজ হালদা নদী থেকে বালু তোলার সময় একাধিক ইঞ্জিনচালিত নৌকা ধ্বংস করা হয়েছে।  

মঙ্গলবার (১৭ এপ্রিল) হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা রুহুল আমিন এ অভিযানে নেতৃত্ব দেন।

 

তিনি বাংলানিউজকে বলেন,  প্রতিবছরের মতো এবারও  হালদায় মা-মাছের ডিম ছাড়ার মৌসুম শুরু হয়েছে। ইতিমধ্যে বড় বড় মা-মাছের আনাগোনা বেড়েছে।

বজ্রসহ ভারী বৃষ্টি, পাহাড়ি ঢলে এসব মা-মাছ ডিম ছাড়বে। বংশ পরম্পরায় অভিজ্ঞ ডিম সংগ্রহকারীরা এসব ডিম আহরণ করে মাটির কুয়ায় রেণু ফোটাবে। তারপর তৈরি হবে ডিম। এ সময় চোরা মাছ শিকারি ও ইঞ্জিন চালিত নৌকা চলাচল বন্ধে বেলা ১১টা থেকে ২টা পর্যন্ত অভিযান চালিয়েছি আমরা। ইঞ্জিনচালিত নৌযানের পাখার আঘাতে মা-মাছ মারা যাওয়ার আশঙ্কা রয়েছে।  

তিনি জানান, এ সময় বালু উত্তোলনে ব্যবহৃত একাধিক ইঞ্জিন চালিত নৌকা ধ্বংস করা হয়েছে। অভিযানে আইডিএফ সদস্য, আনসার সদস্য, সমাজকর্মী শেখ মোরশেদুজ্জামান সহায়তা করেন। উপজেলা প্রশাসনের এ অভিযান অব্যাহত থাকবে।

বাংলাদেশ সময়: ১৬২৫ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০২১
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।