ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

প্রীতিলতা ওয়াদ্দেদারের ১১০তম জন্মবার্ষিকী আজ

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৫ ঘণ্টা, মে ৫, ২০২১
প্রীতিলতা ওয়াদ্দেদারের ১১০তম জন্মবার্ষিকী আজ প্রীতিলতা ওয়াদ্দেদার

চট্টগ্রাম: ব্রিটিশবিরোধী সংগ্রামে প্রথম নারী আত্মদানকারী প্রীতিলতা ওয়াদ্দেদারের ১১০তম জন্মবার্ষিকী বুধবার (৫ মে)।

প্রীতিলতা ওয়াদ্দেদার ১৯১১ সালের ৫ মে জন্মগ্রহণ এবং ১৯৩২ সালের ২৪ সেপ্টেম্বর মৃত্যুবরণ করেন।

ডাকনাম ছিল রাণী, ছদ্মনাম ফুলতার। তিনি ছিলেন ব্রিটিশবিরোধী স্বাধীনতা আন্দোলনের অন্যতম নারী মুক্তিযোদ্ধা ও বিপ্লবী ব্যক্তিত্ব।

তিনি কলকাতার বেথুন কলেজ থেকে ইংরেজিতে ডিস্টিংশন নিয়ে বিএ পাস করেন। চট্টগ্রামের অপর্ণাচরণ উচ্চ মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষিকার দায়িত্ব পালন করেছেন।  

বীর বাঙালি প্রীতিলতা ওয়াদ্দেদার বিপ্লবী সূর্য সেনের নেতৃত্বে তখনকার ব্রিটিশবিরোধী সশস্ত্র আন্দোলনে সক্রিয়ভাবে অংশ নেন এবং দেশমাতৃকার জন্য জীবন উৎসর্গ করেন।

১৯৩২ খ্রিস্টাব্দে পাহাড়তলী ইউরোপিয়ান ক্লাব দখলের সময় তিনি ১৫ জনের একটি বিপ্লবী দল পরিচালনা করেন। ওই ক্লাবটিতে একটি সাইনবোর্ড লাগানো ছিল, যাতে লেখা ছিল ‘কুকুর এবং ভারতীয়দের প্রবেশ নিষেধ’। প্রীতিলতার দলটি ক্লাবটি আক্রমণ করে এবং পরবর্তীতে পুলিশ তাদের ঘেরাও করে ফেলে। পুলিশের কাছে আটক না হতে প্রীতিলতা সায়ানাইড খেয়ে আত্মহত্যা করেন। মৃত্যুকালে প্রীতিলতার শেষ বিবৃতি (চিঠি) তার পকেটে ছিল।

সেখানে তিনি লিখেছিলেন- ‘নারীরা আজ কঠোর সংকল্প নিয়েছে যে, আমার দেশের বোনেরা আজ নিজেকে দুর্বল মনে করবেন না। সশস্ত্র ভারতীয় নারী সহস্র বিপদ ও বাধাকে চূর্ণ করে এই বিদ্রোহ ও সশস্ত্র মুক্তি আন্দোলনে যোগদান করবেন- এই আশা নিয়ে আমি আজ আত্মদানে অগ্রসর হলাম। ’ ২৪ সেপ্টেম্বর প্রীতিলতার আত্মাহুতি দিবস।

বাংলাদেশ সময়: ১৩৫০ ঘণ্টা, মে ০৫, ২০২১
এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।