ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

দুর্যোগ ঝুঁকি বুঝে বিনিয়োগ: মাহবুবুল আলম

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৫ ঘণ্টা, অক্টোবর ৭, ২০২১
দুর্যোগ ঝুঁকি বুঝে বিনিয়োগ: মাহবুবুল আলম বক্তব্য দেন চট্টগ্রাম চেম্বার সভাপতি মাহবুবুল আলম।

চট্টগ্রাম: দেশকে একটি জ্ঞানভিত্তিক উন্নত রাষ্ট্রে পরিণত হতে হলে ব্যবসায়ীদের তথ্যভিত্তিক তথা ব্যবসা ও বিনিয়োগের ক্ষেত্রে দুর্যোগ ঝুঁকি বুঝে বিনিয়োগ করতে হবে বলে মন্তব্য করেছেন চট্টগ্রাম চেম্বার সভাপতি মাহবুবুল আলম।  

বৃহস্পতিবার (৭ অক্টোবর)  রেডিসন ব্লু চট্টগ্রাম বে ভিউতে পরিকল্পনা মন্ত্রণালয় এবং ইউএনডিপি’র যৌথ উদ্যোগে ‘ইন্ডাস্ট্রি সেক্টর রিস্ক প্রোফাইল-দ্যা কেইস অব কেইপিজেড অ্যান্ড কালুরঘাট ইন্ডাস্ট্রিয়াল এরিয়া ইন চট্টগ্রাম’ শীর্ষক গবেষণাবিষয়ক সেমিনারে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

এ গবেষণার মাধ্যমে চট্টগ্রাম অঞ্চলে শিল্প খাতে দুর্যোগ ও জলবায়ুর পরিবর্তনগত প্রভাবে সৃষ্ট ঝুঁকি চিহ্নিত করা হয়েছে যা বিনিয়োগকারীদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। গবেষণা কার্যক্রমটি পরিচালনা করেন ইনস্টিটিউট অব ওয়াটার মডেলিং (আইডব্লিউএম)।
 

পরিকল্পনা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ও চিফ অব প্রোগ্রামিং ডিভিশন খন্দকার আহসান হোসেনের সভাপতিত্বে সেমিনারে পরিকল্পনা মন্ত্রণালয়ের ন্যাশনাল রেজিলেন্স প্রোগ্রামের প্রোগ্রামিং ডিভিশন ও প্রজেক্ট ডিরেক্টর
ড. নুরুন নাহার এবং ইউএনডিপির প্রোগ্রাম স্পেশালিস্ট আরিফ আবদুল্লাহ খান বক্তব্য দেন। সেমিনারে চেম্বার সহ-সভাপতি সৈয়দ মোহাম্মদ তানভীর, পরিচালক অঞ্জন শেখর দাশ, সাবেক পরিচালক মো. এম. মহিউদ্দিন চৌধুরী ও মাহফুজুল হক শাহ অংশ নেন। গবেষণা কার্যক্রমটি পরিচালনা করেন ইনস্টিটিউট অব ওয়াটার মডেলিং (আইডব্লিউএম)।  

সরকার ও দাতাসংস্থার নিয়মিতভাবে এ জাতীয় গবেষণা পরিচালনার মাধ্যমে ব্যবসায়ীদের অবহিত করা প্রয়োজন উল্লেখ করে চেম্বার সভাপতি বঙ্গবন্ধু শিল্পনগর অঞ্চলে এ জাতীয় গবেষণার ওপর গুরুত্বারোপ করেন।  

বর্তমান প্রতিযোগিতামূলক বাজারে বেসরকারি খাতে কস্ট অব ডুয়িং বিজনেস কমিয়ে আনা অন্যতম লক্ষ্য উল্লেখ করে দুর্যোগ ব্যবস্থাপনার জন্য বেসরকারি খাতের ওপর কোনো নীতি হঠাৎ করে প্রয়োগ করা ঠিক হবে না বলে তিনি অভিমত দেন।

তিনি বলেন, দুর্যোগ সহনীয় বিনিয়োগ উৎসাহী করতে সহজ শর্তে দীর্ঘমেয়াদি ঋণ সুবিধা প্রদানের পাশাপাশি দুর্যোগপূর্ণ এলাকায় বিদ্যমান শিল্পকে অন্যত্র স্থানান্তর অথবা দুর্যোগ সহনীয় করে গড়ে তোলার জন্য এককালীন পূর্ণ অথবা আংশিক অনুদানের ব্যবস্থা করা এবং দুর্যোগ সহনীয় বিনিয়োগের প্রয়োজনীয় প্রযুক্তি ও সরঞ্জামাদি আমদানিতে কর অবকাশ সুবিধা দেওয়ার কথাও বিবেচনা করা দরকার।  

এ গবেষণা থেকে একটি সময়োপযোগী পরিকল্পনা এবং দ্রুত বাস্তবায়ন অত্যন্ত জরুরি বিধায় চেম্বার সভাপতি এ লক্ষ্যে দ্রুত পদক্ষেপ আশা করেন।  

বাংলাদেশ সময়: ১৭২০ ঘণ্টা, অক্টোবর ০৭, ২০২১ 
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।