ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

ঐতিহ্যগতভাবে চট্টগ্রাম অসাম্প্রদায়িক নগরী: মেয়র রেজাউল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৯ ঘণ্টা, অক্টোবর ৭, ২০২১
ঐতিহ্যগতভাবে চট্টগ্রাম অসাম্প্রদায়িক নগরী: মেয়র রেজাউল ২৭০টি সর্বজনীন পূজামণ্ডপে ৫ হাজার টাকা করে অনুদান তুলে দেন মেয়র রেজাউল করিম চৌধুরী

চট্টগ্রাম: চসিক মেয়র, বীর মুক্তিযোদ্ধা মো. রেজাউল করিম চৌধুরী বলেছেন, চট্টগ্রাম ঐতিহ্যগতভাবে অসাম্প্রদায়িক নগরী। এখানে হিন্দু-মুসলমান-বৌদ্ধ-খ্রিষ্টান একই সঙ্গে সম্প্রীতিময় পরিবেশে বসবাস করেন এবং প্রত্যেকেই নিজ নিজ ধর্মীয় অধিকার ভোগ করেন।

ভাষা আন্দোলন থেকে শুরু করে মুক্তিযুদ্ধসহ সব গণতান্ত্রিক আন্দেলনে সব ধর্মাবলম্বী জনগোষ্ঠীর ত্যাগ ও অংশগ্রহণের মধ্য দিয়ে এদেশে অসাম্প্রদায়িক গণতান্ত্রিক চেতনার ভিত্তি প্রতিষ্ঠিত হয়েছে। মহলবিশেষ এ ভিত্তিকে দুর্বল করতে নানামুখী ষড়যন্ত্র করলেও তা কখনো সফল হয়নি এবং হবেও না।
 

বৃহস্পতিবার (৭ অক্টোবর) বিকেলে থিয়েটার ইনস্টিটিউট চট্টগ্রাম (টিআইসি) মিলনায়তনে চসিকের উদ্যোগে সনাতন ধর্মাবলম্বীদের শারদীয় দুর্গোৎসব উদযাপন উপলক্ষে স্থাপিত ২৭০টি সর্বজনীন পূজামণ্ডপে ৫ হাজার টাকা করে অনুদান প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মেয়র এসব কথা বলেন।  

তিনি বলেন, প্রায় দু’বছর ধরে করোনা ছোবলে সব ধর্মীয় উৎসব ও অনুষ্ঠান স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে করতে হয়েছে। সম্প্রতি কোভিড সংক্রমণ পরিস্থিতি অনেকটা নিয়ন্ত্রণে থাকায় নগরে দুর্গোৎসব পালিত হতে যাচ্ছে। তারপরও যথাসম্ভব স্বাস্থ্যবিধি মেনেই উৎসব উদযাপন করতে হবে এবং যেকোনো মূল্যে সম্প্রীতি ও সৌহার্দ্যপূর্ণ পরিবেশ সুরক্ষার ঐতিহ্যকে ধরে রাখতে হবে। ধর্ম যার যার তবে উৎসব সবার।  

চসিক সমাজকল্যাণ ও কমিউনিটি সেন্টার স্ট্যান্ডিং কমিটির সভাপতি কাউন্সিলর আবদুস সালাম মাসুমের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন প্যানেল মেয়র মো. গিয়াস উদ্দিন, ওয়ার্ড কাউন্সিলর শৈবাল দাশ সুমন, পুলক খাস্তগীর, সংরক্ষিত ওয়ার্ডের কাউন্সিলর নীলু নাগ ও রুমকী সেনগুপ্ত। শুভেচ্ছা বক্তব্য দেন আশীষ কুমার ভট্টাচার্য, হিল্লোল সেন উজ্জ্বল, তত্ত্বাবধায়ক প্রকৌশলী ঝুলন কুমার দাশ প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৯৩২ ঘণ্টা, অক্টোবর ০৭, ২০২১ 
এআর/টিসি
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad