ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

চট্টগ্রামে ১১২ কেন্দ্রে এইচএসসি পরীক্ষা শুরু

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪৬ ঘণ্টা, ডিসেম্বর ২, ২০২১
চট্টগ্রামে ১১২ কেন্দ্রে এইচএসসি পরীক্ষা শুরু ছবি: সোহেল সরওয়ার

চট্টগ্রাম: চট্টগ্রাম অঞ্চলের ২৬৭টি শিক্ষাপ্রতিষ্ঠানের লক্ষাধিক শিক্ষার্থীর অংশগ্রহণে ১১২টি কেন্দ্রে শুরু হয়েছে এইচএসসি পরীক্ষা।

বৃহস্পতিবার (২ ডিসেম্বর) সকাল ১০টা থেকে শুরু হওয়া ২০২১ সালের এইচএসসি পরীক্ষায় অংশ নিচ্ছেন ১ লাখ ১ হাজার ১০২ জন পরীক্ষার্থী।

এর মধ্যে ছাত্র ৩৬ হাজার ৯২৯ জন এবং ছাত্রী ৩৭ হাজার ৯৪৫ জন।  

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড সূত্র জানায়, চট্টগ্রাম জেলা (নগরসহ) ৭৪ হাজার ৮৭৮ জন, কক্সবাজারে ১২ হাজার ৭১৬ জন, রাঙামাটিতে ৪ হাজার ৭৬১ জন, খাগড়াছড়িতে ৫ হাজার ৮৫৩ জন, বান্দরবানে ২ হাজার ৮৯৪ জন পরীক্ষার্থী রয়েছেন।

পরীক্ষার্থীদের অভিভাবকদের অহেতুক কেন্দ্রের সামনে জটলা না দেওয়ার নির্দেশ দিয়েছে শিক্ষা বোর্ড কর্তৃপক্ষ।  

২০২১ সালের এসএইচসি পরীক্ষায় বিজ্ঞান বিভাগে ১১ হাজার ২০ জন ছাত্র ও ৯ হাজার ৩৪০ জন ছাত্রীসহ মোট ২০ হাজার ৩৬০ জন পরীক্ষার্থী রয়েছেন। মানবিক বিভাগ থেকে ১৮ হাজার ৭২৯ জন ছাত্র ও ২৫ হাজার ৪১৫ জন ছাত্রীসহ মোট ৪৪ হাজার ১৪৪ জন পরীক্ষার্থী রয়েছেন।

এ ছাড়া ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ২০ হাজার ২৩২ জন ছাত্র ও ১৬ হাজার ৩৫৭ জন ছাত্রীসহ মোট ৩৬ হাজার ৫৮৯ জন পরীক্ষার্থী রয়েছেন। এছাড়াও গার্হস্থ্য বিভাগ থেকে ৯ জন ছাত্রী পরীক্ষায় অংশ নেবেন।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড চট্টগ্রামের পরীক্ষা নিয়ন্ত্রক নারায়ন চন্দ্র নাথ বাংলানিউজকে বলেন, পরীক্ষার্থীরা  স্বাস্থ্যবিধি মেনে সকাল সাড়ে নয়টায় কেন্দ্রে প্রবেশ করেছে। প্রথম দিন বিজ্ঞান বিভাগের পদার্থবিজ্ঞান বিষয়ের পরীক্ষা হচ্ছে। বিকেলের শিফটে গার্হস্থ্য অর্থনীতি বিষয়ে পরীক্ষা হবে।

করোনা পরিস্থিতিতে সংক্ষিপ্ত সিলেবাসে এবার পরীক্ষা হচ্ছে। একজন শিক্ষার্থীকে তিনটি বিষয়ে ছয়টি পত্রের পরীক্ষায় অংশ নিতে হবে। পরীক্ষক ও পরীক্ষার্থীদের মুখে অবশ্যই মাস্ক থাকতে হবে। অভিভাবকদের কোনও অবস্থাতেই ভিড় জমানো যাবে না।

তিনি বলেন, প্রতিটি পরীক্ষা কেন্দ্রে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা রয়েছে৷ প্রশ্নপত্র ফাঁস রোধে বোর্ড থেকে সর্বোচ্চ সর্তকতা রয়েছে। পরীক্ষা সুষ্ঠু ও সুন্দরভাবে সম্পন্ন করতে ১১টি বিশেষ ভিজিল্যান্স টিম গঠন করা হয়েছে। এছাড়াও ৬০ টি সাধারণ ভিজিল্যান্স টিম কাজ করছে।

বাংলাদেশ সময়: ১০৩৭ ঘণ্টা, ডিসেম্বর ২, ২০২১
এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad