ঢাকা, শনিবার, ১২ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

নগরে বেপরোয়া সিএনজি অটোরিকশা! 

সৈয়দ বাইজিদ ইমন, স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০৯ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০২১
নগরে বেপরোয়া সিএনজি অটোরিকশা! 

চট্টগ্রাম: অপরিপক্ক চালক। নেই ড্রাইভিং লাইসেন্স।

নতুন গাড়ি, নতুন চালক। রেললাইনে সিগন্যাল অমান্য করে দ্রুত গতিতে ছুটঁছে তারা।
একজন অন্য জনের সঙ্গে পাল্লা দিচ্ছেন প্রতিনিয়তই। ছাড় দিচ্ছেন না কেউ কাউকে।  

যাত্রীরাও চালককে উৎসাহীত করছেন দ্রুত গন্তব্যে পৌছাঁতে। যার কারণে ঘটছে মারাত্মক সব দুর্ঘটনা। বলছিলাম, নগরে বেপরোয়া গতিতে চালিত সিএনজি অটোরিকশার চালকদের কথা। যাদের কারণে সড়কেই প্রাণ দিতে হচ্ছে নিরীহ মানুষকে। এসব চালকদের থামাতে নানান পরামর্শ দিয়েছেন সংশ্লিষ্টরা।  

তারা বলছেন, পুরাতন সিএনজি দিয়ে নতুন সিএনজি অটোরিকশা দিয়েছে বিআরটিএ। তাই অতি লাভের আশায় যে যেভাবে পারে কিনছে এসব সিএনজি। চালক সংকটে গ্রাম থেকে অপরিপক্ক চালকদের নিয়ে এসে নগরে চালাচ্ছেন এসব সিএনজি। যাদের নেই কোনো ড্রাইভিং লাইসেন্স। পুলিশকে অল্পকিছু টাকা দিলেই রেহাই পাচ্ছেন তারা। তাই তাদের কেউ দমাতে পারছেন না।  

দ্রুত গতিতে গাড়ি চালিয়ে রাস্তায় মানুষ মেরে পুলিশের হাতে গ্রেফতার হয়। কিছুদিন জেল খেটে আবার বেরিয়ে আসে। এর পর আবারও বেপরোয়া। তাই তাদের নির্দিষ্ট আইনের আওতায় আনতে হবে। প্রশিক্ষণ দিতে হবে। সভা সেমিনার করতে হবে।

বেপরোয়া সিএনজি: 
গত ৪ ডিসেম্বর নগরের খুলশি থানাধীন ঝাউতলা এলাকায় রেল ক্রসিং পার হতে গিয়ে বাস সিএনজি ডেমু ট্রেনের ত্রিমুখী সংঘর্ষের ঘটনা ঘটে। এসময় ৩ জন নিহত ও ১০ জন আহত হয়। সংর্ঘের ঘটনায় সিএনজি অটোরিকশার বেপরোয়া গতিকেই দায়ী করছেন সংশ্লিষ্টরা।  

গত ৬ ডিসেম্বর নগরের কদমতলী রেল গেটে বিশ্ববিদ্যালয় থেকে আসা ১৪০ নাম্বার শাটল ট্রেনের সঙ্গে-সিএনজি অটোরিকশার ধাক্কা লাগে। এতে সিএনজি অটোরিকশাটি দুমড়ে মুচড়ে যায়। গত ৩ ডিসেম্বর সীতাকুণ্ডে দ্রুতগতিতে ছুটে আসা সিএনজির সঙ্গে ট্রাকের ধাক্কা লেগে চালক জুয়েল নিহত হন। এছাড়াও এ ঘটনায় আহত হয়েছেন আরও ৪ জন।  

এছাড়াও গত ৩০ জুন বেপরোয়া গতিতে চালিয়ে আসা সিএনজি অটোরিকশা নগরের ষোলশহর চশমা হিল এলাকায় নালায় পড়ে যাত্রী খতিজা বেগম ও চালক সুলতান নিহত হন। গত ১৯ জুন নগরের চান্দগাঁও বি-ব্লক এলাকায় তিন নারী সদস্য সিএনজি অটোরিকশা নালায় পড়ে যায়। তারা সকলই গুরুতর আহত হন।

গত ১০ মে বাশঁখালী উপজেলার বৈলগাঁও এলাকায় ট্রাক-যাত্রীবাহী সিএনজির সংঘর্ষে নারীসহ তিনজন নিহত হয়। আহত হয়েছেন আরও দুইজন।  

গত ১৭ নভেম্বর নগরের বন্দর থানাধীন দুমপাড়া লিংক রোড এলাকায় পণ্যবাহী ট্রাকের সঙ্গে সিএনজির ধাক্কায় মা-মেয়ে নিহত হয়েছে। গত বছরের ২৫ জুলাই নগরের মইজ্জারটেক এলাকায় বেপরোয়া গতিতে ছুটে আসা সিএনজি অটোরিকশার ধাক্কায় গীতা ধর নামের এক বৃদ্ধার মৃত্যু হয়।

চলতি বছরের ৪ ফেব্রুয়ারী মধ্যরাতে নগরের রাহাত্তারপুল এলাকায় বালুবাহী ট্রাকের সঙ্গে সিএনজির সংঘর্ষে চালকসহ তিনজন নিহত হয়।

যাত্রীদের নিরাপত্তায় সিএমপির ‘আমার গাড়ি নিরাপদ’ সেবা:
নগরে সিএনজিচালিত অটোরিকশার যাত্রীদের নিরাপত্তায় ‘আমার গাড়ি নিরাপদ’ নামের নতুন কার্যক্রম শুরু হয়েছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ। নগরে চলাচলরত সব সিএনজিচালিত অটোরিকশার মালিক ও চালকদের নির্দিষ্ট আবেদনপত্র পূরণ করে ভেরিফাই করা হবে। ভেরিফায়েড কিউআর কোড স্মার্টফোনের অ্যাপস দিয়ে স্ক্যান করে অটোরিকশা মালিক ও চালকদের যাবতীয় তথ্য জানা যাবে।

গত ৬ ডিসেম্বর নগরের দামপাড়া পুলিশ লাইনসের সামনে এই কার্যক্রমের উদ্বোধন করেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি) কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর। যাত্রীরা এই আইডি কিংবা কিউআর কোড স্ক্যান করে অটোরিকশার চালক, মালিক সম্পর্কে তথ্য জানতে পারবেন। এটি অটোরিকশার সামনের কাচে সাঁটানো থাকবে, যা দেখে যাত্রীরা বুঝতে পারবেন গাড়িটি পুলিশ ভেরিফায়েড।

সালেহ মোহাম্মদ তানভীর বলেন, প্রয়োজনীয় তথ্য সংগ্রহের জন্য প্রাথমিকভাবে নগরের টাইগারপাস, নিউমার্কেট, বহদ্দারহাট, জিইসি মোড়, বাদামতলী, অলংকার মোড়, মইজ্জারটেক ও সিমেন্ট ক্রসিং ট্রাফিক পুলিশ বক্সে বুথ স্থাপন করা হয়েছে। গাড়ির মালিকের ক্ষেত্রে জাতীয় পরিচয়পত্র, গাড়ির নিবন্ধন সনদ, ফিটনেস সনদ, ট্যাক্স টোকেন ও রুট পারমিট এবং চালকের ক্ষেত্রে ড্রাইভিং সনদ ও জাতীয় পরিচয়পত্র লাগবে।

কোতোয়ালী জোনের সহকারী পুলিশ কমিশনার (এসি) মো. মুজাহিদুল ইসলাম বাংলানিউজকে বলেন, এ সব দুর্ঘটনায় যারা অভিযোগ নিয়ে আসছে আমরা সঙ্গে সঙ্গে ব্যবস্থা নিচ্ছি। এ বিষয়ে আমাদের তদারকিও বাড়ছে।  

বাংলাদেশ সময়: ২২০১ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০২১ 
বিই/টিসি
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।