ঢাকা, শনিবার, ১২ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

বুদ্ধিবৃত্তিক অগ্রগতিতে নেতৃত্ব দেন বুদ্ধিজীবীরা: ইডিইউ উপাচার্য 

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৭ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০২১
বুদ্ধিবৃত্তিক অগ্রগতিতে নেতৃত্ব দেন বুদ্ধিজীবীরা: ইডিইউ উপাচার্য  ইডিইউতে শহীদ বুদ্ধিজীবী দিবসের সভায় বক্তব্য দেন উপাচার্য অধ্যাপক মুহাম্মদ সিকান্দার খান।

চট্টগ্রাম: একটি জাতির বুদ্ধিবৃত্তিক অগ্রগতিতে নেতৃত্ব দেন বুদ্ধিজীবীরা। জ্ঞানে-বিজ্ঞানে উন্নত জাতি গড়ে ওঠে তাদেরই হাত ধরে।

নতুন দেশ হিসেবে প্রতিষ্ঠিত হওয়ার আগেই আমাদের মেধাগত উন্নতির পথ রুদ্ধ করে দিতে পরাজিত শক্তি বুদ্ধিজীবীদের হত্যা করেছিলো।

মঙ্গলবার (১৪ ডিসেম্বর) বিকেল ৪টায় শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি (ইডিইউ) আয়োজিত সভায় এসব কথা বলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও মুক্তিযুদ্ধকালীন আন্তর্জাতিক জনমত গঠনের অন্যতম সংগঠক অধ্যাপক মুহাম্মদ সিকান্দার খান।

সভাপতির বক্তব্যে অধ্যাপক সামস উদ-দোহা বলেন, একাত্তরের সময়কার বুদ্ধিজীবীরা বোকা ছিলেন। তারা দেশ ও জাতির কল্যাণের কথা বলতেন। সাধারণ মানুষদের উদ্বুদ্ধ করতেন তাদের কথায়, লেখায়। বোকা বলেই তারা ছিলেন ক্ষমতাসীনদের কাছে ভয়ংকর। তাই তাদের হত্যা করা হয়েছিলো। বর্তমান সময়ের বুদ্ধিজীবীরা অত্যন্ত বুদ্ধিমান। কারণ তারা নিজেদের স্বার্থ, উন্নতির কথা ভেবে বিভিন্ন রাজনৈতিক দলের কর্মকাণ্ডকে ন্যায্যতা প্রদান করে। দেশ ও দশের কথা বলে না। সেইসব সাধারণ মানুষের কথা বলা বোকা বুদ্ধিজীবীদের বড় অভাব আজকের দিনে।

রেজিস্ট্রার সজল কান্তি বড়ুয়ার সঞ্চালনায় সভায় আরো বক্তব্য দেন স্কুল অব বিজনেসের অ্যাসোসিয়েট ডিন প্রফেসর ড. রকিবুল কবির, স্কুল অব লিবারেল আর্টসের অ্যাসোসিয়েট ডিন শহিদুল ইসলাম চৌধুরী, প্রক্টর আসাদুজ্জামান, সহকারী অধ্যাপক ড. শাহ আহমেদ রিপন ও অনন্যা নন্দী। এছাড়া সকল শিক্ষক-কর্মকর্তা ও কর্মচারী উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১২৪৫ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০২১
এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।