ঢাকা, মঙ্গলবার, ১০ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৪ মে ২০২২, ২২ শাওয়াল ১৪৪৩

চট্টগ্রাম প্রতিদিন

বিকেএসপিতে প্রশিক্ষণার্থী ভর্তির উদ্যোগ

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৪ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০২২
বিকেএসপিতে প্রশিক্ষণার্থী ভর্তির উদ্যোগ ...

চট্টগ্রাম: বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠানে (বিকেএসপি) ক্রীড়া মেধাসম্পন্ন খেলোয়াড়দের সাধারণ শিক্ষাসহ ক্রীড়াক্ষেত্রে দীর্ঘমেয়াদী বিজ্ঞানভিত্তিক প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে জাতীয় ও আন্তর্জাতিক মানের খেলোয়াড় সৃষ্টির লক্ষ্যে ২০২২ শিক্ষাবর্ষে নিয়মিত প্রশিক্ষণার্থী ভর্তি করা হবে।  

চট্টগ্রাম বিভাগে ২৩-২৪ জানুয়ারি (রোববার ও সোমবার) সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত প্রাথমিক নির্বাচনী পরীক্ষা গ্রহণ করা হবে।

ভর্তি ফরম অনলাইনে পূরণ করতে হবে। পরীক্ষা কেন্দ্র: বিকেএসপি আঞ্চলিক প্রশিক্ষণ কেন্দ্র, সাগরিকা রোড, চট্টগ্রাম। মোবাইল নম্বর: ০১৮১৯৩৫৬৬৩৭

অনলাইনে আবেদন করার পদ্ধতি: সকল ভর্তিচ্ছু প্রশিক্ষণার্থীকে ভর্তি পরীক্ষার নির্ধারিত তারিখের পূর্বে নিম্নের প্রক্রিয়ায় অনলাইনে ফরম পূরণ করতে হবে।

www.bksp.gov.bd-লগইন-ছাত্র/ছাত্রী-Online Registration-ফরম পূরণ-Submit

খেলার নাম: ক্রিকেট (১২-১৪ বছর) ৬ষ্ঠ-৭ম, ফুটবল (১১-১৪ বছর) ৫ম-৭ম, অ্যাথলেটিক্স (১২-১৪ বছর) ৬ষ্ঠ-৭ম, আর্চারি (১২-১৪ বছর) ৬ষ্ঠ-৭ম, সাঁতার ও ডাইভিং (১০-১৪ বছর) ৪র্থ-৭ম, কারাতে (১২-১৪ বছর) ৬ষ্ঠ-৭ম, কাবাডি (১২-১৪ বছর) ৬ষ্ঠ-৭ম, বক্সিং (১২-১৩ বছর) ৪র্থ-৬ষ্ঠ, জুডো (১২-১৪ বছর) ৬ষ্ঠ-৭ম, উশু (১২-১৪ বছর) ৬ষ্ঠ-৭ম, জিমন্যাস্টিক্স (১০-১২ বছর) ৪র্থ-৫ম, বাস্কেটবল (১৩-১৬ বছর) ৭ম-৯ম, টেনিস (১১-১৩ বছর) ৪র্থ-৬ষ্ঠ, হকি (১২-১৪ বছর) ৬ষ্ঠ-৭ম, ভলিবল (১৩-১৬ বছর) ৭ম-৯ম, তায়কোয়ানডো (১২-১৪ বছর) ৬ষ্ঠ-৭ম, শ্যুটিং (১২-১৪ বছর) ৬ষ্ঠ-৭ম, টেবিল টেনিস (১০-১৩ বছর) ৪র্থ-৬ষ্ঠ, স্কোয়াশ (১২-১৪ বছর) ৬ষ্ঠ-৭ম, ভারোত্তোলন (১২-১৪ বছর) ৬ষ্ঠ-৭ম, ব্যাডমিন্টন (১২-১৪ বছর) ৬ষ্ঠ-৭ম।

বিকেএসপি মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এ কেএম মাজহারুল হক জানান, প্রাথমিক নির্বাচনের দিন প্রশিক্ষণার্থীকে অনলাইনে পূরণকৃত নিবন্ধন ফরমের প্রিন্ট কপি এবং পরীক্ষার ফি বাবদ নগদ ২০০ টাকা পরীক্ষা কেন্দ্রে জমা দিয়ে পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। ডাক্তারি ও শারীরিক যোগ্যতার পরীক্ষা গ্রহণ করা হবে। স্ব-স্ব খেলা অনুযায়ী ব্যবহারিক পরীক্ষায় অংশগ্রহণের জন্য সবাইকে স্ব-স্ব খেলার ক্রীড়া সরঞ্জামাদি ও পোশাকাদি সঙ্গে আনতে হবে। একজন প্রার্থী অনলাইনে পৃথক পৃথক ফরম পূরণ করে (জন্মনিবন্ধন নম্বর দিয়ে) একাধিক ক্রীড়া বিভাগে পরীক্ষা দিতে পারবে।

প্রাথমিকভাবে নির্বাচিত প্রশিক্ষণার্থীদের নিয়ে ৭ দিনের চূড়ান্ত প্রশিক্ষণ ক্যাম্প আয়োজন করা হবে, যার ফলাফল বিকেএসপি’র ওয়েবসাইটে প্রকাশ করা হবে। প্রশিক্ষণার্থীকে ক্যাম্পে যোগদানের দিন ২ কপি রঙ্গিন ছবি (পাসপোর্ট সাইজ), জন্মনিবন্ধন, পিইসি, জেএসসি/জেডিসি সনদের সত্যায়িত কপি আনতে হবে। প্রদত্ত তথ্যাদি ও সনদ অসত্য প্রমাণিত হলে তার ভর্তি বাতিল বলে গণ্য করা হবে। প্রশিক্ষণ ক্যাম্পে স্ব-স্ব ক্রীড়া বিভাগের ব্যবহারিক পরীক্ষা গ্রহণ করা হবে।

প্রার্থীকে যে শ্রেণিতে ভর্তির লক্ষ্যে প্রাথমিকভাবে নির্বাচন করা হয়েছে তার পূর্ববর্তী শ্রেণির সিলেবাস অনুযায়ী লিখিত পরীক্ষা (বাংলা, ইংরেজি ও গণিত) গ্রহণ করা হবে। ক্রীড়া বিজ্ঞান সংক্রান্ত ব্যবহারিক ও চূড়ান্ত ডাক্তারি পরীক্ষা গ্রহণের সময় বয়স প্রমাণের জন্য প্রয়োজনে প্রশিক্ষণার্থীকে হাড় পরীক্ষা (Bone Test) করতে হবে।

একজন প্রার্থী একটি ক্রীড়া বিভাগে শুধুমাত্র একবারই নিবন্ধন করতে পারবে। একই ক্রীড়া বিভাগে একাধিকবার নিবন্ধন করলে উক্ত প্রার্থী ভর্তির অযোগ্য বলে বিবেচিত হবে। বিশেষ কারণে ভর্তি কার্যক্রমের তারিখ ও সময় পরিবর্তনের ক্ষমতা বিকেএসপি কর্তৃপক্ষ সংরক্ষণ করে।

বিকেএসপিতে যোগ্যতার ভিত্তিতে প্রশিক্ষণার্থী ভর্তি করা হয়। ভর্তি সংক্রান্ত যেকোনও বিষয়ে আর্থিক লেনদেন/অবৈধ কোনও পন্থা অবলম্বন শাস্তিযোগ্য অপরাধ। e-mail: [email protected], Website: www.bksp.gov.bd

বাংলাদেশ সময়: ১১১১ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০২২ 
এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa