ঢাকা, শুক্রবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

হালদাকে ওয়ার্ল্ড হেরিটেজ ঘোষণার দাবি

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ৮, ২০২২
হালদাকে ওয়ার্ল্ড হেরিটেজ ঘোষণার দাবি

চট্টগ্রাম: হালদা নদীকে ওয়ার্ল্ড হেরিটেজ ঘোষণার দাবি জানিয়েছেন হালদা নদী রক্ষা কমিটি।

হাটহাজারীর গড়দুয়ারা নতুনহাট এলাকায় হালদা নদী (বঙ্গবন্ধু মৎস্য হেরিটেজ) রক্ষায় এক মতবিনিময় সভায় এ দাবি জানানো হয়।

 

এসময় বক্তারা বলেন, ওয়ার্ল্ড হেরিটেজ করার সবগুলো বৈশিষ্ট্য হালদা নদীতে রয়েছে। তাই বিশ্ব ঐতিহ্য রক্ষার স্বার্থে হালদা নদীকে ওয়ার্ল্ড হেরিটেজ ঘোষণা এখন সময়ের দাবি।

 

তারা বলেন, সরকার হালদাকে একটি সময়োপযোগী সিদ্ধান্ত নিয়েছে। এ নদীকে ঘিরে প্রশাসন, মৎস্য, পরিবেশ, বন, কৃষি, পানি উন্নয়ন বোর্ডসহ সরকারের সংশ্লিষ্ট অধিদফতরগুলো সমন্বিতভাবে কাজ করে যাচ্ছে। এ নদী শুধু রুই জাতীয় মাছের প্রজননের জন্য নয়, হালদার সুপেয় পানি নিয়ে নগরীতে সরবরাহ দিচ্ছে চট্টগ্রাম ওয়াসা। তাই হালদা রক্ষায় সবাইকে কাজ করে যেতে হবে।  

চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সভাপতি ও হালদা নদী রক্ষা কমিটির সাধারণ সম্পাদক মোহাম্মদ আলীর সঞ্চালনায় এবং সভাপতি অধ্যাপক ড. মো. মনজুরুল কিবরীয়ার সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন আইডিএফ’র নির্বাহী পরিচালক জহিরুল আলম।  

তিনি বলেন, সমন্বিত নদী ব্যবস্থাপনার উজ্জ্বল দৃষ্টান্ত হালদা নদী। এভাবে বাংলাদেশের অন্যান্য নদী ব্যবস্থাপনায় সরকার এগিয়ে আসলে নদীগুলো প্রাণ ও জীববৈচিত্র্য ফিরে পাবে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় অ্যালামনাই অ্যাসোসিয়েশন নর্থ আমেরিকা ইন্ক এর সহযোগিতায় আয়োজিত এ সভায় বক্তব্য রাখেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় অ্যালামনাই অ্যাসোসিয়েশন নর্থ আমেরিকা ইন্ক উপদেষ্টা মাহমুদ আহমেদ, হালদা নদী রক্ষা কমিটির উপদেষ্টা আমেরিকান প্রবাসী মো. আবু ইউসুফ, আইডিএফ’র প্রতিষ্ঠাতা সদস্য অধ্যাপক শহীদুল আমিন চৌধুরী, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সদস্য মুবিনুল হক, বিএমএ জাতীয় কাউন্সিলর ডা. ইমতিয়াজ উদ্দিন নাহিদ, রাজিব চৌধুরী। সভায় স্বাগত বক্তব্য রাখেন হালদা নদী রক্ষা কমিটির সহ সভাপতি ও চট্টগ্রাম প্রেসক্লাবের সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদ।

অন্যান্যের মধ্যে আরও বক্তব্য রাখেন, আবু তালেব, খোরশেদ আলম শিমুল, মনসুর আলী, ডিম সংগ্রহকারী কামাল উদ্দিন সওদাগর প্রমুখ।

হালদার ডিম সংগ্রহকারীদের মধ্যে শীতবস্ত্র বিতরণ করা হয়।  

বাংলাদেশ সময়: ১৮২৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৮, ২০২২
এমআর/টিসি
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।