ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

ক্যাটেল এক্সপোতে নানা বয়সী দর্শকের ভিড়

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০২২
ক্যাটেল এক্সপোতে নানা বয়সী দর্শকের ভিড় ছবি: সোহেল সরওয়ার

চট্টগ্রাম: বর্ণিল সাজে সাজানো ৮০০-৯০০ কেজি ওজনের বিশালাকৃতির গরুর সঙ্গে সেলফি তোলার সুযোগ ছাড়তে নারাজ তরুণরা। বাবার কোলে ছোট্ট শিশু পরম মমতায় শান্ত গরুর মাথায় বুলিয়ে আদর করছে।

গরুর ফ্যাশনশোর কিউতে হাজারো তরুণের ভিড়। ৫০ টাকার টিকিট কেটে ঢুকেছেন তারা।
 

সব মিলে শুক্রবার (১৮ ফেব্রুয়ারি) দিনব্যাপী চট্টগ্রাম ক্যাটেল এক্সপো দারুণ সাড়া ফেলেছে এমএ আজিজ স্টেডিয়ামের আউটার স্টেডিয়ামে।  

বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও সাবেক মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এক্সপোর উদ্বোধন করেন। তিনি বলেন, শিক্ষিত তরুণরাই আত্মকর্মসংস্থানের মাধ্যমে কৃষি নির্ভর অর্থনীতি বিনির্মাণে নেতৃত্ব দেবে। সাধারণ মানুষের জন্য খাদ্যপুষ্টি জোগানে দেশি খামারি প্রতিষ্ঠানগুলো প্রাকৃতিক উপাদানে খাদ্যজ পশু মোটা-তাজাকরণে যে উদ্যোগ নিয়েছে তা আজ সমাজে একটি স্বীকৃত ও গ্রহণযোগ্য উদ্যোগ। তারা পুষ্টির জোগান দিয়ে আজ খাদ্য উৎপাদন ও স্বয়ঃসম্পূর্ণতা অর্জনে ভূমিকা রেখেছেন।  

তিনি বলেন, কৃষিভিত্তিক বাংলাদেশে মূল অর্থনীতির জোগানদাতা কৃষক সম্প্রদায়। কোনো না কোনোভাবে আমরা কৃষক পরিবারের উত্তরাধিকার। কৃষি মানেই ধান, চাল, ডাল বা সবজি নয়, এর সঙ্গে সংযুক্ত প্রাণীজ ও সামুদ্রিক সম্পদের একটি যোগসূত্র রয়েছে। মানুষের জন্য যা ভোজ্য এবং পুষ্টি জোগানযোগ্য তাকে লালন-পালন করেই প্রাকৃতিক উপাদানের মাধ্যমে বড় করতে হবে। যাতে আমরা সেই পুষ্টি ধারণ করে ভালো ভাবে বেঁচে থাকতে পারি।

ক্যাটেল এক্সপো চট্টগ্রামের সমন্বয়ক বোরহানুল হাসান চৌধুরী ছালেহীনের সভাপতিত্বে ইউনাইটেড ইভেন্টসের নির্বাহী পরিচালক মো. ওসমান গণির সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম সিটি করপোরেশনের ভারপ্রাপ্ত মেয়র আব্দুস সবুর লিটন, এসিআই’র প্রেসিডেন্ট ড. ফা.হ আনসারী, চট্টগ্রাম মহানগর মহিলা আওয়ামী লীগের সভাপতি হাসিনা মহিউদ্দিন, নাহার অ্যাগ্রোর ব্যবস্থাপনা পরিচালক মো. রাকিবুর রহমান টুটুল, চট্টগ্রাম অ্যানিমেল সায়েন্স বিশ্ববিদ্যালয়ের পরিচালক প্রফেসর ড. রায়হান ফারুক, জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. দেলোয়ার হোসাইন, ইমরান সাদিক, চট্টগ্রাম ক্যাটেল এক্সপো-২০২২ সভাপতি আক্তার হোসেন জ্যাকি, সদস্যসচিব ওয়াসিম আহমেদ সালাম, অর্থসচিব আব্দুল্লাহ মো. ইমরানসহ খামারি উদ্যোক্তাগণ।  

তরুণ উদ্যোক্তা নাজমুল আলম বাংলানিউজকে জানান, কর্ণফুলী উপজেলা থেকে এসেছি এক্সপো দেখতে। বড় বড় সব গরুর পাশাপাশি বাছুরও উঠেছে বেশ কয়েকটি। এখানে এসে খামারিদের সঙ্গে কথা বলে গরু লালন-পালন, খাবার-ওষুধ, দুধ বিক্রি, বাছুর সংগ্রহ সম্পর্কে অনেক খুঁটিনাটি জানতে পেরেছি। আশাকরি, নতুন খামার চালু করে লাভবান হতে পারব।  

এক্সপোতে অংশ নিয়েছে শাহ্ আমানত অ্যাগ্রো, হোসাইন অ্যাগ্রো, আলিম অ্যাগ্রো ফার্ম, আরবিস অ্যাগ্রো ফার্ম, সার্ম অ্যাগ্রো, এসএনএম অ্যাগ্রো, ব্রাদার্স অ্যাগ্রো ফার্ম, এমবি অ্যাগ্রো, ইনশাআল্লাহ অ্যাগ্রো, একে হ্যারিটেড অ্যান্ড করপোরেশন, এএনএফএল অ্যাগ্রো ফার্ম, ইকবাল অ্যাগ্রো ফার্ম, এইচএম অ্যাগ্রো, খান অ্যাগ্রো, রয়েল রেঞ্জ, মাহির অ্যাগ্রো, কেজিএন অ্যাগ্রো, মাশাআল্লাহ অ্যাগ্রো, গোতাইল, গ্রিন হারভেস্ট অ্যাগ্রো, নাহার অ্যাগ্রো, ওজি ডেইরি অ্যান্ড অ্যাগ্রো, এশিয়ান অ্যাগ্রো, এমএস বিসমিল্লাহ অ্যাগ্রো, রুস্তম অ্যাগ্রো, শাহ্ মজিদিয়া অ্যাগ্রো, চৌধুরী অ্যাগ্রো ফার্ম, সাঙ্গু ফার্ম অ্যান্ড অ্যাগ্রোভেইট প্রাইভেট লিমিটেড, চাটগাঁইয়া অ্যাগ্রো, ইউনিসেম অ্যাগ্রো, এনএম অ্যাগ্রো, সারা অ্যাগ্রো ফার্ম লিমিটেড।

প্রবেশ টিকিটের ওপর মোটরসাইকেল পুরস্কার দেওয়া হবে বলে জানিয়েছেন আয়োজকেরা।  

বাংলাদেশ সময়: ২০৩০  ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০২২
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।