ঢাকা, সোমবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

‘হালদা রিসোর্স সেন্টার’ নির্মাণকাজের উদ্বোধন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৭ ঘণ্টা, মার্চ ৭, ২০২২
‘হালদা রিসোর্স সেন্টার’ নির্মাণকাজের উদ্বোধন ...

চট্টগ্রাম: হাটহাজারী ও রাউজান উপজেলার হালদা নদীর উভয় তীরে ভাঙন থেকে বিভিন্ন এলাকা রক্ষাকল্পে তীর সংরক্ষণ কাজ (২য় সংশোধিত) শীর্ষক প্রকল্পের আওতায় হাটহাজারী উপজেলার গড়দুয়ারা ইউনিয়নে ‘হালদা রিসোর্স সেন্টার’ নির্মাণকাজের উদ্বোধন হয়েছে।   

সোমবার (৭ মার্চ) সকাল ১০টার দিকে অনলাইনে যুক্ত হয়ে প্রধান অতিথি হিসেবে নির্মাণকাজের উদ্বোধন করেন পানিসম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কবির বিন আনোয়ার।

 

তিনি বলেন, হালদা নদীর জীববৈচিত্র্য সংরক্ষণে সরকার নানামুখী পদক্ষেপ নিয়েছে যার মধ্যে হালদা নদীকে বঙ্গবন্ধু মৎস্য হেরিটেজ ঘোষণা করা অন্যতম। হালদা রিসোর্স সেন্টার এমন একটি উদ্যোগ যার মাধ্যমে হালদা নদী এবং সংযুক্ত খালগুলোর জীববৈচিত্র্য বিশেষত মৎস্য সম্পদ রক্ষায় বিশদ গবেষণার দ্বার উন্মোচিত হলো।

 

এ রিসোর্স সেন্টারের মাধ্যমে দেশ-বিদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের গবেষক এবং শিক্ষার্থীরা আরো বিস্তারিতভাবে হালদা নদীর মৎস্য সম্পদ নিয়ে সমন্বিত গবেষণা করতে সক্ষম হবেন। এ ছাড়া মা-মাছ রক্ষা এবং হালদা নদীর দূষণরোধে রিসোর্স সেন্টারটি উল্লেখযোগ্য ভূমিকা রাখবে।  

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে চট্টগ্রাম পানি উন্নয়ন বোর্ডের প্রধান প্রকৌশলী রমজান আলী প্রামাণিক, পানি উন্নয়ন বোর্ডের তত্ত্বাবধায়ক প্রকৌশলী শিবেন্দু খাস্তগীর, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের সভাপতি প্রফেসর ড. মো. মনজুরুল কিবরীয়া, রাঙামাটি পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী নাহিদ-উজ-জামান খান, বাংলাদেশ সেনাবাহিনীর পক্ষে প্রকল্পের দায়িত্বে নিয়োজিত ক্যাপ্টেন শাহ সাদমান, উপবিভাগীয় প্রকৌশলী বদরুল মুনীর হানাফী প্রমুখ উপস্থিত ছিলেন।  

বাংলাদেশ সময়: ১৬৩০ ঘণ্টা, ৭ মার্চ, ২০২২
বিই/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।