ঢাকা, শুক্রবার, ১৪ আষাঢ় ১৪৩১, ২৮ জুন ২০২৪, ২০ জিলহজ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

‘নারীদের বাদ দিয়ে দেশের উন্নয়ন সম্ভব নয়’   

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৪ ঘণ্টা, মার্চ ৮, ২০২২
‘নারীদের বাদ দিয়ে দেশের উন্নয়ন সম্ভব নয়’   

চট্টগ্রাম: প্রধানমন্ত্রী শেখ হাসিনা একজন সফল নারী। তিনি নারী সমাজের উন্নয়নের জন্য বিশ্বের  রোল মডেল।

তাঁর হাত ধরেই বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। নারীদের বাদ দিয়ে দেশের কাঙ্ক্ষিত উন্নয়ন কখনো সম্ভব নয়।
এ বিষয়টি বিবেচনায় এনে সরকার নারীদের কল্যাণে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন।  

মঙ্গলবার (৮ মার্চ) সকালে চট্টগ্রাম জেলা শিশু অ্যাকাডেমি মিলনায়তনে আয়োজিত আন্তর্জাতিক নারী দিবসের আলোচনায়  প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন চট্টগ্রামের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. আবু রায়হান দোলন।

তিনি বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা টানা ক্ষমতায় থেকে নারীর ক্ষমতায়নে বাস্তবমুখী পদক্ষেপ নিয়েছেন। এ কারণে  বাংলাদেশ ইউরোপিয়ান দেশগুলোর চেয়ে অনেকদূর এগিয়ে গেছে।  

এডিসি বলেন, দেশের উন্নয়নের অগ্রযাত্রায় পুরুষদের পাশাপাশি নারীরাও বিভিন্ন চ্যালেঞ্জ মোকাবেলা করে এগিয়ে যাচ্ছে। নারীরা কখনও পুরুষদের প্রতিদ্বন্দ্বী নয়। সরকারের আন্তরিকতা ও নিরলস প্রচেষ্টার কারণে যোগ্যতার প্রমাণ দিয়ে নারীরা এখন সব পেশায় সর্বক্ষেত্রে নিজেদের প্রতিষ্ঠিত করতে সক্ষম হচ্ছে। আগামী ২০৩০ সালে এসডিজি অর্জন ও ২০৪১ সালের মধ্যে সুখী-সমৃদ্ধ বঙ্গবন্ধুর স্বপ্নের উন্নত বাংলাদেশ গড়তে নারী-পুরুষ সকলের অংশগ্রহণ জরুরি।

জেলা প্রশাসন, জাতীয় মহিলা সংস্থা ও মহিলা বিষয়ক উপ-পরিচালকের কার্যালয়ের যৌথ উদ্যোগে আয়োজিত দিবসটির এবারের প্রতিপাদ্য-‘টেকসই আগামীর জন্য, জেন্ডার সমতাই আজ অগ্রগণ্য’।  

চট্টগ্রাম মহিলা বিষয়ক অধিদফতরের উপ-পরিচালক মাধবী বড়ুয়ার সভাপতিত্বে ও স্টোর কিপার জান্নাতুল ফেরদৌসের সঞ্চালনায় অনুষ্ঠিত আন্তর্জাতিক নারী দিবসের আলোচনা সভায় বিশেষ অতিথি ছিলেন জাতীয় মহিলা সংস্থার চট্টগ্রাম জেলা কর্মকর্তা শাহানা আকতার, সদস্য শিল্পী কল্পনা লালা ও মহিলা সহায়তা কর্মসূচী চট্টগ্রাম বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক দিলরুবা বেগম।  

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন দীপিকা বড়ুয়া, টিআইবি প্রতিনিধি মোহাম্মদ ফোরকান, স্বপ্নীল ব্রাইট ফাউন্ডেশনের প্রতিনিধি মোহাম্মদ আলী সিকদার, প্রতিবন্ধী আইন সহায়তা কেন্দ্র  সিডিডি’র প্রতিনিধি নারগীস আকতার, ব্র্যাকের জেলা সমন্বয়ক মো. আবদুর কাহান ও ইপসা প্রতিনিধি ফারহানা ইদ্রিছ প্রমুখ।  

বাংলাদেশ সময়: ১৭৫০ ঘণ্টা, মার্চ ০৮, ২০২২ 
এমআর/টিসি
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।