ঢাকা, বুধবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

সার কারখানার বিষাক্ত পানিতে ১৩ মহিষের মৃত্যু 

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৭ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০২২
সার কারখানার বিষাক্ত পানিতে ১৩ মহিষের মৃত্যু 

চট্টগ্রাম: আনোয়ারায় চিটাগাং ইউরিয়া ফার্টিলাইজার লিমিটেড (সিইউএফএল) কারখানার বিষাক্ত বর্জ্য মিশ্রিত পানি পান করে ১৩টি মহিষের মৃত্যু হয়েছে।  

রোববার (২৪ এপ্রিল) বিভিন্ন সময় পশুগুলো মারা যায় বলে অভিযোগ করেছেন স্থানীয়রা।

এর আগে গত ১৪ এপ্রিল আরও ৪টি গরুর মৃত্যু হয়।  

বারশত ইউনিয়ন পরিষদের ৪ নম্বর ওয়ার্ডের ইউপি সদস্য  তৌহিদুল ইসলাম বাংলানিউজকে  বলেন, গোবাদিয়া খালে  সিইউএফএল’র বিষাক্ত পানি পান করে ১৩টি মহিষের মৃত্যু হয়েছে।

কয়েকদিন আগেও ৪টি গরু মারা যায়। কিন্তু এভাবে আর কত? বারবার বিষয়টি নিয়ে কারখানা কর্তৃপক্ষকে অভিযোগ করা হলে নাম মাত্র ক্ষতি পূরণ দেন। কিন্তু আমরা বিষয়টির স্থায়ী সমাধান চাই।  

তিনি অভিযোগ করেন, নিয়ম আছে কারখানার বর্জ্য পরিশোধন করে ছাড়তে হবে। কিন্তু নিয়মের কোনো তোয়াক্কা না করে বিষাক্ত পানি খালে ছেড়ে দেন। এই পানি গোবাদিয়া খাল হয়ে কর্ণফুলী নদীতে গিয়ে পড়ে।  

সিইউএফএলের মহাব্যবস্থাপক মইনুল হক বাংলানিউজকে বলেন,  মহিষ মারা যাওয়ার বিষয়টি আমরা শুনেছি। কিন্তু মহিষগুলোর মৃত্যু আমাদের কারখানা থেকে আসা পানি পানে হয়েছে কিনা তা নিশ্চিত নই। পানির নমুনা সংগ্রহ করে টেস্টের জন্য পাঠানো হয়েছে।  

কারখানায়  এফ্লুয়েন্ট ট্রিটমেন্ট প্ল্যান্ট (ইটিপি) রয়েছে দাবি করে তিনি বলেন, ইটিপিতে কোনো লিকেজ আছে কিনা তা খতিয়ে দেখতে হবে। খালে বিষাক্ত বর্জ্য যাওয়ার কোনো কারণ নেই। যদিও যায় তবে অ্যামোনিয়া মিশ্রিত পানি যেতে পারে। বিষয়টি নিয়ে আমাদের একটি টিম ঘটনাস্থল পরিদর্শন করেছে।

বাংলাদেশ সময়: ২০৪৪ ঘণ্টা, ২৪ এপ্রিল, ২০২২
এমআর/টিসি 
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।