ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

মেরিটাইম ওয়ার্ল্ডে আরেকটি নতুন অধ্যায় লিখছে বাংলাদেশ

আল রাহমান, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৩৬ ঘণ্টা, মে ২০, ২০২২
মেরিটাইম ওয়ার্ল্ডে আরেকটি নতুন অধ্যায় লিখছে বাংলাদেশ ‘এমভি এএমও’ বেলা সাড়ে ১১টার দিকে সিসিটি ১ জেটি ছেড়ে গেছে।

চট্টগ্রাম: মেরিটাইম ওয়ার্ল্ডে আরেকটি নতুন অধ্যায় লিখছে বাংলাদেশ। ইতালির পর এবার চট্টগ্রাম বন্দর থেকে ‘মেড ইন বাংলাদেশ’র তৈরি পোশাক নিয়ে সরাসরি যাচ্ছে ইংল্যান্ডের লিভারপুল পোর্টে।

 

শুক্রবার (২০ মে) দুপুর ১২টায় ‘এমভি এএমও’ নামের জাহাজটি এ রুটের প্রথম জাহাজ হিসেবে যাত্রা শুরু করে চট্টগ্রাম বন্দরের সিসিটি ১ নম্বর জেটি থেকে। জাহাজটির লোকাল এজেন্ট ফনিক্স শিপিং লিমিটেড।

 

বন্দরের টার্মিনাল ম্যানেজার মো. কুদরত-ই-খুদা বাংলানিউজকে বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, দেশের প্রধান সমুদ্রবন্দরের ইতিহাসে নতুন একটি অধ্যায়ের সূচনা হলো। বাংলাদেশ থেকে সরাসরি ইংল্যান্ডে কনটেইনার শিপ যাত্রা শুরু করলো। এসব কনটেইনারের বেশিরভাগই আরএমজি পণ্য। বাকিগুলোতে পাটজাত পণ্য রয়েছে।  
 
বন্দরের সিসিটি, এনসিটিতে কনটেইনার হ্যান্ডলিংয়ের দায়িত্বে থাকা শীর্ষ টার্মিনাল অপারেটর সাইফ পাওয়ারটেকের ক্যাপ্টেন তানভীর বাংলানিউজকে বলেন, ১০০ কনটেইনারে ১৮২ টিইইউস নিয়ে ‘এমভি এএমও’ বেলা সাড়ে ১১টার দিকে সিসিটি ১ জেটি ছেড়ে গেছে। জাহাজটি বার্থিংয়ে অগ্রাধিকার দেওয়া হয়েছে। ২৪ ঘণ্টার মধ্যে জাহাজটি বন্দর ছেড়ে গেছে।  

ফনিক্স শিপিং লিমিটেডের পরিচালক (অপারেশন) মইনুল ইসলাম আলম বাংলানিউজকে বলেন, আমরা আশা করছি ২৩ দিনে চট্টগ্রাম বন্দর থেকে জাহাজটি ইংল্যান্ডের লিভারপুল পোর্টে পৌঁছাবে। যে কনটেইনার আমরা ২৩ দিনে পৌঁছাতে পারছি তা স্বাভাবিক নিয়মে সিঙ্গাপুর হয়ে ইংল্যান্ড যেতে কমপক্ষে ৪০-৫০ দিন লাগতো। সরাসরি জাহাজ চালু হওয়ায় এ রুটে ভাড়া যেমন কমবে তেমনি লিড টাইম কমে যাবে পোশাক রফতানিকারকদের। ফলে অর্থনীতিতে যেমন গতি আসবে, দেশের সুনাম বাড়তে তেমনি আরএমজি খাতের উদ্যোক্তারা প্রতিযোগী দেশের সঙ্গে টিকে থাকার বিষয়টি নিশ্চিত হবে।  

এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, এএমও জাহাজটি চীন থেকে আসার পথে ৫৬২ টিইইউ’স খালি কনটেইনার নিয়ে এসেছিল। যাওয়ার সময় ১৮২ টিইইউস রফতানির কনটেইনার নিয়ে গেছে। আমাদের প্রিন্সিপাল চট্টগ্রাম-ইংল্যান্ড রুটে তিনটি জাহাজ পরিচালনা করবে। ১০-১২ দিন পর পর একটি জাহাজ ছেড়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।  

>> সোঙ্গা চিতা: পোশাক রফতানিতে নতুন দিগন্ত বাংলাদেশের

বাংলাদেশ সময়: ২১৩০ ঘণ্টা, ২০ মে, ২০২২
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।