ঢাকা, শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

নিজেদের স্বার্থে ক্যাম্পাস অস্থিতিশীল করছে বিশেষ গোষ্ঠি

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৯ ঘণ্টা, জুন ২, ২০২২
নিজেদের স্বার্থে ক্যাম্পাস অস্থিতিশীল করছে বিশেষ গোষ্ঠি ...

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়: স্থানীয়দের সঙ্গে আমাদের চলাফেরা করতে হয়৷ কারণ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) শহর থেকে ২২ কিলোমিটার দূরে জোবরা গ্রামে অবস্থিত। স্থানীয়দের সঙ্গে আমাদের যেমন ভালো সম্পর্ক আছে, তেমনি অনেক সময় অনেকের সঙ্গে ছোটোখাটো সমস্যাও থাকতে পারে।

আমরা বিষয়গুলোকে সমাধানও করে দিই। কিন্তু কখনো কখনো কিছু বিশেষ ব্যক্তি বা গোষ্ঠী ছোটো বিষয়গুলোকে বিশেষ উদ্দেশে ব্যবহার করেন।
এগুলো একান্তই নিজেদের স্বার্থে করেন তারা। এটার সঙ্গে ছাত্রলীগের কোনো সংশ্লিষ্টতা নেই।

সম্প্রতি স্থানীয়দের সঙ্গে চবি ছাত্রলীগের একাধিক সংঘর্ষের জেরে ক্যাম্পাস অস্থিতিশীল হওয়ার ঘটনায় এমন মন্তব্য করেন চবি ছাত্রলীগের সভাপতি রেজাউল হক রুবেল।  

তিনি বাংলানিউজকে বলেন, বিশ্ববিদ্যালয়ে বগির রাজনীতি কেন্দ্রীয় ছাত্রলীগ দুইবার নিষিদ্ধ করেছে। আমরা বগির রাজনীতিকে অস্বীকার করে আসছি দীর্ঘদিন থেকে। এরপরও বিভিন্ন সময় বগির নামে কিছু পক্ষ নিজেদের মধ্যে বিবাদে জড়িয়ে ছাত্রলীগের নাম ব্যবহার করছে। নিজেদের ব্যক্তিগত সমস্যাগুলোকে রাজনীতিতে না এনেও অভিযুক্তদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া যায়। কিন্তু বিষয়গুলোকে কেন্দ্র করে বিশ্ববিদ্যালয়ের গেটে তালা দেওয়া, বিশ্ববিদ্যালয়কে অবরুদ্ধ করা, শাটল ট্রেন বন্ধ করে দিয়ে শিক্ষার্থীদের ভোগান্তির কারণ হওয়া কোনোভাবেই কাম্য নয়। বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ এগুলোকে সমর্থন করে না।  

এর আগে মঙ্গলবার (৩১ মে) মধ্যরাতে ছাত্রলীগের বগিভিত্তিক উপ-গ্রুপ ভিএক্সের নেতা প্রদীপ চক্রবর্তী দু্র্জয় ও মোহাম্মদ রাশেদকে স্থানীয় যুবলীগ নেতা মো. হানিফের অনুসারীরা মারধরের প্রতিবাদে ক্যাম্পাস অবরুদ্ধ করেন ভিএক্সের অনুসারীরা। রাত ৩টা থেকে দুপুর আড়াইটা পর্যন্ত দীর্ঘ ১২ ঘণ্টা ক্যাম্পাস অবরুদ্ধ করার পর প্রশাসনের আশ্বাসে ৭২ ঘণ্টার আল্টিমেটাম দিয়ে অবরোধ প্রত্যাহার করে ছাত্রলীগ। তবে অবরোধের কারণে বুধবার (১ জুন) সকাল থেকে বিশ্ববিদ্যালয়ের প্রধান পরিবহন শাটল ট্রেন ও বাস বন্ধ ছিলো। ফলে অধিকাংশ বিভাগের নির্ধারিত ক্লাস ও পরীক্ষা স্থগিত করা হয়।  

এদিকে শাখা ছাত্রলীগের সভাপতি এ আন্দোলনে সমর্থন না জানালেও আন্দোলনে অংশ নিতে দেখা গেছে চবি ছাত্রলীগের সাধারণ সম্পাদক ইকবাল হোসেন টিপুকে। তিনি বাংলানিউজকে বলেন, বিশ্ববিদ্যালয়ের যেকোনও শিক্ষার্থীর ওপর এ ধরনের হামলা হলে ছাত্র প্রতিনিধি হিসেবে তাদের পাশে দাঁড়ানো আমাদের নৈতিক দায়িত্ব। বিশ্ববিদ্যালয় এভাবে অস্থিতিশীল হয়ে থাকবে, এটা দেখে তো আমরা বসে থাকতে পারি না। পরবর্তীতে আমরা যখন এতে অংশ নিলাম, তখন প্রশাসনও এ বিষয়ে ব্যবস্থা নিয়েছে।  

ভিএক্স গ্রুপের নেতা প্রদীপ চক্রবর্তী দু্র্জয় বলেন, আমার কিছু বন্ধুবান্ধবের সঙ্গে বিশ্ববিদ্যালয়ের এক নম্বর গেইট এলাকায় আড্ডা দিয়ে ফেরার সময় আমাদের ওপর অতর্কিত হামলা চালায় স্থানীয় যুবলীগ নেতা মো. হানিফের অনুসারীরা। এসময় আমাকে হত্যার উদ্দেশে গুলি ছোঁড়া হয়। আমরা বিভিন্ন সময় হানিফের মাদক কারবারসহ বিভিন্ন কর্মকাণ্ডের প্রতিবাদ করেছি বলেই আমাদেরকে টার্গেট করা হয়েছে। পুলিশ প্রশাসন ইতিমধ্যে একজনকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করেছে। এছাড়া বাকি অভিযুক্তদের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়েছে। তাই আমরা ৭২ ঘণ্টার আল্টিমেটাম দিয়ে অবরোধ প্রত্যাহার করেছি। এর মধ্যে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া না হলে আমরা পুনরায় আন্দোলনে যাবো। এছাড়া আমি অভিযুক্তদের বিরুদ্ধে মামলার প্রস্তুতি নিচ্ছি।  

এর আগে ২২ মে এক কর্মীকে মারধরের জেরে শাখা ছাত্রলীগের বগিভিত্তিক উপগ্রুপ বিজয়ের অনুসারী ও স্থানীয়দের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে। এসময় বিশ্ববিদ্যালয়ের ৫ জন শিক্ষার্থীকে মারধর করেন স্থানীয়রা। গত ১৪ এপ্রিল চবি শিক্ষার্থী আরাফাত রায়হানকে কথা কাটাকাটির জেরে মারধর করেন স্থানীয় দোকানদার মো. জাবেদ। এ ঘটনার প্রতিবাদে শিক্ষার্থীরা সিএনজি অটোরিকশা চলাচল বন্ধ করে দেন। এর জের ধরে শহর থেকে ক্যাম্পাসে আসার সময় বিচ্ছিন্নভাবে বিশ্ববিদ্যালয়ের অন্তত ২০ শিক্ষার্থীকে মারধর করেন স্থানীয় ও সিএনজি অটোরিকশা চালকরা। এছাড়া গত ১১ এপ্রিল ও ২২ মার্চ স্থানীয় ও অটোরিকশা চালকদের সঙ্গে দ্বন্দ্বে জড়িয়েছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও স্থানীয়দের মধ্যে চলমান দ্বন্দ্ব নিরসনে ছাত্র প্রতিনিধি, ভুক্তভোগী শিক্ষার্থী, স্থানীয়দের সঙ্গে কয়েক দফায় আলোচনায় বসে বিষয়গুলো মিমাংসার চেষ্টা করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ও হাটহাজারী থানা পুলিশ। একের পর এক এ ধরনের ঘটনায় বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা পড়ছেন বিড়ম্বনায়।

বাংলাদেশ সময়: ১১৫০ ঘণ্টা, জুন ০২, ২০২২
এমএ/এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।