ঢাকা, সোমবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

সিদ্দিক আহমেদের আদর্শ অনুসরণে আলোর পথ দেখবে নতুন প্রজন্ম

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৭ ঘণ্টা, জুন ৩, ২০২২
সিদ্দিক আহমেদের আদর্শ অনুসরণে আলোর পথ দেখবে নতুন প্রজন্ম বক্তব্য দেন খ্যাতিমান সমাজবিজ্ঞানী অধ্যাপক ড. অনুপম সেন।

চট্টগ্রাম: প্রখ্যাত সাংবাদিক ও মুক্তিযুদ্ধের সংগঠক সিদ্দিক আহমেদ ফাউন্ডেশনের নবগঠিত কমিটির শপথ গ্রহণ ও শিক্ষাসামগ্রী বিতরণ অনুষ্ঠানে একুশে পদক পাওয়া সমাজবিজ্ঞানী প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. অনুপম সেন বলেছেন, জ্ঞানের আলো জ্বালানোর একজন দক্ষ কারিগর ছিলেন প্রয়াত সাংবাদিক সিদ্দিক আহমেদ।  

তাঁর জ্ঞান আদর্শ অনুসরণ করলে নতুন প্রজন্ম পাবে আলোর পথ।

তাঁকে চট্টগ্রামের সক্রেটিস বলা হলেও ভুল হবে না। সমাজ ও রাষ্ট্রে যেসব মানুষ আলোর পথ দেখায় তাঁদের মধ্যে সিদ্দিক আহমেদ একজন।
তিনি কবি, গল্পের লেখক, সাংবাদিক ও অনুবাদক ছিলেন। তাঁর জ্ঞানের পিপাসা ছিল অসীম। বই ও অসাধারণ সাহিত্যজ্ঞানের অধিকারী ছিলেন তিনি।  

শুক্রবার (৩ জুন) সন্ধ্যায় রাউজানের দ্য কিং অব নোয়াপাড়া মিলনায়তনে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

জাতীয় সংগীত পরিবেশন শেষে শুরু হয় আলোচনা সভা। বক্তব্যের একফাঁকে উপস্থাপন করা হয় সিদ্দিক আহমদের সাংবাদিকতা ও সাহিত্য জীবনের নানা বিষয়ের ওপর নির্মিত একটি প্রামাণ্যচিত্র।  

ফাউন্ডেশনের সভাপতি প্রয়াতের ভাই মুহাম্মদ শামীম আল আজাদের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মুহাম্মদ জিয়াউর রহমানের সঞ্চালনায় সভায় স্বাগত বক্তব্য দেন প্রয়াত সাংবাদিক সিদ্দিক আহমেদের ছেলে বাংলাদেশ সুপ্রিম কোর্টের সহকারী অ্যাটর্নি জেনারেল সাইফুর রহমান সিদ্দিকী।

উদ্বোধকের বক্তব্য দেন রাউজানের সংসদ সদস্যের ছেলে তরুণ রাজনীতিক ফারাজ করিম চৌধুরী।  

ফারাজ করিম চৌধুরী বলেন, তরুণ প্রজন্ম মনে করে দেশে রাজনীতিকরাই সবচে বেশি আলোকিত বা পরিচিত। এর বাইরেও যে, আরও যে বড় বড় গুণী মানুষ আছেন তা মানুষকে জানাতে আর পরিচিত করতে হবে। সিদ্দিক আহমেদ এরকম একজন গুণী মানুষ ছিলেন। তিনি অনুপ্রেরণা পাওয়ার মতো একজন সাংবাদিক ছিলেন। ভালো কাজ করতে গেলে বাধা আসে। ভালো কাজ করলে এ রকম হয়। তবুও এগিয়ে যেতে হবে। শক্তি দেখানোর চেয়ে মেধার শক্তি ব্যবহার করার সময় এখন। এ রকম পরিবর্তন আনতে হবে রাজনীতিতেও। তাহলে দেশের মানুষ আমাদের ভালোভাবে গ্রহণ করবে।

অতিথি হিসেবে বক্তব্য দেন মাসিক আন্দরকিল্লা সম্পাদক ও প্রকাশক মুহম্মদ নুরুল আবসার, রাউজান থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুল্লাহ আল হারুন, নোয়াপাড়া ইউপি চেয়ারম্যান মুহাম্মদ বাবুল মিয়া, পশ্চিম গুজরা ইউপি চেয়ারম্যান সাহাবুদ্দিন আরিফ, বাগোয়ান ইউপি চেয়ারম্যান ভুপেশ বড়ুয়া, পূর্বগুজরা ইউপি চেয়ারম্যান আব্বাস উদ্দিন আহমেদ, পাহাড়তলী ইউপি চেয়ারম্যান মুহাম্মদ রোকন উদ্দিন, উরকিরচর ইউপি চেয়ারম্যান সৈয়দ আব্দুল জব্বার, দক্ষিণ রাউজান পূজা কমিটির সভাপতি প্রকাশ শীল, সাধারণ সম্পাদক ম্যালকম চক্রবর্ত্তী। বক্তব্য দেন সংগঠনের সমন্বয়ক উপাধ্যক্ষ সৈয়দ উদ্দিন আহমেদ ও জ্যেষ্ঠ সহসভাপতি মুহাম্মদ মহিউদ্দিন ইমন, সৈয়দ আজম রাশেদ প্রমুখ।

উপস্থিত ছিলেন আওয়ামী লীগ নেতা জাফর আহমেদ, জাহাঙ্গীর সিকদার, শফিউল আলম, আরিফুল আলম, প্রধান শিক্ষক জানে আলম, বিলাশ কান্তি দাস, আবু মুসা সিদ্দিকী, নাসরিন আকতার, আবদুল গফুর, মোহাম্মদ নুর নবী, নান্টু বড়ুয়া, আহমেদ সৈয়দ, বেলাল উদ্দিন, রমজান আলী, আল মামুন, আনোয়ার হোসেন শাওন, নেজাম উদ্দিন রানা, মোহাম্মদ বেলাল, আবদুল্লাহ আল নোমান প্রমুখ।  

বাংলাদেশ সময়: ২১৪৫ ঘণ্টা, জুন ০৩, ২০২২
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।