ঢাকা, সোমবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

দেশের রিজার্ভ বাড়াতে তেল-গ্যাস উত্তোলনে গুরুত্ব দিতে হবে

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১২ ঘণ্টা, জুন ৪, ২০২২
দেশের রিজার্ভ বাড়াতে তেল-গ্যাস উত্তোলনে গুরুত্ব দিতে হবে

চট্টগ্রাম: সাইফ পাওয়ারটেকের ব্যবস্থাপনা পরিচালক তরফদার মো. রুহুল আমিন বলেছেন, প্রধানমন্ত্রীর নেতৃত্বে দেশ এগিয়ে যাচ্ছে। দেশের উন্নয়ন এবং রিজার্ভ রক্ষায় এই মুহূর্তে প্রাকৃতিক গ্যাস, তেল উত্তোলনে গুরুত্ব দিতে হবে ।

একই সঙ্গে দেশে উৎপাদিত হয় এমন পণ্য আসন্ন বাজেটে আমদানি নিষিদ্ধ করা উচিত।  

শনিবার (৪ জুন) দুপুরে চট্টগ্রাম প্রেস ক্লাবের পিএইচপি ভিআইপি লাউঞ্জে সমসাময়িক বিষয় নিয়ে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে এসব কথা বলেন সাইফ পাওয়ার টেক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক তরফদার মো. রুহুল আমিন।

এসময় তিনি প্রেস ক্লাবের কল্যাণ তহবিলের জন্য ২৫ লাখ টাকা অনুদানের চেক হস্তান্তর করেন।  

চট্টগ্রাম প্রেস ক্লাবের সভাপতি আলী আব্বাসের সভাপতিত্বে সভায় স্বাগত বক্তব্য দেন সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদ। যুগ্ম সম্পাদক নজরুল ইসলামের সঞ্চালনায় বক্তব্য দেন চট্টগ্রাম প্রেস ক্লাবের ক্লাবের সিনিয়র সহ সভাপতি সালাউদ্দিন মো. রেজা, সাবেক সভাপতি কলিম সরওয়ার এবং চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক ম শামসুল ইসলাম।

চট্টগ্রাম প্রেস ক্লাবের আজীবন দাতা সদস্য ও চট্টগ্রাম চেম্বারের সিনিয়র সহ সভাপতি তরফদার মো. রুহুল আমিন বলেন, চট্টগ্রাম বন্দরের অগ্রগতি প্রতিবছর যেভাবে বৃদ্ধি পাচ্ছে তাতে বে টার্মিনালের বিকল্প নেই। এখানে যে চ্যানেল বেরিয়েছে তা ব্লু ইকোনমির ফসল। দেশে অনেক বড় বিনিয়োগকারী রয়েছেন। তারা প্রয়োজনে বিদেশি বিশেষজ্ঞ এনে বে টার্মিনালে বিনিয়োগ করতে সক্ষম। চট্টগ্রাম বন্দরের নিজস্ব টার্মিনাল থাকবে। সিসিটি, এনসিটির ট্যারিফ নির্ধারণ করা আছে। এর সঙ্গে বে টার্মিনালের সামঞ্জস্য থাকতে হবে।  

চট্টগ্রাম বন্দরের শীর্ষ কনটেইনার টার্মিনাল অপারেটর সাইফ পাওয়ারটেকের এমডি বলেন, ফরেন কারেন্সির অস্থিরতা সারা বিশ্বে। ডলারের দাম বেড়েছে। রফতানি না বাড়লে রিজার্ভে টান পড়বে। এজন্য ফরেন কারেন্সি আহরণে দেশীয় সরকারি বেসরকারি বিনিয়োগকারীদের উৎসাহিত করতে হবে। বিষয়টি সূক্ষ্মভাবে বিবেচনা করতে হবে। ফরেন কারেন্সির রেভিনিউ আসছে তৈরি পোশাক খাত থেকে। কিন্তু এতে ভ্যালু এডিশন কম। আরও নতুন নতুন আয়ের খাত বের করতে হবে। ব্লু ইকোনমি থেকে বছরে ৭০-৮০ বিলিয়ন ডলার আয় করা সম্ভব। ব্লু ইকোনমিকে এগিয়ে নিতে অথরিটি করতে হবে।  

তিনি বলেন, সাংবাদিকরা হলেন জাতির বিবেক। রাজনীতিক ও ব্যবসায়ীদের মধ্যে যারা ভালো কাজ করে, খারাপ কাজ করে তা সাংবাদিকরা তুলে ধরেন। জাতির মেধার বিকাশ ঘটলে, সাংবাদিকদের বড় সাপোর্ট থাকলে দেশ ও জাতি এগিয়ে যায়। সাংবাদিক ও ব্যবসায়ীদের কাজ ২৪ ঘণ্টা। রিক্রিয়েশন দরকার। শক্তিশালী জাতি গঠনে সাংবাদিকদের ভূমিকা অনস্বীকার্য। দিন নেই রাত নেই, ঝড় বৃষ্টি মাথায় নিয়ে ১০, ১১ নম্বর সিগন্যাল মাথায় নিয়ে জীবনের ঝুঁকি নিয়ে কাজ করেন সাংবাদিকরা।  

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, যুদ্ধের কারণে অনেক পণ্যের দাম বেড়েছে। খাদ্যশস্য রাশিয়া ইউক্রেন থেকে বেশি আসত। তেলের ক্ষেত্রে মালয়েশিয়া ইন্দোনেশিয়ায় সমস্যা ছিলো। তা আস্তে আস্তে প্রশমিত হচ্ছে। একইভাবে চালের ক্ষেত্রেও মূল্য সহনীয় রাখতে কৃষিতে নজর দিতে হবে। আমরা কৃষিনির্ভর দেশ। কৃষক ন্যায্য মূল্য না পেলে সে চাষ করবে না। শ্রমিক এবং চাষের উপকরণের দাম বেড়েছে। বাজেটে প্রান্তিক চাষিদের দিকে নজর দিতে হবে। ধানের ফলন বাড়াতে আধুনিক যন্ত্রপাতির ব্যবহার করতে হবে। মাত্রাতিরিক্ত দাম বাড়ানোর সঙ্গে কারা জড়িত তা খতিয়ে দেখে ব্যবস্থা নিতে হবে। ঢালাও ভাবে অভিযোগ না করে এ ঘটনার জড়িতদের নির্দিষ্ট করা প্রয়োজন।   

তিনি বলেন, মাতারবাড়ী ও বে টার্মিনাল  পুরোদমে চালু হলে রিজিওনাল কানেকটিভিটি বাড়াতে হবে। একটি জাহাজে ১০-১২ হাজার কনটেইনার আসবে, এতে আমাদের দেশের কনটেইনারের পাশাপাশি বিদেশি কনটেইনারও  থাকতে পারে। তাই শিপিং লাইনগুলোতে এখনি ধারণা দিতে হবে। মাতারবাড়ী শুধু  ট্রান্সশিপমেন্ট হাব হিসেবে গড়ে তুলতে পারলে বিশাল বৈদেশিক মুদ্রা আয় করা সম্ভব।

বন্দরে ট্যারিফ বাড়ানো প্রসঙ্গে বলেন, রিজিওনাল পোর্টের ট্যারিফ বিশেষ করে চীন, ভারত, সিংগাপুর, মালয়েশিয়া থেকে বাংলাদেশের ট্যারিফ অনেক কম। বর্তমানে বন্দরে ৪ দিন ফ্রি কনটেইনার রাখা যায়। চট্টগ্রাম বন্দরকে গুদাম হিসেবে ব্যবহার করলে হবে না। বন্দরের খরচ আছে। তবে যৌক্তিকভাবে ট্যারিফ বাড়ানো যেতে পারে।

প্রেস ক্লাব সভাপতি আলী আব্বাস বলেন, দেশের ক্রীড়াঙ্গনের অত্যন্ত পরিচিত মুখ, দেশবরেণ্য ব্যবসায়ী তরফদার মো. রুহুল আমিন শেখ কামাল ক্লাব কাপের স্বপ্নদ্রষ্টা। চট্টগ্রাম প্রেস ক্লাবের বিভিন্ন কর্মকাণ্ডে তিনি সম্পৃক্ত থেকে প্রেস ক্লাবের উন্নয়নে অবদান রেখে চলেছেন।

অনুষ্ঠানে তরফদার মো. রুহুল আমিনের হাতে ফুলের তোড়া ও প্রেস ক্লাবের শুভেচ্ছা স্মারক তুলে দেন ক্লাবের সভাপতি আলী আব্বাস।

এ সময় প্রেস ক্লাবের অর্থ সম্পাদক রাশেদ মাহমুদ, সমাজসেবা ও আপ্যায়ন সম্পাদক মো. আইয়ুব আলী, প্রচার ও প্রকাশনা সম্পাদক আলীউর রহমান, কার্যকরী সদস্য শহীদুল্লাহ শাহরিয়ার, মনজুর কাদের মনজু, দেবদুলাল ভৌমিক, বিএফইউজে’র সাবেক সহসভাপতি মোস্তাক আহমদ, রিয়াজ হায়দার চৌধুরী, বিএফইউজে’র সাবেক যুগ্ম মহাসচিব আসিফ সিরাজ, তপন চক্রবর্তী, সিইউজে’র সিনিয়র সহসভাপতি রতন কান্তি দেবাশীষ, প্রেস ক্লাবের সদস্য কাজী আবুল মনসুর, জেডএম এনায়েতউল্লাহ, সিরাজুল করিম মানিক, মাখন লাল সরকার, শেখর প্রসাদ ত্রিপাঠি, মোহাম্মদ ফারুক, সুভাষ কারণ, মুজাহিদুল ইসলাম, অমিত বড়ুয়া, জামালুদ্দীন ইউছুফ, নাজমুল আলিম সাদেকী, তপন দাশবর্মন, প্রভাত বড়ুয়া, রনজিত দে, গোলাম সরওয়ার, নাসির উদ্দিন তোতা, এসএম আতিকুর রহমান, কুতুব উদ্দিন চৌধুরী, স্বপন কুমার মল্লিক, মুস্তফা নঈম, শিশির বড়ুয়া, মাহবুব উর রহমান, শাহ নেওয়াজ রিটন, কামাল পারভেজ, রাহুল দাশ নয়ন, খোরশেদুল আলম শামীম, গোলাম মর্তুজা আলী, সুমন গোস্বামী, আবু জাফর মোহাম্মদ হায়দার, নিপুল কুমার দে, কামাল উদ্দিন খোকন, সোহেল রানা, দেব প্রসাদ দাস দেবু, মোহাম্মদ মহিউদ্দিন, মোহাম্মদ শহীদুল ইসলাম, বিশ্বজিৎ বড়ুয়া, রফিকুল ইসলাম সেলিম, রোকসারুল ইসলাম, রাজেশ চক্রবর্তী, রবি শংকর চক্রবর্তী প্রমুখ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৭০৬ ঘণ্টা, জুন ০৪, ২০২২
এআর/টিসি
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।