ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

শিল্পনগর মিরসরাইকে সবুজে সাজাতে রুহেলের আহ্বান 

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৯ ঘণ্টা, জুন ৫, ২০২২
শিল্পনগর মিরসরাইকে সবুজে সাজাতে রুহেলের আহ্বান  ...

চট্টগ্রাম: ৫ জুন বিশ্ব পরিবেশ দিবস। তা বাংলাদেশে বেশ আড়ম্বরভাবে পালিত হচ্ছে।

এমন একসময় পরিবেশ দিবস পালিত হচ্ছে যখন সীতাকুণ্ডে সংঘটিত অগ্নিকাণ্ড আমাদের দায়বোধের দৈনতা দেখায়, একই সঙ্গে হাজারো মানুষের স্বেচ্ছাসেবায় পরিস্থিতি উত্তরণের আলো দেখাচ্ছে।  

ঠিক সে সময় চট্টগ্রামের মিরসরাইতে বিশিষ্ট আওয়ামী লীগ নেতা মাহবুব রহমান রুহেলের ডাকে সাড়া দিয়ে ১৬টি ইউনিয়ন এবং ২টি পৌরসভায় বৃক্ষরোপণ করেছে আওয়ামী লীগের সর্বস্তরের নেতৃবৃন্দ, ইউপি চেয়ারম্যান, সদস্য, ছাত্রলীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবী সংগঠনসহ সর্বস্তরের মানুষ।

উপজেলা প্রশাসনের কর্তাব্যক্তিরাও বৃক্ষরোপণ কার্যক্রম পরিদর্শন করেন সাধুবাদ জানান।  

জানা যায়, চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের সদস্য মাহবুব রহমান রুহেল নেতাকর্মীদের বৃক্ষপ্রেম দেখতে অনেক ইউনিয়নে ঝটিকা সফর করেন, নিজেও গাছ রোপণ করেন তাদের সঙ্গে। ইকোনমিক জোনের সংযোগ সড়ক শেখ হাসিনা সরণিতে গ্রিন মিরসরাই নামে একটি সামাজিক সংগঠনের কর্মীদের সঙ্গে সেখানে তিনি বটবৃক্ষ রোপণ করেন।  

বৃক্ষরোপণ কার্যক্রমের সঙ্গে সম্পৃক্ত গ্রিন মিরসরাই সংগঠনের সংগঠক রিয়াজ বিন আলী জানান, ‘রুহেল ভাই একজন শিল্পোদ্যোক্তা, আবার তিনি পরিবেশের একজন সেবক। মিরসরাইয়ের তরুণদের মাঝে যে প্রভাব আছে সেটা কাজে লাগিয়ে তিনি বার্তা দিতে চেয়েছেন পরিবেশ বাঁচলেই শিল্প বাঁচবে। টেকসই উন্নয়ন সম্ভব হবে।

২০১৯ সালে মিরসরাইব্যাপী তিনি ১ লাখ গাছ লাগিয়েছিলেন জনপ্রতিনিধিদের সঙ্গে নিয়ে। প্রতিনিয়ত প্লাস্টিক সংগ্রহসহ পরিচ্ছন্নতা অভিযান চালান তিনি।  
মিরসরাইতে যে শিল্পায়ন হচ্ছে তার পেছনে অন্যতম নিয়ামক হিসেবে ভূমিকা রয়েছে শিল্পোদ্যোক্তা মাহবুব রহমান রুহেলের।  

বৃক্ষরোপণের সঙ্গে সংশ্লিষ্ট কর্মীরা জানান, রুহেল চান শিল্পশহর মিরসরাই গড়ে উঠুক সবুজের আবরণে। পরিবেশের ওপর যাতে নেতিবাচক প্রভাব না পড়ে তা নিয়ে সবাইকে দীর্ঘদিন ধরে সজাগ করছেন তিনি।  

বাংলাদেশ সময়: ২১১৭ ঘণ্টা, জুন ০৫, ২০২২
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।