ঢাকা, রবিবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

বন্দরে আগুন নেভানোর মহড়া

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৬ ঘণ্টা, জুন ১৮, ২০২২
বন্দরে আগুন নেভানোর মহড়া

চট্টগ্রাম: বিএম কনটেইনার ডিপোতে বিস্ফোরণ ও ভয়াবহ অগ্নিকাণ্ডের পর চট্টগ্রাম বন্দরে অনাকাঙ্ক্ষিত অগ্নি দুর্ঘটনা প্রতিরোধে বন্দর ফায়ার শাখার সার্বিক কার্যক্রমের গতিশীলতা যাচাই এবং বৃদ্ধির লক্ষ্যে মহড়া অনুষ্ঠিত হয়।  

শনিবার (১৮ জুন) অনুষ্ঠিত মহড়া বন্দর আইএসপিএস মনিটরিং সেলের সদস্যরাও প্রত্যক্ষ করেন।

চট্টগ্রাম বন্দরের ফায়ার ফায়টিং সক্ষমতা বৃদ্ধি ও অগ্নি দুর্ঘটনারোধে নিরাপত্তা বিভাগের ফায়ার শাখার অধীনে পি কেমিক্যাল শেডের সামনে বন্দর সদস্যের (হারবার ও মেরিন) উপস্থিতিতে এ মহড়া অনুষ্ঠিত হয়।

বন্দর সচিব মো. ওমর ফারুক জানান, অনুশীলনে ২টি ফায়ার টেন্ডার, ১টি রেসকিউ টেন্ডার, সব ধরনের ছোট বড় ফায়ার একসটিংগুইসার ব্যবহার করা হয়।

অগ্নি নির্বাপণে এবিসি পাউডার, ফোম এবং কার্বন ডাই অক্সাইড ব্যবহৃত হয়। প্রথমে বিভিন্ন ধরনের একসটিংগুইসার ব্যবহার সম্পর্কে ধারণা দেওয়া হয়। এরপর কনটেইনার স্থানান্তর করা, সলিড, তরল এবং বৈদ্যুতিক ফায়ার নির্বাপণের অনুশীলন করা হয় । এ ছাড়া অত্যধিক তাপে অগ্নিনির্বাপণের উপায় হিসেবে একইসঙ্গে উচ্চ চাপের ওয়াটার স্প্রে এবং ওয়াটার জেট সৃষ্টি করে ফায়ার ফাইটিং অনুশীলন করা হয় ।

মহড়ায় নিরাপত্তা বিভাগ, পরিবহন বিভাগ, যান্ত্রিক বিভাগ ও মেরিন বিভাগের বিভিন্ন কর্মকর্তা ও কর্মচারী এবং বন্দরে নিয়োজিত বাংলাদেশ সেনাবাহিনীর সদস্যরা অংশ নেন। মহড়ায় ফায়ার শাখার ২০ জন সদস্যসহ শতাধিক বন্দর কর্মকর্তা-কর্মচারী অংশ নেন।

বাংলাদেশ সময়: ২১৪২ ঘণ্টা, জুন ১৮ ২০২২
এআর/ টিসি
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।