ঢাকা, রবিবার, ২৯ শ্রাবণ ১৪২৯, ১৪ আগস্ট ২০২২, ১৫ মহররম ১৪৪৪

চট্টগ্রাম প্রতিদিন

২১৬১ কোটি টাকা বাজেট চসিকের 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪১ ঘণ্টা, জুন ২৬, ২০২২
২১৬১ কোটি টাকা বাজেট চসিকের  বাজেট উপস্থাপন করেন মেয়র রেজাউল করিম চৌধুরী। ছবি: উজ্জ্বল ধর

চট্টগ্রাম: ২০২২-২৩ অর্থবছরের জন্য চট্টগ্রাম সিটি করপোরেশন ২ হাজার ১৬১ কোটি ২৭ লাখ ৫০ হাজার টাকার প্রস্তাবিত বাজেট প্রস্তাব করেছেন মেয়র রেজাউল করিম চৌধুরী। ২০২১-২২ অর্থবছরের ১ হাজার ২০০ কোটি ৫৭ লাখ টাকার সংশোধিত বাজেট উপস্থাপন করেন তিনি।

 

রোববার (২৬ জুন) থিয়েটার ইনস্টিটিউট চট্টগ্রাম (টিআইসি) মিলনায়তনে বাজেট ঘোষণা করেন মেয়র। চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ শহীদুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে প্যানেল মেয়র, সাধারণ ও সংরক্ষিত ওয়ার্ডের কাউন্সিলর, বিভাগীয় প্রধান, কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।  

মেয়র ২ হাজার ৪৯১ কোটি টাকা ব্যয়ে কোনোরূপ ম্যাচিং ফান্ড ছাড়া ‘চট্টগ্রাম সিটি করপোরেশনের আওতায় এয়ারপোর্ট রোডসহ বিভিন্ন সড়কসমূহ উন্নয়ন ও গুরুত্বপূর্ণ অবকাঠামো  উন্নয়ন’ প্রকল্প এবং ১ হাজার ৩৬২ কোটি টাকা ব্যয়ে ‘বাড়ইপাড়া থেকে কর্ণফুলী নদী পর্যন্ত খাল খনন’ শীর্ষক প্রকল্প (১ম সংশোধিত) একনেক সভায় অনুমোদন প্রদানের জন্য প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা জানান।  

তিনি বলেন, চসিকের কর্মপরিধি বর্তমানে বহুগুণ বৃদ্ধি পাওয়ায় বর্তমান ও ভবিষ্যতের চাহিদার আলোকে ৯ হাজার ৬০৪ জনের একটি পূর্ণাঙ্গ জনবল কাঠামো অনুমোদনের জন্য কার্যক্রম চলমান রয়েছে। আমি দায়িত্ব গ্রহণের পর ঠিকাদার ও অন্যান্য বকেয়া বিল বাবদ ১৪৬ কোটি ৭৫ লাখ ৫৫ হাজার ১৮৬ টাকা, পানির বিল বাবদ ৩ কোটি টাকা এবং গ্যাস বিল বাবদ ৩ কোটি ৩০ লাখ ৬৬ হাজার টাকা পরিশোধ করা হয়েছে। আনুতোষিক বাবদ ১৫ কোটি ১ লাখ ৩৪ হাজার ৫০০ টাকা পরিশোধ করা হয়েছে।  

সরকারি সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে বকেয়া পৌরকর পরিশোধের বিষয়ে বিশেষ সভা করে অনাদায়ী পৌরকর আদায়ে ব্যবস্থা নেওয়া হচ্ছে জানিয়ে মেয়র বলেন, নগরবাসীকে উন্নতসেবা নিশ্চিত করতে হলে চসিককে স্বাবলম্বী হতে হবে। উল্লেখ্য যে, যেখানে ঢাকা সিটি করপোরেশনের কর আদায়ের হার ৯০ শতাংশের বেশি সেখানে চট্টগ্রাম সিটি করপোরেশনের ২০২১-২২ অর্থবছরে এ পর্যন্ত কর আদায়ের পরিমাণ ৪৭ শতাংশ। রাজস্ব আদায় বৃদ্ধির বিভিন্ন পদক্ষেপ হাতে নিয়েছি। সঠিকভাবে সম্মানিত ব্যবসায়ীবৃন্দ ট্রেড লাইসেন্স গ্রহণ করলে ট্রেড লাইসেন্স সংখ্যা দাঁড়াবে আনুমানিক ৪ লাখ। কিন্তু বর্তমানে সিটি কর্পোরেশন-এর রেজিস্টার অনুযায়ী ট্রেড লাইসেন্স সংখ্যা মাত্র ৮৫ (পঁচাশি) হাজার। সব ব্যবসায়ীকে ট্রেড লাইসেন্সের আওতায় আনা গেলে এই খাতে প্রায় ১০০ কোটি টাকা রাজস্ব আদায় হবে। রাজস্ব আদায় বৃদ্ধির লক্ষ্যে আমদানি-রফতানির ওপর কর আদায়ের উদ্যোগ গ্রহণের বিষয়ে ইতোমধ্যে স্থানীয় সরকার বিভাগে চিঠি পাঠানো হয়েছে। বন্দরের আয় থেকে ১ শতাংশ সার্ভিস চার্জ আদায়ের লক্ষ্যে স্থানীয় সরকার (সিটি কর্পোরেশন) আইন ২০০৯ এ সংশোধনী বিল আনয়নের জন্য প্রস্তাব পাঠানো হয়েছে।  

মশকনিধন কার্যক্রম জনস্বাস্থ্য নিরাপত্তায় একটি গুরুত্বপূর্ণ ইস্যু উল্লেখ করে মেয়র বলেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের কীটতত্ত্ববিদদের মাধ্যমে মশার ওষুধের গুণগতমান যাচাই করা হয়েছে। মশার উৎপাত রোধকল্পে ও পরিবেশ দূষণমুক্ত রাখার লক্ষ্যে ব্যাপকভাবে ৪১টি ওয়ার্ডে ডেঙ্গু, ম্যালেরিয়া ও চিকনগুনিয়া-রোধে নিয়মিত মশার ওষুধ অ্যাডালটিসাইড ও লার্ভিসাইড স্প্রেকরণ ও নালা-নর্দমা থেকে মাটি-আবর্জনা উত্তোলন কাজ অব্যাহত আছে।  

মেয়র বলেন, ৯ নম্বর ওয়ার্ডে একটি অবৈধ দখলকৃত জায়গা উদ্ধার করে ইউএনডিপির সহযোগিতায় শতাধিক গৃহহীন পরিবারকে পুনর্বাসনের উদ্যোগ নিয়েছি। মুজিববর্ষ উপলক্ষ্যে ৯টি গৃহহীন পরিবারকে ঘর তৈরি করে দিয়ে পুনর্বাসন করা হয়েছে। চট্টগ্রাম শহরের জলাবদ্ধতা নিরসনে নগরের প্রধান ৩৬টি খালে ৫ হাজার ৬১৬ কোটি টাকার মেগা প্রকল্প সিডিএ কর্তৃক বাস্তবায়িত হচ্ছে যার বাস্তবায়নের দায়িত্ব বাংলাদেশ সেনাবাহিনীকে দেওয়া হয়েছে। এ ছাড়াও পানি উন্নয়ন বোর্ড ও চট্টগ্রাম সিটি করপোরেশন সরকারের প্রকল্প সহায়তায় জলাবদ্ধতা নিরসনে কাজ করছে। আশা করা যাচ্ছে, নির্ধারিত সময়ের মধ্যে উন্নয়নকাজ সম্পন্ন হলে চট্টগ্রাম শহরের জলাবদ্ধতা নিরসনে দৃশ্যমান পরিবর্তন আসবে। এ ছাড়া নগরীর অবশিষ্ট ২১টি খালের উন্নয়ন ও পুনরুদ্ধারের বিষয়ে ফিজিবিলিটি স্ট্যাডির জন্য কনসালট্যান্ট নিয়োগ প্রক্রিয়াধীন রয়েছে।  

বাংলাদেশ সময়: ১৭৩৮ ঘণ্টা, জুন ২৬, ২০২২
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa