ঢাকা, রবিবার, ১৭ আশ্বিন ১৪২৯, ০২ অক্টোবর ২০২২, ০৫ রবিউল আউয়াল ১৪৪৪

চট্টগ্রাম প্রতিদিন

কারখানার তরল বর্জ্যে পরিবেশ দূষণ, মালিককে জরিমানা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৯ ঘণ্টা, আগস্ট ৩, ২০২২
কারখানার তরল বর্জ্যে পরিবেশ দূষণ, মালিককে জরিমানা ...

চট্টগ্রাম: অপরিশোধিত তরল বর্জ্য নির্গমনের মাধ্যমে পরিবেশ দূষণের অভিযোগে সাফড্রেস ফ্যাক্টরি নামে একটি ওয়াশিং কারখানাকে ১ লাখ ৯০ হাজার টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদফতর, চট্টগ্রাম মহানগর।

বুধবার (৩ আগস্ট) পরিবেশ অধিদফতর চট্টগ্রাম মহানগরের পরিচালক হিল্লোল বিশ্বাস শুনানি শেষে এ জরিমানা করেন।

পরিবেশ অধিদফতর সূত্রে জানা গেছে, নগরের ষোলশহরে বিসিক শিল্প এলাকায় অবস্থিত সাফড্রেস ফ্যাক্টরি নামে একটি ওয়াশিং কারখানায় গত ২৯ জুন পরিবেশ অধিদফতরের একটি টিম পরিদর্শন করে। এতে প্রতিষ্ঠানটির ইটিপি অকার্যকর পাওয়া যায়। এর আগে গত বছরের ৬ সেপ্টেম্বর ওই প্রতিষ্ঠানের তরল বর্জ্য পরীক্ষা করা হয়। এতে স্বাভাবিক মাত্রার চেয়ে বেশি মাত্রায় ক্ষতিকারক পদার্থ পাওয়া যায়।  এ ছাড়া এসব অপরিশোধিত তরল বর্জ্য পার্শ্ববর্তী খালে নির্গত হচ্ছে। এতে এলাকার পরিবেশ ও প্রতিবেশ মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে। তা ছাড়া প্রতিষ্ঠানটির পরিবেশগত ছাড়পত্রও হালনাগাদ নেই।  

পরিবেশ অধিদফতর চট্টগ্রাম মহানগরের হিল্লোল বিশ্বাস বাংলানিউজকে বলেন, ইতোপূর্বে কারখানাটির বিরুদ্ধে একাধিকবার পরিবেশগত ক্ষতিপূরণ আরোপ করা হয় এবং কারখানা কর্তৃপক্ষকে সতর্ক করা হয়। কিন্তু ওই কারখানা কর্তৃপক্ষ তা আমলে না নিয়ে ইটিপি অকার্যকর রেখেই কার্যক্রম পরিচালনা করছে। এর প্রেক্ষিতে কারখানার মালিকের উপস্থিতিতে বুধবার বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন, ১৯৯৫ এর ৭ ধারায় ১ লাখ ৯০ হাজার ৮০ টাকা ক্ষতিপূরণ আরোপ করা হয়। যা আগামী ৭ দিনের মধ্যে ট্রেজারি চালানের মাধ্যমে জমা দিতে বলা হয়েছে।

বাংলাদেশ সময়: ২০৪৭ ঘণ্টা, আগস্ট ০৩, ২০২২
এমআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa